বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব এবার পাঁচ দিন

এ বছর পাঁচ দিন ধরে চলবে বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব বাংলাদেশ ২০১৪। ২৭শে নভেম্বর থেকে শুরু হতে যাওয়া উৎসবের উদ্বোধন হবে বাংলাদেশের প্রথিতযশা ৪০ শিল্পীর সম্মেলক গানে।

চিন্তামন তুষারচিন্তামন তুষার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2014, 12:47 PM
Updated : 23 Oct 2014, 12:47 PM

উৎসবে অংশ নিতে প্রথমবারের মতো বাংলাদেশে আসছেন ভারতের দ্বিতীয় সবর্োচ্চ বেসামরিক সম্মাননা পদ্মবিভূষণপ্রাপ্ত শিল্পী কিশোরী আমোনকার। এবারের উৎসব উৎসর্গ করা হয়েছে পল্লীকবি জসীমউদ্দিনকে।

এবারের উৎসবেও বিদুষী গিরিজা দেবী, পণ্ডিত শিবকুমার শর্মা, পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া, পণ্ডিত রাজন মিশ্র ও সাজন মিশ্র, পণ্ডিত উলহাস কাশালকর, পণ্ডিত তেজেন্দ্র নারায়ন মজুমদার, বিদুষী অরুণা সাইরাম, কৌশিকী চক্রবর্তীসহ আরও অনেকে অংশ নিচ্ছেন।

পণ্ডিত অজয় চক্রবর্তী এবারের উৎসবে শ্রোতাদের ভিন্ন স্বাদ দেওয়ার প্রয়াস করবেন তরুণ স্লাইডগিটার শিল্পী দেবাশীষ ভট্টাচার্যের সঙ্গে যুগলবন্দী পরিবেশনের মাধ্যমে। পণ্ডিত তেজেন্দ্র নারায়নও উত্তর ভারতীয় পদ্ধতির সেতারবাদনের সঙ্গে দক্ষিণ ভারতীয় পদ্ধতির মেলবন্ধন ঘটাবেন তরুণ বেহালাবাদক গণেশ রাজাগোপালের সঙ্গে যুগলবন্দী পরিবেশনার মাধ্যমে।

উৎসবে অংশ নিচ্ছেন মোট ১৬০ জন শিল্পী,  এদের প্রায় অর্ধেক বাংলাদেশি।

উৎসবের উদ্বোধনী পরিবেশনা বাংলা ভাষার সম্মেলক গানে অংশ নিচ্ছেন ইফফাত আরা দেওয়ান, রেজোয়ানা চৌধুরী বন্যা, মিতা হক, লাইসা আহমেদ লিসা, অদিতি মহসীন, খায়রুল আনাম শাকিল, বুলবুল ইসলাম, সুবীর নন্দী, ফরিদা পারভীন, শামা রহমান, কিরণ চন্দ্র রায়, চন্দনা মজুমদার, শাহীন সামাদ, মহিউজ্জামান চৌধুরী, সুমন চৌধুরী, ফাহমিদা নবী, ফাহিম হোসেন চৌধুরী, ইয়াসমীন মুশতারী, শারমীন সাথী ইসলাম, প্রিয়াঙ্কা গোপসহ অনেকে। গানটির সংগীতায়োজন করেছেন বাংলাদেশের শীর্ষস্থানীয় সংগীত পরিচালক ফোয়াদ নাসের বাবু।

অনুষ্ঠানের শেষ দিন, পহেলা ডিসেম্বরের প্রথম অধিবেশনও শুরু হবে একই শিল্পীদলের সম্মেলক গানের মাধ্যমে।

বাংলাদেশের আরও ২৬ কণ্ঠশিল্পী ও ১৯ যন্ত্রশিল্পী অংশ নিচ্ছেন এবারের উৎসবে। কক পরিবেশনা করবেন ড. অসিত রায়, স্বরূপ হোসেন, মনিরুজ্জামান, নিশিত দে, সুপ্রিয়া দাশ, অমিত চৌধুরী প্রমুখ। এদের সঙ্গে অংশ নিচ্ছেন বেঙ্গল পরম্পরা সংগীতালয়ে ভর্তির জন্য নির্বাচিত একদল তরুণ শিল্পী।

বাংলাদেশি তবলা বাদক এনামুল হক ওমর, গৌতম সরকার, মোহম্মদ জাকির হোসেন ও বিশ্বজিৎ নট্টের দলীয় পরিবেশনা এবারও থাকছে।

প্রতিবারের মতো এবারও উৎসব ভেনু ঢাকার আর্মি স্টেডিয়াম।  প্রতিদিন সন্ধ্যায় শুরু হয়ে টানা ১১ ঘণ্টা পরিবেশনা চলবে।

অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে এবারও শ্রোতারা বিনামুল্যে উৎসব উপভোগের করতে পারবেন। রেজিস্ট্রেশন শুরু হবে ৩রা নভেম্বর থেকে। উৎসব সংশ্লিষ্ট বিস্তারিত খবরাখবর পাবেন www.bengalfoundation.org এবং www.facebook.com/bfmusicfest ঠিকানায়।

উৎসব সম্পর্কে বিস্তারিত জানাতে বৃহস্পতিবার সকালে ঢাকার একটি হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করে বেঙ্গল ফাউন্ডেশন। সম্মেলনে বেঙ্গল ফাউন্ডেশন চেয়ারম্যান আবুল খায়ের জানান, বেঙ্গল ফাউন্ডেশন ‘সুফী সংগীত সম্মেলন’ আয়োজনের পরিকল্পনাও করছে।

মাছরাঙ্গা টেলিভিশন এবারও অনুষ্ঠানটি ধারণ ও সম্প্রচার করবে বলে জানান প্রতিষ্ঠানটির সিইও ফাহিম মুনায়েম।

বেঙ্গল ফাউন্ডেশন ও আইটিসি সংগীত রিসার্চ অ্যাকাডেমির যৌথ আয়োজনে প্রথম উৎসব তিনদিন এবং দ্বিতীয় উৎসব চারদিন ধরে হয়। আবুল খায়ের জানান, “আগের উৎসব দুটিতে প্রতিদিন আগতদের চার ভাগের তিন ভাগ শ্রোতাই বয়সে তরুণ।”