‘ভারতের দর্শকদের বাংলাদেশি সিনেমা দেখাতে চাই’

যৌথ প্রযোজনার সিনেমা নিয়ে ঢাকাই সিনেপাড়ায় বেশ বিতর্ক চলছে কদিন ধরেই। এদিকে জাজ মাল্টিমিডিয়া প্রথমবারের মতো নিয়েছে যৌথ প্রযোজনার সিনেমা নির্মাণের উদ্যোগ। জাজের কর্ণধার আব্দুল আজিজ ও ভারতের অশোক পাতি পরিচালিত ‘রোমিও ভার্সেস জুলিয়েট’ সিনেমাতে প্রধান চরিত্রে অভিনয় করছেন মাহিয়া মাহি ও ভারতের অঙ্কুশ।

তানজিল আহমেদ জনিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2014, 10:12 AM
Updated : 23 Oct 2014, 05:54 AM

এ প্রসঙ্গে খোকন বলেন,“আমরা চাই, ভারতের দর্শকরা বাংলাদেশের সিনেমা দেখুক। তাই এ ধরনের উদ্যোগ গ্রহণ করেছি।”

তিনি জানিয়েছেন, ২০১৫ সালের ১৪ই ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে বাংলাদেশ ও ভারতে একযোগে মুক্তি পাবে ‘রোমিও ভার্সেস জুলিয়েট’।  

খোকন আরও জানিয়েছেন, দুদেশেরই পরিবেশকরাই নিজ নিজ দেশে সিনেমাটি পরিবেশনার দায়িত্বে থাকবেন। প্রাথমিকভাবে পশ্চিমবঙ্গে সিনেমাটি প্রদর্শিত হলেও পরবর্তীতে আর অন্য কোনো রাজ্যে সিনেমাটি প্রদর্শিত হবে কিনা তা এখনো ঠিক হয়নি বলে জানিয়েছেন তিনি।

খোকন জানালেন, জাজ মাল্টিমিডিয়া বিশ্বের বিভিন্ন দেশে ঢাকাই সিনেমা প্রদর্শনের ব্যাপারে উদ্যোগী হয়ে উঠছে।

“বাইরের বাজারে এখনও আমাদের সিনেমার বাজার তেমনভাবে গড়ে উঠে নাই। কানাডা, মালয়েশিয়াসহ আরও কয়েকটি দেশে আমাদের সিনেমা প্রদর্শনের ব্যাপারে কথাবার্তা চলছে। পাইরেসির বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে ভাবছি। ঢাকাই সিনেমার প্রচারের জন্য ইতোমধ্যে আমরা ইউটিউব ও ফেইসবুকের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছি।”

পুরোদস্তুর বাণিজ্যিক সিনেমা পরিবেশনা করে আসলেও এবার ‘পিঁপড়াবিদ্যা’র মতো অফবিটের সিনেমা পরিবেশন করছে জাজ মাল্টিমিডিয়া। জাজের প্রধান নির্বাহী কর্মকর্তা আলিমুল্লাহ খোকন জানালেন, ‘পিঁপড়াবিদ্যা’ তাদের জন্য একটি ‘পরীক্ষামূলক’ প্রকল্প।

সিনেমাটি পরিবেশনার দায়িত্ব নিয়ে ব্যবসায়িকভাবে জাজ মাল্টিমিডিয়া ঝুঁকি নিচ্ছে কি না, এ প্রশ্নের জবাবে খোকন বলেন, “ফারুকীর সিনেমার দর্শক একটি বিশেষ মহল। তারা বাণিজ্যিক সিনেমা না দেখলেও অফবিটের সিনেমার বড় ভক্ত। এ শ্রেণীর দর্শকের কথা মাথায় রেখে জাজ মাল্টিমিডিয়া সিনেমাটি পরিবেশনার দায়িত্বে রয়েছে। ফারুকীর সিনেমাটি ইতোমধ্যে আন্তর্জাতিক সম্মান বয়ে এনেছে। ব্যাপারটি পরীক্ষামূলক হিসেবেই নিয়েছি। দেখি না কেমন ব্যবসা করে সিনেমাটি।”

২৪শে অক্টোবর মুক্তি পাচ্ছে মোস্ত সরয়ার ফারুকীর নতুন সিনেমা ‘পিঁপড়াবিদ্যা’