‘ওজন নিয়ে মাথা ঘামানো বন্ধ করুন’

হিন্দি সিনেমার অন্য অভিনেত্রীদের মতো ক্ষীণকায়া না হওয়ায় বরাবরই নানা কটূক্তি শুনে আসতে হয়েছে সোনাক্শি সিনহাকে। সম্প্রতি ইমেইজ শেয়ারিং সাইট ইন্সটাগ্রামে নিজের দৈহিক গড়ন নিয়ে সমালোচনাকারীদের এক হাত নিলেন এই অভিনেত্রী।

সেঁজুতি শোণিমা নদীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2014, 10:46 AM
Updated : 18 Oct 2014, 10:47 AM

দুই সপ্তাহ আগের ওই পোস্টে একটি কঙ্কালের ছবি শেয়ার করেন সোনাক্শি, যেখানে লেখা ছিল, “এই ছবি দেখে মেয়েরা বলে উঠবে, শেষ পর‌্যন্ত আমি আমার ওজন কমানোর লক্ষ্য পূরণ করতে পেরেছি।”

তিনি লেখেন, “যারা আমার ওজন নিয়ে সমালোচনা করেন তাদের বলছি, পুরো ছবিটি ভালভাবে দেখুন। প্রথমত, আমি কখনোই এরকম হব না। দ্বিতীয়ত, এটা নিয়ে মাথা ঘামানো বন্ধ করুন। তৃতীয়ত, খুব ইচ্ছে করছে আপনাদেরকে আমার ওই আঙুলটা দেখাতে, যেটা আপনাদের মতো নীচু মানসিকতার এবং বোকা লোকদেরকে দেখাতে হয়।”

এর একসপ্তাহ পরেই ইন্সটাগ্রামে আরও একটি ছবি প্রকাশ করেন সোনাক্শি। যেখানে কাল রঙের ডেনিমের একটি ডুঙ্গারি পরেছিলেন তিনি। ছবিটি নিয়ে ফ্যাশন সমালোচকরা আপত্তি তোলায় সোনাক্শি লেখেন, “ফ্যাশন পুলিশেরা আমার ডিজেলের ডেনিম ডুঙ্গারি পছন্দ করছে না। তাতে কী! আমার কিছু আসে যায় না। কারণ এগুলো আমার খুব পছন্দ।”

এদিকে নিজের পক্ষে খোলাখুলিভাবে অবস্থান নেওয়ায় সোনাক্শির প্রশংসায় পঞ্চমুখ আরেক অভিনেত্রী পারিনিতি চোপড়া। কেবল সোনাক্শিই নন, দিপিকা পাড়ুকোন, কাঙ্গানা রানাওয়াত, আনুশকা শর্মারও তিনি প্রশংসা করেন নিজেদের অবস্থান পরিস্কার করে জানিয়ে দেওয়ার জন্য।

“দিপিকা তাকে নিয়ে লেখা নিচু মানের একটি প্রতিবেদনের বিরূদ্ধে মুখ খুলেছেন। কাঙ্গানা যেকোন ধরনের মেকী সম্মাননা ফিরিয়ে দিচ্ছেন। আনুশকা তার ঠোঁট নিয়ে খোলাখুলিভাবেই কথা বলছেন। এদিকে, ফ্যাশন সমালোচকদের দিকে আঙুল তুলেছেন   সোনাক্শি। আমিও এক মূর্খ সাংবাদিককে তার জায়গা বুঝিয়ে দিয়েছি।”

তিনি আরও লেখেন, “আমি খুবই গর্বীত এবং খুশি যে, বকধার্মীক সাংবাদিকেরা, যারা আমাদেরকে হেয় করে, তাদের বিরুদ্ধে আওয়াজ তুলতে অভিনেত্রীরা এখন আর ভীত নয়। তারা এখন খোলাখুলিভাবেই তাদের অন্তরের কথাগুলো বলে এবং নিজেদের সম্মান আদায় করার দাবী তোলে। মেয়েদের জয় হোক!”

পারিনিতিকেও ক্যারিয়ারের শুরুর দিকে ‘মোটা’ বলে সমালোচিত হতে হয়েছে। সাবেক বিশ্বসুন্দরী এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চনকেও তার সন্তান জন্মের পরপর মুটিয়ে যাওয়া নিয়ে অনেক কটূক্তি শুনতে হয়েছে।

পারিনিতি অবশ্য পরের টুইটে এও বলেছেন, সব সাংবাদিকই এরকম নন। আর তাই দায়িত্বশীল সাবাদিকতার প্রতি রয়েছে তার অগাধ শ্রদ্ধা।

“যদিও সব সাংবাদিকই এরকম নন। এরকম কেবল তারাই করে, যারা মশলাদার শিরোনাম দিয়ে কাটতি বাড়াতে চায়। আর তাই দায়িত্বশীল সাংবাদিকদের প্রতি সবসময়ই আমার শ্রদ্ধা রয়েছে।”