ভারতের জাতীয় স্বার্থবিরোধী ‘হায়দার’?

আইনি গ্যাঁড়াকলে পড়ে বন্ধ হওয়ার পথে শাহিদ কাপুর অভিনীত ‘হায়দার’ সিনেমার প্রদর্শনী। সিনেমাটির নির্মাতা এবং সেন্সর বোর্ডকে নোটিশ পাঠিয়েছে ভারতের এলাহাবাদ হাইকোর্ট।

জেনিফার ডি প্যারিসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2014, 11:11 AM
Updated : 16 Oct 2014, 11:11 AM

লক্ষ্ণৌ এর স্থানীয় আইনজীবীদের একটি সংস্থা হিন্দু ফ্রন্ট অফ জাস্টিসের তরফ থেকে দায়ের করা একটি পিটিশনের ভিত্তিতে এই নোটিশ পাঠায় আদালত। পিটিশনে সিনেমাটিকে ভারতের জাতীয় স্বার্থবিরোধী বলে সিনেমা হলে কিংবা অন্য কোনো উপায়ে এর প্রদর্শন বন্ধের আবেদন জানানো হয়।  

পিটিশনকারীরা বলছেন, ‘হায়দার’ সিনেমাটি ভারতের সার্বভৌমত্ব, অখণ্ডতা এবং একতাকে আঘাত করেছে এবং জাতীয় স্বার্থের হানিকারী কোনো সিনেমা দেখানো উচিৎ নয়।

আরও বলা হয়, সিনেমার ‘বিসমিল’ গানটিতে শাহিদ কাপুরকে দেখা যায় কাশ্মিরের এক মন্দিরের ভেতর জুতা পায়ে নাচতে যা হিন্দু সম্প্রদায়ের ধর্মানুভূতিতে আঘাত হেনেছে।

এছাড়াও অভিযোগ করা হয়, ‘হায়দার’ সিনেমাটি এমনভাবে চিত্রায়িত হয়েছে যেন ভারতীয় সেনারা কাশ্মিরীদের ওপর নির্মম অত্যাচার করে থাকেন, যা সত্য নয়।

সিনেমাটিকে ছাড় দেওয়ায় সেন্সর বোর্ডের প্রতি প্রশ্ন তুলেছে পিটিশনকারীরা আর বিচার শুরু হওয়ার আগ পর্যন্ত ‘হায়দার’-এর প্রদর্শনী বন্ধ রাখার দাবী করেছে।

শেক্সপিয়রের ‘হ্যামলেট’ অবলম্বনে ভিশাল ভারাদওয়াজ নির্মাণ করেন ‘হায়দার’। ২রা অক্টোবর মুক্তি পাওয়া এই সিনেমায় অভিনয় করেছেন শাহিদ কাপুর, শ্রদ্ধা কাপুর, টাবু এবং কে কে মেনন।