'আমরা অনেক মুসলমান মেরেছি...অনেক বেশি'

সম্প্রতি মার্কিন এক টক শো মুসলমানদের পক্ষে কথা বললেন অভিনেতা বেন অ্যাফ্লেক। ‘মুসলিম মাত্রই সন্ত্রাসী’- এই ধারণার বিপক্ষে নিজের মত তুলে ধরে অ্যাফ্লেক বলেন, গুটিকয় চরমপন্থী গোষ্ঠীর কারণে গোটা বিশ্বের মুসলমানদের খারাপ ভাবা এক ধরনের বর্ণবাদী আচরণ।

সেঁজুতি শোণিমা নদীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2014, 08:44 AM
Updated : 8 Oct 2014, 06:17 AM

এইচবিওর ‘রিয়েল টাইম উইথ বিল মা’র’ টক শোতে অ্যাফ্লেক উপস্থিত হয়েছিলেন, তার পরবর্তী সিনেমা ‘গন গার্ল’-এর প্রচারকাজে। সেখানে আমন্ত্রিত অতিথিদের একজন ছিলেন দার্শনিক স্যাম হ্যারিস। সম্প্রতি প্রকাশিত বেশ কিছু জরিপের তথ্য-উপাত্ত তুলে ধরে তিনি দাবি করেন, “এই মুহূর্তে ইসলামই হল সব ধরনের খারাপ চিন্তার উৎস।”

অস্কারজয়ী তারকা অ্যাফ্লেক সঙ্গে সঙ্গেই ক্ষোভে ফেটে পড়ে বলেন, “তাহলে আপনি বলতে চাইছেন, ‘ইসলামোফোবিয়া’ নামের যে মানসিক অসুস্থায় ভোগে অনেকে, সেটার আসলে কোন ভিত্তি নেই?”

সঙ্গে সঙ্গেই অ্যাফ্লেককে পাল্টা প্রশ্ন করে বসেন উপস্থাপক, “কিন্তু আপনি কেন এটার বিরোধিতা করছেন?”

কৌতুক অভিনেতা হিসেবে ক্যারিয়ার শুরু করা বিল মা’র’, যিনি নিজেকে বামপন্থি চিন্তাধারার বলে দাবি করে থাকেন, স্যাম হ্যারিসের বক্তব্যের সঙ্গে পুরোপরি একমত হয়ে বলেন, “ইসলাম হলো একমাত্র ধর্ম, যার অনুসারীরা মাফিয়াদের মতো আচরণ করে। আপনি ভুল কিছু বললেই, ভুল কিছু করলেই তারা আপনাকে চোখ বন্ধ করে মেরে ফেলবে।”

এর প্রতিক্রিয়ায় অ্যাফ্লেক বলেন, “ কি জঘন্য! এটা বর্ণবাদী আচরণ, এটা অনেকটা কাউকে ধূর্ত ইহুদি বলার মতোই ব্যাপার।"

অ্যাফ্লেক আরও বলেন,“আপনারা শুধু জঙ্গীদের নিয়েই কথা বলছেন কেন? তারা বাদে মুসলিম বিশ্বের একশ কোটিরও বেশি মানুষকে কেন আপনারা বিবেচনায় আনছেন না, যারা উগ্রবাদী নয়, যারা নারী নিযর্াতন করে না, যারা দুবেলা খেতে চায়, পাঁচ বেলা নামাজ পড়তে চায়, পড়াশোনা করতে চায় আর আপনারা যেটাকে বলছেন সব মুসলমানরাই করে থাকে, তার কিছুই করতে চায় না।"

অ্যাফ্লেক আরও বলেন, "আমরা অনেক মুসলমান মেরেছি, মুসলমানরা আমাদের ততটা মারতে পারেনি । এবং সংখ্যাটা অনেক বেশি।"

অ্যাফ্লেকের এত কথার পরও নিজের যুক্তিতে অটল থাকেন বিল মা’র’। সবশেষে তিনি বলেন, “আপনি যাই বলুন না কেন, আমরা কিন্তু চরমপন্থী নই। আমরা কিন্তু করছি এর উল্টোটাই। আমরা স্বাধীনতার মূলনীতিকে প্রতিষ্ঠা করতে চাইছি।”

এত বাক বিতণ্ডার পরও বেন অ্যাফ্লেককে তার অনুষ্ঠানের নিয়মিত অতিথি হিসেবে চান কী না - এমন প্রশ্নের উত্তরে মেহার বলেন, “আমরা এ বিষয়ে আর কোনো কথা বলতে চাই না।”