তৌকিরের নতুন সিনেমা

সাত বছর বিরতির পর আবারও চলচ্চিত্র নির্মাণ করতে যাচ্ছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী নির্মাতা তৌকির আহমেদ। নিজের লেখা গল্প ও চিত্রনাট্যে সিনেমাটির শুটিং শুরু করবেন চলতি বছরের শেষ দিকে। পরিচালনার পাশাপাশি সিনেমাটি প্রযোজনাও করবেন তৌকির।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2014, 06:20 AM
Updated : 5 Oct 2014, 06:20 AM

সম্প্রতি গৌতম কৈরী পরিচালিত ঈদের বিশেষ নাটক ‘ওয়ান নাইট ইন দ্য মুন’-এর সেটে এক আড্ডায় তৌকির গ্লিটজকে বলেন, “চিত্রনাট্য চূড়ান্ত করছি। তারপরই সিদ্ধান্ত নেব কারা থাকছে সিনেমার চরিত্রগুলোতে। নতুন মুখ থাকার সম্ভাবনাই বেশি।”

প্রথম সিনেমা ‘জয়যাত্রা’র জন্য শ্রেষ্ঠ পরিচালকের স্বীকৃতি পাওয়া তৌকির বলেন, “বাস্তব ঘটনাকে রুপালী পর্দায় ফুটিয়ে তোলা খুব সোজা নয়। প্রচুর অর্থ আর কারিগরি সহায়তা না থাকলে ব্যাপারটা সত্যিই কঠিন। আমি চেষ্টা করব, দর্শককে ভালো কিছু দিতে।”

২০০৪ সালে মুক্তি পাওয়া ‘জয়যাত্রা’ শ্রেষ্ঠ পরিচালক ছাড়াও আরও ছয়টি ক্যাটাগরিতে জাতীয় পুরস্কার জিতে নেয়। তৌকিরের দ্বিতীয় সিনেমা ‘দারুচিনি দ্বীপ’- এর মাধ্যমেই বড়পর্দায় অভিষেক হয় জাকিয়া বারী মমর। সিনেমাতে ‘জরি’ চরিত্রের জন্য মম শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জেতেন। ২০০৬ সালে তিনি ইমপ্রেস টেলিফিল্মের ব্যানারে ‘রূপকথার গল্প’ নামে আরও একটি সিনেমা পরিচালনা করেন।

তৌকির আহমেদ জানালেন, এবারের ঈদে তার চিত্রনাট্য ও পরিচালনায় ‘সোনালী গাঙচিল’ ও ‘মধ্যপ্রহর’ নামে দুটি এক ঘণ্টার নাটক এবং ‘অদ্ভুত আঁধারে’ নামে একটি টেলিফিল্ম প্রচারিত হবে।  

ঈদের দিন রাত আটটায় বাংলাভিশনে প্রচারিত হতে যাওয়া ‘মধ্যপ্রহর’ নাটকে তার সঙ্গে দেখা যাবে বিপাশা হায়াত ও নাদিয়াকে।

ঈদের চতুর্থ দিন বেলা ৪টা ৩০ মিনিটে প্রচারিত হবে টেলিফিল্ম ‘অদ্ভূত আঁধারে’। এতে অভিনয় করেছেন সানারাই শানু, রাজিব সালেহীন ও মৌসুমী নাগ।

ঈদের ষষ্ঠ দিন রাত সাড়ে দশটায় জিটিভিতে প্রচারিত হবে নাটক ‘সোনালী গাঙচিল’। এ নাটকে তার বিপরীতে অভিনয় করেছেন এ প্রজন্মের অভিনেত্রী শারলিন।

নতুন প্রজন্মের অভিনেতা, পরিচালকদের কাজ কেমন লাগছে এ প্রশ্নের জবাবে তিনি বলেন, “নতুনদের মধ্যে হাতে গোনা কয়েক জন পরিচালক ভালো করছেন। কিন্তু বাকিদের কাজ আমি মোটেই গ্রহণ করছি না। ওরা শিখে আসছে না। আমার মনে হচ্ছে, আগামী দশ বছর পর ইন্ডাস্ট্রিতে কোনো ভালো অভিনয়শিল্পী বা নির্মাতা থাকবে না।”