'কাউকে প্রতিদ্বন্দ্বী মনে করি না'

ঈদ-উল-আযহায় ‘কিস্তিমাত’ দিয়ে বাজিমাত করতে চাইছেন ঢাকাই সিনেমার নতুন মুখ আরেফিন শুভ। ‘পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনি’ তার অভিনয় অনেক পরিচালকেরই নজর কাড়ে। এরপর থেকেই একের পর এক সিনেমা নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন শুভ। সম্প্রতি নিজের মূল্যবান সময়ের কিছুটা ভাগ দিয়েছিলেন গ্লিটজকে।  তার সঙ্গে কথা বলেছেন তানজিল আহমেদ জনি।

তানজিল আহমেদ জনিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2014, 09:18 AM
Updated : 30 Sept 2014, 09:18 AM

গ্লিটজ: ‘কিস্তিমাত’ সিনেমাতে কেমন চরিত্রে অভিনয় করছেন?

আরেফিন শুভ: আশিকুর রহমান আশিক পরিচালিত ‘কিস্তিমাত’ সিনেমায় আমাকে একজন পুলিশ অফিসারের চরিত্রে দেখা যাবে। এ চরিত্রে রয়েছে বেশ ভিন্নতা। এ ধরনের পুলিশ অফিসার ঢাকাই সিনেমায় কবে দেখেছিলাম তা আমার মনে পড়ে না। সিনেমার গল্পটি দারুণ। ক্লাইম্যাক্স সিকোয়েন্সে দর্শকের জন্য চমক থাকছে। আমার বিপরীতে রয়েছে আঁচল। সিনেমায় আরও আছেন মিশা সওদাগর। সব শ্রেণীর দর্শকদের কথা ভেবে সিনেমাটি নির্মান করেছেন আশিক।

গ্লিটজ: কদিন আগে মুক্তি পাওয়া আপনার অভিনীত ‘তারকাটা’ সিনেমাটি খুব একটা ভালো ব্যবসা করেনি। কী মনে হচ্ছে, ‘কিস্তিমাত’ বাজিমাত করতে পারবে?

আরেফিন শুভ: ‘তারকাটা’ কেমন ব্যবসা করল, তা নিয়ে আর কথা বলতে চাই না। সিনেমা সুপারহিট হবে কিনা তা তো আগে থেকে বলা যায় না। আমার সমসাময়িক অভিনেতাদের অনেকেই আগে থেকে ছক কষতে থাকেন যে সিনেমাটি কতটা ব্যবসাসফল হবে। আমি ওসব ভেবে কাজ করি না। আমার মনে হয়, আমি তাহলে একটি নির্দিষ্ট ঘরানার মধ্যে আবদ্ধ হয়ে যাব। তখন আমার দ্বারা নতুন কিছু আর হবে না। ‘কিস্তিমাত’ বাজিমাত করবে কি না তা নির্ধারন করবে দর্শকরা। যারা সিনেমা হলে গিয়ে সিনেমাটি দেখে মূল্যায়ন করবেন।

গ্লিটজ: কোন ধরনের চরিত্রের প্রতি আগ্রহী আপনি?

আরেফিন শুভ: সব ধরনের চরিত্রেই অভিনয় করতে চাই। ভীষণ শক্তিধর এক নায়কের ভূমিকায় আমি অভিনয় করতে চাই যার এক ঘুষিতে আট-দশ জন ভিলেইন কুপোকাত হয়ে যাবে। আবার বাস্তবধর্মী চরিত্রেও অভিনয় করতে চাই, যেটি এ সময়ের গল্প বলবে।  তবে অভিনয়ের সুযোগ নেই, এমন কোনো সিনেমাতে আমি অভিনয় করতে চাই না।

গ্লিটজ: সিনেমা প্রযোজনা করার ইচ্ছা আচ্ছে?

আরেফিন শুভ: ইন্ডাস্ট্রিতে নিজের জায়গা যদিও তৈরি হয়ে গিয়েছে কিন্তু এখনও অভিনয়ের জায়গা থেকে অনেক কিছু করা বাকি আছে। সবে তো শুরু!  আরও ভালো সিনেমাতে কাজ করতে চাই। সিনেমা প্রযোজনার ব্যাপারে এখনই কিছু বলতে পারছি না।

গ্লিটজ: ঢাকাই সিনেমায় সমসাময়িকদের মধ্যে কাকে আপনার প্রতিদ্বন্দ্বী বলবেন?

আরেফিন শুভ:  আমি কারও সঙ্গে কোনো প্রতিযোগিতায় বিশ্বাস করি না। অন্য নায়করা কে কি করছে, তা দেখে বৃথা সময় নষ্ট করতে চাই না। আমি তাদের কাউকে নিজের প্রতিদ্বন্দ্বী মনে করি না। তবে কাজের জগতের বাইরে আমরা সবাই ভালো বন্ধ।

গ্লিটজ: অভিনয়ের ক্ষেত্রে কাদের কাজ অনুপ্রেরনা জোগায়?

আরেফিন শুভ: জনি ডেপ, টম হ্যাঙ্কস, লিওনার্দো ডি ক্যাপ্রিও, মর্গান ফ্রিম্যান, রানবির কাপুর, রানভির সিং, নাসিরুদ্দীন শাহের অভিনয় খুব ভালো লাগে। তাদের অভিনয় আমাকে অনুপ্রাণিত করে, তবে দেশের কারও অভিনয় আমাকে তেমন টানে না।

গ্লিটজ: ঢাকাই সিনেমার হালহকিকত কেমন দেখছেন?

আরেফিন শুভ: আমি এসব নিয়ে মোটেই ভাবতে চাই না। কারণ সিনেমা কোন দিকে যাচ্ছে তার কোনো নিয়ন্ত্রণ আমার হাতে নেই। ঢাকাই সিনেমা যেদিকে যাওয়ার সেদিকে যাবে। আমি শুধু পারবো, আমার ক্যারিয়ার নিয়ন্ত্রণ করতে। আমি সেই কাজটি করছি।

গ্লিটজ: এখন কি নিয়ে ব্যস্ত?

আরেফিন শুভ: হাতে থাকা সব সিনেমার শুটিং শেষ। সম্প্রতি শিহাব শাহীনের ‘ছুঁয়ে দিলে মন’ সিনেমার শুটিংও শেষ করলাম। ঈদের পর ‘ওয়ার্নিং’ এবং ‘ছুঁয়ে দিলে মন’ সিনেমা দুটি মুক্তি পাবে।  সব ঠিকঠাক থাকলে চলতি বছরই আরেকটি  নতুন সিনেমায় অভিনয় করার ইচ্ছা আছে। তবে এখনই সে ব্যাপারে কোনো কিছু বলতে চাইছি না। আগামী বছর জানুয়ারিতে মাহির সঙ্গে শুরু করব ‘অগ্নি-২’ এর কাজ। এ সিনেমাতে বদলে যাবে আমার লুক।

গ্লিটজ: টেলিভিশন নাটক দিয়েই অভিনয় জীবন শুরু করেছেন।  ছোট পর্দায় ফিরছেন আবার?

আরেফিন শুভ:  এখনই  এ ব্যাপারে কিছু বলতে পারছি না। ২০১৫ সালের মার্চ মাস পর্যন্ত আমি সিনেমার কাজ নিয়ে পুরো ব্যস্ত থাকব। মানে আমার কোনো শিডিউলই নেই। আর আমি কখনও দুই নৌকায় পা দেওয়ায় বিশ্বাসী নই। আমি যখন যে কাজটি করি তখন শুধুমাত্র সেই কাজ নিয়েই ব্যস্ত থাকি। এখন কেবল সিনেমা নিয়ে ব্যস্ত থাকতে চাই।

গ্লিটজ: নায়কের পরিচয়ের আড়ালে গায়কটি কি হারিয়ে গেল?

আরেফিন শুভ: আমি গান গাইতে খুবই ভালোবাসি। গান আমার জীবনের সবচেয়ে বড় অনুপ্রেরণা। তাই আগামীতে আবারও হয়তো গানে আমাকে পেতে পারেন। তবে অ্যালবাম প্রকাশ করা কিংবা বড় গায়ক হওয়ার মতো কোনো স্বপ্ন দেখি না। আমি গান গাইতে ভালোবাসি, তাই যে কোনো সময়ই শ্রোতাদের জন্য গাইতে পারি।

ছবি- তানজিল আহমেদ জনি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম