'এই ভণ্ডামি কেন?' - দিপিকাকে টাইমস অফ ইন্ডিয়া

সম্প্রতি  ভারতীয় দৈনিক টাইমস অফ ইন্ডিয়া তাদের অনলাইন সংস্করণে দিপিকার একটি ভিডিও পোস্ট করার পর প্রতিবাদ জানান অভিনেত্রী দিপিকা পাড়ুকোন। এরপর জল গড়িয়েছে বহু দূর।  ১৯শে সেপ্টেম্বর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে একটি খোলা চিঠির মাধ্যমে এ বিষয়ে নিজের শেষ কথা বলেন এই অভিনেত্রী। এবার টাইমস অফ ইন্ডিয়ার পালা। 

গ্লিটজ ডেস্ক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2014, 07:10 AM
Updated : 22 Sept 2014, 07:10 AM

গ্লিটজের পাঠকদের জন্য তুলে ধরা হলো দৈনিকটিতে এ বিষয়ে ছাপা খোলা চিঠি

প্রিয় দিপিকা আমাদের দৃষ্টিভঙ্গী

টাইমস অফ ইন্ডিয়ার অনলাইন বিনোদন বিভাগে ছাপা একটি ভিডিও ও টুইট নিয়ে দিপিকা পাড়ুকোনের প্রতিক্রিয়ার সমর্থনে গত কয়েকদিনে বিভিন্ন মাধ্যমে টুইট আর খবরের বন্যা বয়ে যাচ্ছে।

পৃথিবীর সবচেয়ে বড় মিডিয়া হাউজগুলোর একটি হওয়ায় এবং প্রিন্ট, টিভি, রেডিও এবং অনলাইনে পদচারণা থাকায়, প্রত্যেকটি মাধ্যম এবং মাধ্যম ব্যবহারকারীদের আমরা আলাদাভাবে দেখি। বিভিন্ন মাধ্যমে সংবাদ পরিবেশন এবং গ্রহণের কোনো সর্বজনগ্রাহ্য ফর্মুলা নেই।

শুক্রবারে ফেইসবুকে দিপিকা লেখেন, “একটি চরিত্রের জন্য হয়তো আপাদমস্তক ঢাকা পোশাক পরলাম, অন্য চরিত্রে সম্পূর্ণ নগ্ন হওয়ারও প্রয়োজন হতে পারে এবং একজন অভিনেতা হিসেবে এটা আমার সিদ্ধান্ত আমি কি করবো। বুঝতে হবে যে এটা চরিত্র, আসল মানুষটা নয় এবং আমার কাজ হচ্ছে যে চরিত্র রূপায়নের দায়িত্ব আমি নিয়েছি তা বিশ্বাসযোগ্যভাবে উপস্থাপন করা।"

'চেন্নাই এক্সপ্রেস’ সিনেমার ট্রেইলার প্রকাশ অনুষ্ঠানে (তার বাস্তব জীবনের একটি প্রকাশ্য অনুষ্ঠানে), দিপিকা পাড়ুকোনকে বড় গলার একটি আনারকালি পরিহিত অবস্থায় দেখা যায়। @টিওআইএন্টারটেইনমেন্ট যে ভিডিওটি টুইট করেছিল, সেটা ইউটিউবে এক বছরেরও বেশি সময় ধরে আয়োজিত হচ্ছে এবং ‘ক্র্যাফট বাজ’ নামে একটি চ্যানেলে ২০১৩ সালে ১৮ই জুন আপলোড করা হয়। 

দিপিকা, আমরা আপনার পর্দা বনাম বাস্তবের যুক্তি মেনে নিচ্ছি, কিন্তু পর্দার বাইরে বহুবার আপনি আপনার দেহ প্রদর্শন করেছেন - মঞ্চে নাচার সময়, ম্যাগাজিনের প্রচ্ছদের জন্য ছবি তোলার সময় অথবা সিনেমার প্রচারে ছবি তোলার সময়। তখন আপনি কোন ‘চরিত্রে’ অভিনয় করছিলেন? কাজেই, এই ভণ্ডামি কেন? বিভিন্ন গণমাধ্যম দিপিকার বুকের ভাঁজ ইচ্ছেমতোই প্রদর্শন করেছে যদিও তার পক্ষে তাদের আওয়াজ বেশ জোরেসোরেই শোনা গেছে - তারাও একইভাবে ভণ্ড। তারা কি ঐ ছবিগুলো ছাড়া প্রতিবেদন ছাপতে পারতো না?

হ্যাঁ, শিরোনাম আরও ভালো হতে পারতো। কিন্তু খবরের কাগজ আর অনলাইনের জগত একদম আলাদা। এটা বিভ্রান্তি এবং বিশৃঙ্খলায় পরিপূর্ণ - আর রগরগে শিরোনাম প্রায়ই হয়ে থাকে।

আমরা সবসময়ই নৈতিক নিয়ন্ত্রণের বিরোধিতা করেছি। আমরা বিশ্বাস করি, দিপিকা নিজের দেহ প্রদর্শন করবেন, তাতে লজ্জার কিছু নেই, কিন্তু এখন কি তিনি চান, তার প্রকাশ্য আয়োজনে তোলা ছবিগুলো ছাপা হবে কি হবে না - সে বিষয়ে তার অনুমতি নেওয়া হোক? এখন কি আরেকটা সমান্তরাল সেন্সর বোর্ড বসানো হবে, যারা তারকাদের পর্দার বাইরে কিন্তু জনসম্মুখে তোলা ছবি, যেমনটা দিপিকার ছবি ছিল, সেগুলো কাটছাট করবে? ছবিগুলো গোপন ক্যামেরা দিয়ে তোলা হয়নি, কেউ তার বাসায় চুরি করে ঢুকে, তার গোপনীয়তা লঙ্ঘন করে, তার অনুমতি না নিয়েও ছবিগুলো তোলেনি।

দিপিকা, যিনি তার ক্যারিয়ার শুরু করেছেন একটি নেশাকর পানীয়ের ‘ক্যালেন্ডার গার্ল’ হিসেবে, লিখেছেন, “হ্যাঁ আমরা বিস্মিত হই, হিংসা করি এবং আমাদের জিভে জল চলে আসে চলচ্চিত্রে একজন অভিনেতার এইট-প্যাক সম্বলিত দেহ দেখে, কিন্তু তিনি যখন জনসম্মুখে আসেন আমরা কি তার গোপন অঙ্গের দিকে ক্যামেরা তাক করে রাখি এবং 'সস্তা শিরোনাম’ বানাই??!!” দিপিকা, বলে রাখছি, আমরা কোনো নারীর যোনিপথ কিংবা স্তনবৃন্তের দিকে ক্যামেরা তাক করি না। বরং যদি কখনো কোনো ছবিতে তা দেখা যায়, একটি খবরের কাগজ হিসেবে আমরা খেয়াল রাখি যেন তা ঘোলা করে দেওয়া হয়, কিন্তু আপনার বুকের ভাঁজ শাহরুখ খানের এইট প্যাকের মতোই যৌনআবেদনময়। সারা বিশ্বের অনলাইন মাধ্যমের ধরন অনুযায়ী, একটি প্রতিবেদনের শিরোনাম হতেই পারতো, “ওএমজি…শাহরুখের এইট-প্যাক সেক্সি অ্যাব!!!” আপনি আরও লিখেছেন, “সবারই নিজের মত দেওয়ার অধিকার রয়েছে। আমার এটা নিয়ে কথা বলার আর কোনো ইচ্ছা নেই যেহেতু এটা প্রয়োজনের চেয়ে বেশি মনোযোগ পাবে এবং বিষয়টিকে আরও বেশি দুমড়ে মুচড়ে, আরও বদলে দিয়ে অপ্রয়োজনীয় শিরোনাম তৈরি করা হবে যাতে বিক্রি বাড়ে।” টুইটারে নিজের বক্তব্য দেওয়ার পরও আপনি প্রত্যেকটি বার্তা রিটুইট করেছেন এবং যতগুলো সম্ভব সাক্ষাৎকার দিয়েছেন। সম্পষ্টতই এতে আপনার বেশ প্রচার হয়েছে, আর এমন একটা সময়ে যখন আপনার নতুন ছবি মুক্তি পাচ্ছে। ভিডিওটি ইউটিউবে এক বছর ধরে আছে, এখন আপত্তি জানালেন কেন? আর আমাদের গণমাধ্যমের বন্ধুদের জন্য বলছি, তারা কি এখন থেকে বুকের ভাঁজের ছবি ছাপা বন্ধ করে দেবে, দিপিকারটাসহ?