আবার টালিগঞ্জে জয়া

‘অটোগ্রাফ’ খ্যাত নির্মাতা সৃজিত মুখোপাধ্যায় এবার নির্মাণ করবেন ‘রাজকাহিনি’। ১৯৪৭ সালের দেশভাগের প্রেক্ষাপটে নির্মিত হতে যাওয়া এই চলচ্চিত্রে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে বাংলাদেশি অভিনেত্রী জয়া আহসান অভিনয় করবেন বলে শোনা যাচ্ছে।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2014, 05:12 AM
Updated : 22 Sept 2014, 05:12 AM

পশ্চিমবঙ্গের দৈনিক এই সময়কে দেওয়া এক সাক্ষাৎকারে সৃজিত সিনেমাতে জয়ার অন্তর্ভুক্তির ব্যাপারটি নিশ্চিত করেছেন। সিনেমাটি যৌথ প্রযোজনায় নির্মাণ করা যায় কিনা সে ব্যাপারেও চিন্তা করছেন বলে জানিয়েছেন। আরও বলেছেন, কলকাতার পাশাপাশি বাংলাদেশেও সিনেমার কিছু অংশের শুটিং হতে পারে। 

সিনেমাটি নিয়ে সৃজিত বলছেন, “এটা একটা সময়ের গল্প বলবে, বলবে দেশভাগের কথা।”

১৯৪৭ সালে ভারত ও পাকিস্তানের জন্মলগ্নে দুই বাংলার বিভক্ত হয়ে যাওয়ার গল্পটি নিজের মতো লিখেছেন তিনি। দেশভাগ নিয়ে সিনেমা কেন? এমন প্রশ্নের জবাবে বলেছেন, “পাশ্চাত্য যেভাবে গণহত্যার ইস্যুগুলো নিয়ে সিনেমা করেছে, সংস্কৃতিতে ঠাঁই দিয়েছে, আমরা সেভাবে দেশভাগকে মূল্যায়ন করতে পারিনি। আমাদের তরুণ প্রজন্মের কাছে দেশভাগ মানে তো ঠাকুমার ঝুলি।”

সিনেমাতে থাকছেন টালিগঞ্জের এক ঝাঁক তারকা।  প্রসেনজিৎ, ঋতুপর্ণার পাশাপাশি আরও দেখা যাবে সুপ্রিয়া দেবী, পার্ণো মিত্র, প্রিয়াঙ্কা সরকার, সুদীপ্তা চক্রবর্তী, সোহিনী সরকার, সায়নি ঘোষ, ঋদ্ধিমা ঘোষ, ব্রাত্য বসু,কৌশিক সেন, আবির চট্টোপাধ্যায়, যীশু সেনগুপ্ত, নাইজেল আকারা, রুদ্রনীল ঘোষ, কাঞ্চন মল্লিককে।

তবে জয়া, ঋতুপর্ণা এবং প্রসেনজিৎ - কে কোন চরিত্রে অভিনয় করছেন তা এখনই বলতে চান না সৃজিত।

সিনেমাটি নিয়ে গ্লিটজ জয়ার অভিমত জানার চেষ্টা করলে তিনি কোনো সাড়া দেননি।

২০১৩ সালে মুক্তি পায় টালিগঞ্জে জয়ার প্রথম সিনেমা আবর্ত। অরিন্দম শীলের পরিচালনায় সিনেমায় তার বিপরীতে ছিলেন টোটা রায় এবং আবীর মুখোপাধ্যায়। সিনেমাটির জন্য ফিল্মফেয়ার মনোনয়নও পান জয়া। ২০১১ সালে 'গেরিলা' সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক টেলিভিশন নাটকের এই অভিনেত্রীর। ২০১২ সালে অভিনয় করেন 'চোরাবালি' সিনেমায়।