এক নাটকে তিন মোশাররফ করিম

ঈদ-উল-ফিতরে প্রচারিত ‘যমজ’ নাটকের সিকুয়াল ‘যমজ-২’ আসছে ঈদ-উল-আযহায়। এ নাটকে একইসঙ্গে বাবা ও যমজ দুই ছেলের ভূমিকায় অভিনয় করবেন মোশাররফ করিম।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2014, 09:50 AM
Updated : 15 Sept 2014, 09:50 AM

নাটকের পরিচালক আজাদ কালাম গ্লিটজকে জানিয়েছেন, রোজার ঈদে ‘যমজ’ নাটকটি প্রচারিত হওয়ার পর দারুণ সাড়া পেয়ে এর সিকুয়াল নির্মাণে উৎসাহ পেয়েছেন। দ্বিতীয় পর্বের চিত্রনাট্যও লিখেছেন অনিমেষ আইচ।

সিকুয়ালে ‘কদু মিয়া’, ‘নেকাব্বর’ ও ‘একাব্বর’ চরিত্রকে ভিন্ন রূপে হাজির করা হবে বলে জানালেন পরিচালক। নাটকে গুরুত্বপূর্ণ একটি দৃশ্যে অভিনয় করবেন বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত আইরিশ অভিনেত্রী অ্যালেক্সিজ টেইলর। তিনি প্রথমবারের মতো বাংলাদেশি টিভি নাটকে অভিনয় করছেন।

কৃপন প্রকৃতির কদু মিয়ার এক ছেলে নেকাব্বর বোকা প্রকৃতির। সহজ-সরল ছেলেটিকে ভালোবাসে গ্রামের চেয়ারম্যানের মেয়ে। অন্যদিকে একাব্বর সারাক্ষণই নানারকম ফন্দি ফিকির আঁটে। ইতালি যাওয়ার জন্য উতলা হয়ে ওঠে সে। সে ভাবে, সেখানে গিয়ে সে অনেক টাকা রোজগার করতে পারবে। একদিন তাদের গ্রামে আসে পর্যটক লুমিয়া। তার সঙ্গে নেকাব্বরের বন্ধুত্ব নিয়েই আবর্তীত হবে এ নাটকের কাহিনি।

টেইলর প্রসঙ্গে আজাদ বলেন, “গল্পের প্রয়োজনে বিদেশি অভিনেত্রীর দরকার পড়ে। বন্ধুপ্রতিম পরিচালক সামির আহমেদ আমাকে টেইলরের কথা জানায়। টেইলর বাংলা খুব ভালো বলে। তার অভিনয়েও আমি মুগ্ধ। টেইলর জানিয়েছে, সে নিয়মিতই এদেশের টিভি নাটকে অভিনয় করবে।”

আজাদ কালাম ‘যমজ’-এর আগে মোশাররফ করিমকে নিয়ে নির্মাণ করেছিলেন ‘হরতাল’ নামে একটি এক ঘণ্টার নাটক। সে নাটকে অসুস্থ স্ত্রীকে নিয়ে শহরে আসা এক অসহায় গ্রামবাসীর চরিত্রে অভিনয় করেছিলেন মোশাররফ।

আজাদ জানান, কিছুদিনের মধ্যে তিনি মোশাররফ করিমকে নিয়ে ‘রাক্ষস’ নামে একটি নাটক নির্মাণ করবেন। ঝিনাইদহ, কুষ্টিয়া, মেহেরপুর অঞ্চলে সর্বহারাদের জীবনযাত্রা ও তাদের কার্যক্রম নিয়ে নির্মিত হবে নাটকটি।

আজাদ কালাম এ পর্যন্ত ১৩টি নাটক পরিচালনা করেছেন। তার পরিচালিত নাটকগুলোর মধ্যে রয়েছে ‘মুখোশের মেয়ে’, ‘অপুর একাত্তর’, ‘প্রেতপুরীর প্রেয়সী’, ‘হরতাল’, ‘ঘাট’ ইত্যাদি।