হিন্দি সিনেমার নগ্ন নায়কেরা

সম্প্রতি নিজের নতুন সিনেমা ‘পিকে’র পোস্টারে নগ্ন হয়ে গোটা ভারতে বিতর্কের ঝড় তুলেছেন আমির খান। তার পোস্টারে প্যান্ট পরানো থেকে শুরু করে তার বিরুদ্ধে মামলাও হয়েছে। এমনকি সিনেমায়ে আমিরের নগ্ন হওয়ার দৃশ্য থাকলে তাও বাদ দেওয়ার দাবি জানানো হয়েছে। কিন্তু তার আগে হিন্দি সিনেমার আরও ছয় অভিনেতা পর্দায় নগ্ন হয়েছেন।

সেঁজুতি শোণিমা নদী বিডিনিউজ টোযেন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2014, 11:20 AM
Updated : 30 August 2014, 11:24 AM

১. জন অ্যাব্রাহাম

কবির খানের ‘নিউ ইয়র্ক’ সিনেমায় জন অ্যাব্রাহাম অভিনয় করেন যুক্তরাষ্ট্র প্রবাসী এক মুসলমান তরুণের চরিত্রে। নাইন-ইলেভেনের পর যাকে কোনো তথ্য প্রমাণ ছাড়াই ধরে নিয়ে আটকে রাখা হয় গুয়ান্তামো বে কারাগারে। কারাগারে নির্যাতনের একটি দৃশ্যে নগ্ন অবস্থায় দেখা যায় তাকে।

২. কুনাল কাপুর

রাকেশ ওম প্রাকাশ মেহরার ২০০৬ সালের সিনেমা ‘রাং দে বাসান্তি’তে কুনাল কাপুরকে অভিনয় করতে হয়েছিলে এক স্বাধীনতা সংগ্রামীর ভূমিকায়। একটি দৃশ্যে ইংরেজদের হাতে বন্দী কুনালকে দেখা গেছে বরফের চাইয়ের ওপরে বেধে রাখা অবস্থায়। ঐ দৃশ্যে কুনালকে অভিনয় করতে হয়েছে নগ্ন হয়ে।

৩. নিল নিতিন মুকেশ

২০০৯ সালের সিনেমা ‘জেল’ নিয়ে বিতর্কের মুখে পড়তে হয়েছিল নির্মাতা মধুর ভান্ডারকারকে। কারণ, সিনেমার প্রধান অভিনেতা নিল নিতিন মুকেশকে একটি দৃশ্যে নগ্ন অবস্থায় দেখা যায়। সেন্সর বোর্ডের আপত্তির কারণে, শেষমেশ দৃশ্যটিকে ঝাপসা করে দিতে হয়েছিল।

৪. রানবির কাপুর

বলিউডে নিজের অভিষেকেই হৈ চৈ ফেলে দিয়েছিলেন রানবির কাপুর। কারণ, সাঞ্জায় লিলা বানসালির ‘সাওয়ারিয়া’য় রানবিরের সেই ‘তোয়ালে নাচ’, যেখানে প্রায় নগ্নভাবেই দেখানো হয় তাকে। সিনেমায় রানবিরের সহ-অভিনেত্রী সোনাম কাপুর সেলিব্রেটি টক শো ‘কফি উইথ কারান’-এ বলেছিলেন, শুটিং এর সেটে এই গানের দৃশ্যায়নের সময় অনেকবারই রানবিরকে নগ্ন অবস্থায় দেখতে হয়েছিল তাকে।

৫. মিলিন্দ সুমান

ভারতের একসময়রে শীর্ষ মডেলদের একজন মিলিন্দ সুমান, নব্বইয়ের দশকের মাঝামাঝি সময় হিন্দি সিনেমাও অভিনয় করতে শুরু করেন। অবশ্য, রূপালি পর্দার জন্য নয় মিলিন্দকে নগ্ন হতে হয়েছিল এক বিজ্ঞাপনের খাতিরে। ওই বিজ্ঞাপচিত্রে তার সঙ্গে নগ্ন অবস্থায় দেখা গেছে আরেক নারী সুপারমডেলকেও।

৬. রাজকুমার ইয়াদাভ

‘শাহিদ’ সিনেমায় অভিনয়ের সুবাদে চলতি বছর সেরা অভিনেতা হিসেবে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারটি বাগিয়ে নিয়েছেন রাজকুমার রাও। হানসাল মেহেতার এই সিনেমার একটি দৃশ্যে কারাবন্দী রাজকুমারকে দেখা গেছে পুলিশের কঠিন জেরার মুখোমুখি হতে। চরিত্রটির বেদনা আরও গভীরভাবে অনুধাবন করার জন্য রাজকুমার নিজেই নাকি ঐ দৃশ্যে নগ্ন হয়ে আবির্ভাবের প্রস্তাব দেন নির্মাতার কাছে।