নিজেকে কুমারী বলে বিপাকে দিপিকা 

ভারতীয় সেন্সর বোর্ডে আটকে গেছে দিপিকা পাড়ুকোন অভিনীত নতুন সিনেমা ‘ফাইন্ডিং ফ্যানি’। আর তার কারণ সিনেমায় দিপিকার বলা একটি সংলাপ।

জেনিফার ডি প্যারিসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2014, 09:56 AM
Updated : 28 August 2014, 09:56 AM

সিনেমাটির একটি দৃশ্যে দিপিকা অর্জুনকাপুরকে বলেন, ‘আমি কুমারী’। এই সংলাপটিকে ‘অশ্লীল’ বলে সিনেমা থেকে বাদদিতে বলছে সেন্সর বোর্ড। 

মুম্বাইভিত্তিক দৈনিক মুম্বাই মিররবলছে, কেবল এই একটি লাইনের কারণেই সিনেমাটি এখনও ছাড়পত্র পাচ্ছে না।

তবে সেন্সর বোর্ডের এই নির্দেশে মোটেওখুশি নন নির্মাতা হোমি আদাজানিয়া। তিনি দাবি করেছেন, এই সংলাপ আরও অনেক হিন্দিসিনেমায় আগেও ব্যবহার করা হয়েছে। উদাহারণ হিসেবে তিনি বলেন, ১৯৯৮ সালে মুক্তিপাওয়া সিনেমা ‘দিল সে’র কথা। সিনেমায় এক দৃশ্যে প্রিতি জিনটা শাহরুখখানকে জিজ্ঞেস করেন, তার যৌনমিলনের অভিজ্ঞতা আছে কিনা। এমনকি চলতি বছর মুক্তিপাওয়া ‘টু স্টেটস’ সিনেমায় নায়ক অর্জুনকে একই প্রশ্ন করেন আলিয়া ভাট।

ওদিকে সেন্সর বোর্ডের সিনিয়র সদস্যনন্দিনি সারদেসাই বলছেন, যে কর্মকর্তা সিনেমাটির দায়িত্বে ছিলেন তিনি এটি সেন্সরকরার যোগ্য নন।

“আমাদের হাতে এখন অনেকগুলো সিনেমা জমেগেছে, যেগুলো দেখে সেন্সর করতে হবে। দিপক নামের যেই কর্মকর্তা ‘ফাইন্ডিংফ্যানি’ সেন্সর করেছেন, তিনি এই কাজের জন্য উপযুক্ত নন।”

এর কারণ হিসেবে সেন্সর বোর্ডেরঅভ্যন্তরীণ অনিয়ম এবং স্বজনপ্রীতিকেই দায়ী করেন নন্দিনি।

বিদ্রুপাত্মক ধাঁচেরসিনেমা ‘ফাইন্ডিং ফ্যানি’ সিনেমায় দিপিকা এবং অর্জুনের সঙ্গে আরও দেখাযাবে নাসিরুদ্দিন শাহ, পঙ্কজ কাপুর এবং ডিম্পল কাপাডিয়াকে। এটি ভারতে ১ সেপ্টেম্বরমুক্তি পাওয়ার কথা রয়েছে।