ইন্টারপোলের দূত শাহরুখ

আন্তর্জাতিক অপরাধ দমন সংস্থা ইন্টারপোলের দূত নির্বাচিত হয়েছেন হলিউড তারকা শাহরুখ খান। ‘টার্ন ব্যাক ক্রাইম’ নামের এক কর্মসূচির জন্য কাজ করবেন তিনি।

জেনিফার ডি প্যারিসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2014, 09:39 AM
Updated : 28 August 2014, 09:39 AM

অপরাধ দমনে কিভাবে সমাজের প্রতিটি মানুষ নিজ নিজ ভূমিকা পালন করতে পারেন, সে বিষয়ে সবাইকে সচেতন করা হবে এই কর্মসূচির মাধ্যমে।

আন্তর্জাতিক এই কর্মসূচিতে প্রথম ভারতীয় নাগরিক হিসেবে কাজ করবেন শাহরুখ।

সম্প্রতি এক বিবৃতিতে শাহরুখ বলেন, “এটি নিঃসন্দেহে ভাগ্যের ব্যাপার, যে আমি এমন একটি কর্মসূচিতে অংশ নিতে যাচ্ছি।”

তিনি আরও বলেন, “আমি বিশ্বাস করি, যারা অপরাধ করে তাদের বিরুদ্ধে আমাদের সকলের কাজ করা উচিৎ। আমার মনে হয় আমরা সবাই পারব নিজ নিজ স্থান থেকে সেই দায়িত্ব পালন করতে।”

এই কর্মসূচির জন্য অনেকদিন ধরে কাজ করছেন চীনা অভিনেতা জ্যাকি চ্যান। এছাড়াও আছেন ফুটবলার লিওনেল মেসি এবং ফর্মুলা ওয়ান রেসিং-এর ফার্নান্দো আলনসো এবং কিমি রাইককোনেনের মতো তারকারা।

ইন্টারপোল বলছে, আন্তর্জাতিক অপরাধ চক্রগুলো সবসময়ই সক্রিয় থাকে। ছোট ছোট অপরাধের মাধ্যমে অনেক সময় বড় অপরাধের জন্ম হয়। অনেক ক্ষেত্রে মানুষ না জেনে অনলাইনে পণ্য কেনা অথবা অন্য কোনো ভাবে অপরাধীদের অর্থের যোগান দিয়ে থাকে।

আর তাই সাধারণ জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্বব্যাপী পরিচিত তারকাদের নিয়ে চলবে এই কর্মসূচি।

ইন্টারপোলের সচিব রোনাল্ড কে নোবেল বলেন, “বিশ্বে নিজের অভিনয়গুণ দিয়ে সিনেমার দর্শকদের মন্ত্রমুগ্ধ করে রেখেছেন শাহরুখ খান। তাকে আমাদের এই কর্মসূচিতে পেয়ে আমরা খুবই খুশি, আশা করছি তার প্রতিভা আন্তর্জাতিক অপরাধ দমনেও সাহায্য করবে।”