জানুয়ারিতে ব্ল্যাকের অ্যালবাম

আগামী বছরের শুরুতেই অ্যালবাম বের করার পরিকল্পনা করছে অল্টারনেটিভ রক ব্যান্ড ব্ল্যাক। পঞ্চম অ্যালবামের জন্য দশটা গানের কম্পোজিশন শেষ। খুব শিগগিরই শুরু হবে রের্কডিংয়ের কাজ।

চিন্তামন তুষারচিন্তামন তুষারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2014, 10:47 AM
Updated : 27 August 2014, 12:35 PM

এ বিষয়ে ব্যান্ডের ড্রামার ও প্রধান টনি ভিনসেন্ট গ্লিটজকে জানান, বারবার ব্যান্ডের লাইনআপে ভাঙ্গন, সদস্যদের অন্যান্য কাজের ব্যাস্ততায় তিন বছর ব্যান্ডের কাজ খুব একটা এগোয়নি। অনুষ্ঠান আয়োজকদের কাছ থেকে প্রস্তাব পাওয়া সত্বেও তাই টিভিতে অনুষ্ঠান বা দেশের কোথাও কোনো কনসার্টে যাওয়া হয়নি।

তিনি বলেন, “লাইনআপে পরিবর্তন হয়েছে। বর্তমান লাইনআপ নিয়ে কিছুদিন ধরেই জ্যাম করছি। এর মধ্যেই আমরা অ্যালবামের জন্য দশটা গান বাছাই করেছি। কম্পোজিশন হয়ে গেছে। রের্কডিং শুরু করব কিছুদিনের মধ্যেই।”

এখন পর্যন্ত অ্যালবামটির নাম বলা হচ্ছে ‘অমর’, এ নামে একটি গানও থাকছে অ্যালবামে। ‘নিঃসঙ্গ সময়’, ‘ঢাকা’ ও ‘অগ্রসর’ নামে আরও তিনটি গান থাকছে।

টনি জানান, সবচেয়ে বড় পরিবর্তন হচ্ছে— ব্যান্ড লিরিসিস্ট জুবায়ের হোসেন ইমনের অবর্তমানে জাহান ও আশিকুরের গান লেখা।

তিনি জানান, “জুবায়ের ভাইয়ের শূন্যস্থান কখনও পূরণ হবে না। তার লেখার ধারা, মান অক্ষুন্ন রেখে গান লিখেছে জাহান ও আশিকুর।”

প্রতিষ্ঠাতা সদস্য জুবায়ের ৩রা জানুয়ারি ২০১৩ সালে ৩৬ বছর বয়সে হঠাৎ মারা যান।

দলটির বর্তমান লাইনআপ— বেইজিস্ট চার্লস অমিত ফ্রান্সিস, ভোকালিস্ট আশিফুর রহমান, ড্রামার মেহমুদ আফ্রিদি টনি, গিটারিস্ট খাদেমুল মুশফিক জাহান।

নতুন সদস্যদের নিয়ে ব্যান্ডটি রক ঘরানার সংগীতেই থাকার চেষ্টা করছে বলে আরও জানান টনি।

তিনি বলেন, “একেকটা সময় থাকে, সার্বিকভাবে অনেক সম্পৃক্ততা থাকে সে সময়ে। এরপর বিরতিতে পারফর্মেন্সে তার প্রতিফলন থাকবে। আমরা চাচ্ছিলাম শ্রোতাদের জন্য নতুন ও ভালো কিছু যেন দিতে পারি। তাই কনসার্ট বা কোথাও শোয়ের অফার ফিরিয়ে দিয়েছি একটা সময়ে।”

“আবারও নতুন ও ভালো কিছু কাজ দেওয়ার ব্যাপারে এখন আমরা আত্মবিশ্বাসী।”

নতুন অ্যালবাম প্রকাশনা নিয়ে ব্যাপক আয়োজনের পরিকল্পনা করছে ব্যান্ডটি। অ্যালবামে নতুন চমকও থাকছে বলে জানা গেছে।

টনি জানান, তাদের উদ্যোগে নবগঠিত ব্যান্ড মিউজিশিয়ান সংগঠন এসএমবি-এর অন্যান্য ব্যান্ডগুলোকে নিয়ে বেশ বড় আকারে অ্যালবাম প্রকাশনা অনুষ্ঠান আয়োজন করা হবে। আয়োজনের অংশি ‍হিসেবে থাকবে কনসার্টও।

ব্ল্যাক ‘আমার পৃথিবী’ অ্যালবামের মাধ্যমে ২০০১ সালে আত্মপ্রকাশ করে। জন, জাহান, তাহসান, মিরাজ ও টনিকে নিয়ে ব্যান্ডের শুরুটা হয় ১৯৯৮ সালে।

ব্যান্ডের সর্বশেষ অ্যালবাম ‘ব্ল্যাক’ প্রকাশিত হয় ২০১১ সালে। তাদের অন্যান্য অ্যালবাম ২০০৩ সালে প্রকাশিত ‘উৎসবের পরে’ ও ২০০৮ সালে প্রকাশিত ‘আবার’।