এমিতে সেরা 'ব্রেকিং ব্যাড', 'শার্লক'

এ বছরের প্রাইমটাইম এমি অ্যাওয়ার্ড নিয়ে ছিল টিভিপাগল দর্শকদের অনেক জল্পনা-কল্পনা। বেশ কয়েকবছর ধরে চলতে থাকা টিভি সিরিজগুলোর পাশাপাশি নতুন টিভি সিরিজগুলোর একাধিক মনোনয়ন প্রতিযোগিতা বেশ জমিয়েই দিয়েছিল। তবে শেষ হাসিটা হাসলো এএমসি নেটওয়ার্কের কাল্ট ক্রাইম ড্রামা সিরিজ। টানা চার বছর ধরে নিজেদের দাপট বজায় রেখে সেরা ড্রামা সিরিজের খেতাব ছিনিয়ে নিয়েছে ‘ব্রেকিং ব্যাড’।

শরীফুল হক আনন্দবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2014, 12:13 PM
Updated : 26 August 2014, 07:27 PM

সাধাসিধে এক রসায়ন শিক্ষকের দুর্ধ্বর্ষ এক মাদক ব্যবসায়ীতে পরিণত হওয়ার গল্প নিয়ে তৈরি টিভি সিরিজটির প্রচার গত বছর শেষ হয়ে গেলেও এখনও জনপ্রিয়তার শীর্ষে রয়েছে এটি। ওয়াল্টার হোয়াইট চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্য চতুর্থবারের মত ড্রামা সিরিজে সেরা অভিনেতার খেতাব জিতেছেন ব্রায়ান ক্র্যান্সটন। সেরা হবার লড়াইয়ে তিনি পিছনে ফেলেছেন বিলি বব থর্নটন, ম্যাথিউ ম্যাককোনাহে, উডি হ্যারেলসন এবং মার্টিন ফ্রিম্যানের মত তারকাদের।

বাদ যাননি সিরিজে তার সহ-অভিনেতা অ্যানা গান এবং অ্যারন পলও। পার্শ্ব চরিত্রে সেরা অভিনেতা ও অভিনেত্রীর পুরস্কার দুটিও গেছে ‘ব্রেকিং ব্যাড’ সিরিজের ঝুলিতে। আর এ সাফল্যের প্রতিক্রিয়ায় উচ্ছাস প্রকাশ করলেন সিরিজটির নির্মাতা ভিন্স গিলিগান, “অসংখ্য ধন্যবাদ শেষবারের মত আমাদের এই সিরিজটিকে এরকম সম্মাননা জানানোর জন্য”।

আর সিটকম ক্যাটাগরিতে নিজেদের দাপট এখনও বজায় রেখেছে এইচবিওর কমেডি সিরিজ ‘মডার্ন ফ্যামিলি’। টানা পঞ্চমবারের মত সেরা কমেডি সিরিজ নির্বাচিত হয়েছে এই সিটকমটি। মনোনয়নের দিক থেকে দাপট দেখালেও নেটফ্লিক্সের ডার্ক কমেডি সিরিজ ‘অরেঞ্জ ইজ দ্য নিউ ব্ল্যাক’কে তাই ফিরতে হয়েছে খালি হাতেই। এমনকি নব্বইয়ের দশকের জনপ্রিয় কমেডি সিরিজ ‘ফ্রেসিয়ার’-এর রেকর্ড ছুঁয়ে ফেলেছে মডার্ন ফ্যামিলি।

তবে এবারের আসরে সবচেয়ে বেশি পুরস্কার জেতার কৃতিত্বটা অর্জন করেছে বিবিসির মিনি সিরিজ ‘শার্লক’। আধুনিক ‘শার্লক’ জিতে নিয়েছে ৭টি এমি। বেনেডিক্ট কাম্বারব্যাচ এবং মার্টিন ফ্রিম্যান জিতেছেন মিনি সিরিজে সেরা অভিনেতা ও পার্শ্ব চরিত্রে সেরা অভিনেতার খেতাব। সিরিজটির নির্মাতা স্টিফেন মোফাট ও মার্ক গ্যাটিসও জিতেছেন এমি।

প্রতি বছর একই চরিত্রের জন্য এমি জেতাটাকে অভ্যাসেই পরিণত করেছেন জিম পারসনস। কমেডি সিরিজ ‘দ্য বিগ ব্যাং থিওরি’-এর ‘শেলডন কুপার’ চরিত্রটির জন্য চতুর্থবারের মত এমি জিতলেন এই তারকা। পলিটিকাল ড্রামা সিরিজ ‘ভিপ’-এ অনবদ্য অভিনয়ের জন্য টানা তৃতীয়বারের মত এমি জিতেছেন অভিনেত্রী জুলিয়া লুইস-ড্রেইফাস। ড্রামা সিরিজে সেরা অভিনেত্রীর পুরস্কারটি গেছে ‘দ্য গুড ওয়াইফ’ এর জুলিয়ানা মারগুলিসের কাছে।

কোয়েন ব্রাদার্সের কাল্ট সিনেমা ‘ফারগো’ অবলম্বনে নির্মিত এফএক্স এর টিভি সিরিজ ‘ফারগো’ সেরা মিনিসিরিজের খেতাব জিতে নিয়েছে। আর সবচেয়ে বেশি মনোনয়ন পেয়েও পুরস্কার জেতায় পিছিয়েই ছিল এইচবিওর ফ্যান্টাসিধর্মী টিভি সিরিজ ‘গেইম অফ থ্রোন্স’।

টেলিভিশন নেটওয়ার্ক হিসেবে এমি জেতার দিক থেকে এগিয়ে ছিল এবিসি এবং সিবিএস। তাদের নেটওয়ার্কে সম্প্রচারিত টিভি সিরিজগুলোই জিতেছে বেশিরভাগ পুরস্কার। জনপ্রিয়তার এই লড়াইয়ে তাই এই দুই নেটওয়ার্ক থেকে পিছিয়ে এনবিসি, এফএক্স, এইচবিও এবং নেটফ্লিক্স।

টেলিভিশন তারকাদের কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ প্রতিবছরই দেয়া হচ্ছে প্রাইমটাইম এমি অ্যাওয়ার্ড। ৬৬তম প্রাইমটাইম এমি অ্যাওয়ার্ডের আসর বসেছিল নিউ ইয়র্ক লস এঞ্জেলসের ডাউন টাউনে।