‘কমেডির মহাকাশে রবিন ছিল মহাতারকা’

“রবিনের অতীত নিয়ে নিয়ে কথা বলতে যাওয়াটা খুব কঠিন; কারণ, আমাদের সবার জীবনেই অনেক বেশি বর্তমান সে।”

সেঁজুতি শোণিমা নদীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2014, 11:43 AM
Updated : 26 August 2014, 11:43 AM

সদ্য প্রয়াত অভিনেতা রবিন উইলিয়ামসকে নিয়ে যখন স্মৃতিচারণ করছেন বিলি ক্রিস্টাল, আবেগের আতিশয্যে তার কণ্ঠ বারবার কেঁপে উঠছিল। ৬৬তম এমি আসরে উইলিয়ামসের প্রতি শ্রদ্ধা জানানোর দায়িত্ব বর্তেছিল তার ওপর।

“আমাদের তারকালোকের সবচেয়ে উজ্জ্বল তারাগুলো নিভে গেছে, তাদের প্রাণশক্তি বিলীন হয়ে গেছে। তবুও, অনেকটা অলৌকিকভাবেই, যেহেতু তারা শব্দ থেকে অনেক দূরে স্বর্গে বিচরণ করেন, তাদের সুন্দর জীবন আমাদের মধ্যে আলো ছড়াতে থাকবে।”

ক্রিস্টাল বলে যান, “আর সেই আলো এতোটাই উজ্জ্বল, যে সেটা আপনার হৃদয়কে উষ্ণ করবে। আপনার চোখকে আর্দ্র করবে, এবং আপনি আপনমনেই ভাববেন, রবিন উইলিয়ামস- কী অনন্য এক চেতনা ছিলেন তিনি!”

১১ অগাস্ট সান ফ্রান্সিসকোতে নিজ বাসভবনে মৃত অবস্থায় পাওয়া যায় অস্কারজয়ী অভিনেতা ও কমেডিয়ান রবিন উইলিয়ামসকে। প্রাথমিক তদন্ত শেষে মৃত্যুর কারণ হিসেবে আত্মহত্যাকে উল্লেখ করে স্থানীয় পুলিশ।

গত কয়েক দশকের সেরা অভিনেতাদের একজন হিসেবে ধরা হয় রবিন উইলিয়ামসকে যিনি অভিনয় করেছেন ‘ডেড পোয়েটস সোসাইটি’, ‘গুড উইল হান্টিং’, ‘মিসেস ডাউটফায়ার’ - এর মতো বৈচিত্রময় কিন্তু শক্তিশালী সিনেমায়। সমসাময়িক অভিনেতা ও কমেডিয়ান বিলি ক্রিস্টালের সঙ্গে ছিল তার গভীর বন্ধুত্ব।

এবারের এমি আসরে ‘লুই’ সিরিজের জন্য সেরা কমেডি চিত্রনাট্যকার নির্বাচিত হয়েছেন লুইস সিকে। পুরস্কার জিতে উইলিয়ামসের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করলেন এই তারকাও।

“সে ছিল আমার বন্ধু; আমি রবিনকে হৃদয় দিয়ে ভালবাসতাম। আমি তাকে দেখেই বড় হয়েছি। সে ছিল প্রাণশক্তিতে ভরা একজন, যে তার কাজের জন্য অনেক পরিশ্রম করত। আর একারণেই, যখন ছোট ছিলাম, আমার আদর্শ ছিল রবিন।”