সেপ্টেম্বরে গঙ্গা-যমুনা উৎসব

বাংলাদেশ ও ভারতের মধ্যে সাংস্কৃতিক বন্ধন দৃঢ় করার লক্ষ্যে তৃতীয়বারের মতো আয়োজিত হতে যাচ্ছে গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2014, 12:06 PM
Updated : 23 August 2014, 12:06 PM

১লা সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া উৎসবে নাটকের সঙ্গে যোগ হয়েছে পথনাটক, আবৃত্তি ও সংগীত।

১লা সেপ্টেম্বর সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব উদ্বোধন করবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাট্যজন রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, নাসির উদ্দিন ইউসুফ, লিয়াকত আলী লাকী ও ডলি বসু (কলকাতা)। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন ও সঞ্চালনা করবেন উৎসবের সদস্য সচিব আকতারুজ্জামান এবং সভাপতিত্ব করবেন উৎসবের আহ্বায়ক গোলাম কুদ্দুছ।

আকতারুজ্জামান গ্লিটজকে জানান, ১-৮ সেপ্টেম্বর পর্যন্ত আয়োজিত এ উৎসবে ১১টি বাংলাদেশি নাট্যদল, তিনটি ভারতীয়, একটি নৃত্য ও একটি যাত্রার দল পারফর্ম করবে।

প্রতিদিন বিকাল ৫টায় জাতীয় নাট্যশালার উৎসব প্রাঙ্গণের উন্মুক্ত মঞ্চে পথ নাটক, আবৃত্তি ও সংগীতের আসর বসবে। চলবে সাড়ে ৬টা অবধি। এরপরই জাতীয় নাট্যশালা ও এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা সাতটা থেকে শুরু হবে নাটকের প্রদর্শনী।

১৯৯৮ সালে কলকাতার অনীক থিয়েটার প্রথমবারের মতো গঙ্গা-যমুনা নাট্যোৎসবের আয়োজন করে। ২০১২ সালে বাংলাদেশের নাট্যকর্মীরা আলাদাভাবে এ দেশেই গঙ্গা-যমুনা নাট্য উৎসব আয়োজনের উদ্যোগ নেয়। এ উপলক্ষে গঙ্গা-যমুনা নাট্য উৎসব উদযাপন পর্ষদও গঠন করে তারা।