‘আমার সিনেমা মানেই উৎসব’

ঈদ কিংবা দিওয়ালি, বড়দিন অথবা স্বাধীনতা দিবস- ভারতে উৎসব মানেই নতুন হিন্দি সিনেমা। কারণ ছুটির মৌসুমেই সিনেমা হলগুলোতে থাকে দর্শকদের উপচে পড়া ভীড়। আর তাই বলিউডের বড় বড় তারকারা তাদের সিনেমাগুলো যে কোনো উৎসবেই মুক্তি দেওয়ার চেষ্টা করেন।

সেঁজুতি শোণিমা নদীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2014, 11:47 AM
Updated : 23 August 2014, 11:54 AM

শাহরুখ খান অভিনীত সিনেমাগুলোও এর ব্যতিক্রম নয়। গত কয়েক বছরে উৎসবের মৌসুমেই মুক্তি পেয়েছে তার সবচেয়ে ব্যবসাসফল সিনেমাগুলো। ‘ওম শান্তি ওম’, ‘যাব তাক হ্যায় জান’, ‘চেন্নাই এক্সপ্রেস’-এর মতো ব্লকবাস্টার হিট সিনেমা মুক্তি পেয়েছে দিওয়ালিতেই। 

কিন্তু কিং খান দাবি করলেন, উৎসবকে উপলক্ষ্য করে সিনেমা মুক্তি দেন না তিনি। বরঞ্চ তার সিনেমা মুক্তি পাওয়াটাই এক ধরনের উৎসব।

ভারতীয় দৈনিক হিন্দুস্থান টাইমসকে শাহরুখ বলেছেন, “না, এটা (দিওয়ালি) আমার স্লট নয়। সত্যি কথা বলতে কি, উৎসবের মৌসুমে আমি এখন আর আমার সিনেমা মুক্তি দিই না। আমি সবসময়ই বলে আসছি, আমার সিনেমা মানেই উৎসব।”

শুধু তাই নয়, শাহরুখ বলেন, উৎসবের সময় সিনেমা মুক্তি দেওয়ার রেওয়াজটাই ঠিক নয়।

“ঈদের সময় মানুষের উচিৎ নামাজ পড়া, আর দিওয়ালিতে পূজা নিয়ে ব্যস্ত থাকা। আর এখন উৎসবে সিনেমা মুক্তি দেওয়া রেওয়াজে পরিণত হয়েছে। এটা খুবই অদ্ভুত।”

শাহরুখ আরও জানান, সবকিছু তার হাতে থাকলে, সিনেমা বানানো শেষ হওয়া মাত্রই তিনি সেটা মুক্তি দিয়ে দিতেন।

“আমার সাধ্য থাকলে, সিনেমা বানানো শেষ হওয়া মাত্রই আমি সেটা মুক্তি দেওয়ার ব্যবস্থা করতাম। যাদের সিনেমা দেখার ইচ্ছা আছে, তারা ঠিকই আসবে। যারা আসতে চাইবে না, তারা আসবে না।”

যদিও শাহরুখ অভিনীত নতুন সিনেমা ‘হ্যাপি নিউ ইয়ার’ মুক্তি পাচ্ছে চলতি বছর দিওয়ালির পরের দিনই। ফারাহ খান পরিচালিত এই সিনেমায় তার সঙ্গে অভিনয় করেছেন দিপিকা পাড়ুকোন, অভিষেক বচ্চন, বোমান ইরানি, সোনু সুদ, ভিভান শাহ ও জ্যাকি শ্রফ।

২০১৬ সালের দিওয়ালি পর্যন্ত উৎসবের সময় সিনেমা মুক্তির তারিখ ঠিক করে ফেলা হয়েছে এর মধ্যেই। চলতি বছরের ঈদ-উল-ফিতরে সালমান খান অভিনীত ‘কিক’ আর স্বাধীনতা দিবসে অজয় দেবগনের ‘সিংঘাম’ মুক্তি পেয়েই ব্যবসা করেছে দারুণভাবে। ওদিকে দিওয়ালির আগে দুর্গাপূজার সময় মুক্তি পাবে হৃতিক রোশান ক্যাটরিনা কাইফ অভিনীত ‘ব্যাং ব্যাং’। আর বড়দিনে মুক্তি পাবে আমির খানের বহুল আলোচিত সিনেমা ‘পিকে’।

২০১৫ সালের ঈদে বক্স অফিসে লড়াই বাধবে দুই খানের। সালমান খান আর কারিনা কাপুর খান অভিনীত ‘বাজরাঙ্গি ভাইজান’কে টেক্কা দিতে শাহরুখ খান আসবেন ফারাহ খানের সিনেমা ‘রাইস’ নিয়ে।

দিওয়ালিতে মুক্তি পাবে সালমান খানের আরও একটি সিনেমা ‘প্রেম রাতান ধান পায়ো’। এই সিনেমায় প্রথমবারের মতো তার সঙ্গে দেখা যাবে সোনাম কাপুরকে। আর বড়দিনের সময়ে দিপিকা পাড়ুকোনকে দেখা যাবে তার বর্তমান আর সাবেক ‘প্রেমিকে’র সঙ্গে; রানভির সিং-এর বিপরীতে ‘বাজিরাও মাস্তানি’ আর রানবির কাপুরের বিপরীতে ‘তামাশা’তে।

আর ২০১৬ সালের দিওয়ালিতে সালমান খান আসবেন কারান জোহারের বহুল আলোচিত সিনেমা ‘শুদ্ধি’ নিয়ে।