‘স্বাধীনচেতা’ কল্যাণ 

মডেলিং, টেলিভিশন নাটক, চলচ্চিত্র- তিন মাধ্যমেই সমান তালে পা ফেলছেন কল্যাণ কোরাইয়া। একই প্রযোজনা প্রতিষ্ঠানের ব্যানারে দুটি সিনেমা মুক্তি পাওয়ার পর এখন কাজ করছেন তৃতীয় সিনেমায়। যদিও বলছেন শিল্পী হিসেবে তিনি স্বাধীনচেতা আর কাজ করার ক্ষেত্রে সেটাই তার জন্য মুখ্য বিষয়।

তানজিল আহমেদ জনিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2014, 07:38 AM
Updated : 21 August 2014, 07:38 AM

দীপংকর দীপন পরিচালিত ধারাবাহিক ‘লাভ গুরু’র সেটে গ্লিটজকে দেওয়া এক সাক্ষাৎকারে কল্যাণ বলেন, “একজন শিল্পী হিসেবে যে কোনো জায়গাতেই আমি কাজ করব। তবে কাজের ক্ষেত্রে শিল্পী হিসেবে কতোটা স্বাধীনতা পেলাম সেটাই মুখ্য ব্যাপার। গল্প ও চরিত্রের পাশাপাশি পরিচালক, সহশিল্পী, গান- এসব বিষয়গুলো ভালোমতো বোঝার পরেই আমি অভিনয় করব। তা হোক সিনেমা, নাটক কিংবা টেলিফিল্ম।”

মাসুদ আখন্দের ‘পিতা’ চলচ্চিত্রের মাধ্যমে অভিষেক হওয়া কল্যাণের দ্বিতীয় সিনেমা ‘জোনাকির আলো’ মুক্তি পেয়েছে। এখন অভিনয় করছেন শাহরিয়ার নাজিম জয়ের ‘প্রার্থনা’ সিনেমাতে। প্রথম দুই সিনেমার মতো তৃতীয়টিও ইমপ্রেস টেলিফিল্মের ব্যানারে নির্মিত হচ্ছে। 

কল্যাণ আরও বললেন, “আমি কোনো নির্দিষ্ট প্রতিষ্ঠানের অভিনেতা হতে চাই না। সুস্থ ও ভালো মানের সিনেমা হলে আমি যে কোনো প্রতিষ্ঠানের যে কোনো ধারার সিনেমাতে অভিনয় করতে রাজি আছি। ইমপ্রেসের বাইরেও বেশ কয়েকটি হাউজের সঙ্গে কথাবার্তা চলছে। তবে এখনও চূড়ান্ত হয়নি সেগুলো।”

নিজের পছন্দের চরিত্রের কথাও জানালেন কল্যাণ। 

“আমার স্বপ্ন, কোনো আর্মি অফিসারের চরিত্রে অভিনয় করব সিনেমাতে। রোমান্টিক সিনেমা তো বটেই, আমি অ্যাকশন ঘরানার সিনেমাতেও অভিনয় করতে চাই।”

কল্যাণ এখন অভিনয় করছেন শাহরিয়ার নাজিম জয়ের ‘প্রার্থনা’ সিনেমাতে। সিনেমাতে খ্রিষ্টান যুবক মঙ্গলের চরিত্রে অভিনয় করছেন তিনি। তার বিপরীতে আছেন মৌসুমি নাগ। ত্রিভুজ প্রেমের গল্প নিয়ে নির্মিত এই সিনেমায় আরও অভিনয় করছেন পরিচালক জয় নিজেই। তবে গল্পের মুখ্য চরিত্র ‘প্রার্থনা’। মা-বাবার সম্পর্কের টানাপড়েন একজন শিশুকে কিভাবে প্রভাবিত করে সেটাই সিনেমার মূল বিষয়।

‘লাভ গুরু’র পাশাপাশি তিনি মঞ্জুরুল হক মঞ্জুর ‘যে ফুল ফোটেনি’ ধারাবাহিকে অভিনয় করছেন। এছাড়া আলভী আহমেদ এবং সইবুর রহমান রাসেলের নাটকেও দেখা যাবে তাকে। নাটকগুলো ঈদুল আযহা উপলক্ষে নির্মিত হচ্ছে। 

সিনেমার ব্যস্ততায় নাটকের জন্য শিডিউল মেলাবেন কী করে, এ প্রশ্নে কল্যাণ বলেন, “সময় বের করতে পারলে আমি নাটকেও কাজ করব। আমি কখনও বলিনি, আমি শুধু সিনেমাতে অভিনয় করব। একজন শিল্পী হিসেবে আমি সব মাধ্যমেই কাজ করতে চাই। মডেলিং দিয়ে শুরু। সুযোগ পেলে বিজ্ঞাপনেও কাজ করব।”

কল্যাণ অভিনীত নাটকগুলোর মধ্যে রয়েছে ‘প্রেম ও পরাবাস্তবতা’, ‘নক্ষত্র ঘাস ও চন্দ্র মল্লিকার রাত’, ‘আমেরিকা’, ‘ভাগফল শূন্য’, ‘বাড়ি বাড়ি সারি সারি’, ‘লাকি থার্টিন’, ‘ফিরে ফিরে আসি’, ‘নো প্রবলেম’, ‘ও চাঁদ’, ‘চৈতা পাগল’,‘অচেনা প্রতিবিম্ব’ ইত্যাদি।