নিজ বাড়িতে নিষিদ্ধ মেরি কম?

ভারতজুড়ে দর্শকরা মুষ্টিযোদ্ধা মেরি কমের জীবনীনির্ভর সিনেমা ‘মেরি কম’-এর মুক্তির অপেক্ষা করছেন। কিন্তু তার রাজ্য মণিপুরের মানুষই হয়তো সিনেমাটি দেখতে পারবেন না।

জেনিফার ডি প্যারিসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2014, 11:13 AM
Updated : 19 August 2014, 11:13 AM

ভারতীয় সাময়িকী ইন্ডিয়া টুডে বলছে, ভারতের মণিপুর রাজ্যে ২০০০ সাল থেকে হিন্দি সিনেমার প্রদর্শন নিষিদ্ধ। বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘রেভ্যুলুশনারি পিপলস ফ্রন্ট’ মণিপুরের সব সিনেমাহলে হিন্দি সিনেমা দেখানো নিষিদ্ধ করার যাক দেয়। সে সময় হিন্দি সিনেমা প্রদর্শনকারী বেশ কিছু হলে হামলা ও ভাংচুর চালানো হয়। সমাজতান্ত্রিক মণিপুর রাষ্ট্র গঠনের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করছে চরমপন্থী এই সংগঠনটি।   

শোনা যাচ্ছে মণিপুরে বিশেষ ব্যবস্থায় সিনেমাটি মুক্তি দেওয়ার আয়োজন করতে ব্যক্তিগতভাবে ভারতের কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা চালাচ্ছেন মেরি কম।

তবে ঝামেলা কিন্তু এখানেই শেষ নয়। জি নিউজ বলছে, মেরি কমের চরিত্রে পাঞ্জাবী অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়াকে দেখে সন্তুষ্ট হতে পারেনি মণিপুরবাসী। বরং উত্তর-পূর্ব ভারতের কোন অভিনেত্রী, যার সঙ্গে মেরি কমের চেহারার আদল ও সংস্কৃতির সাদৃশ্য রয়েছে, এমন কেউ এই চরিত্রটির জন্য মানানসই হতেন বলে অনেকেই মন্তব্য করেছেন।

নারীদের মুষ্টিযুদ্ধে পাঁচবার বিশ্বজয়ী খেলোয়াড় মেরি কমের জীবনকাহিনি নিয়ে তৈরি হয়েছে সিনেমা ‘মেরি কম’, যেখানে লড়াকু এই বক্সারের চরিত্রে অভিনয় করেছেন প্রিয়াংকা চোপড়া। সাঞ্জায় লিলা বনসালির ব্যানারে এই সিনেমাটি নির্মাণ করেছেন উমাং কুমার। সিনেমায় প্রিয়াঙ্কার বিপরীতে দেখা যাবে  অভিনেতা দারশান কুমারকে।

‘মেরি কম’ মুক্তি পাবে ৫ সেপ্টেম্বর।