চা শ্রমিকদের হাতিয়ার নাটক

হবিগঞ্জের দেউন্দি চা বাগানে তিনদিনব্যাপী নাট্যোৎসবের আয়োজন করেছে বাঙালি মুভমেন্ট থিয়েটার। উৎসবে ‘হৈমন্তী’, ‘একটি আষাঢ়ে স্বপ্ন’ এবং ‘অচীন দ্বীপের উপাখ্যান’ নামে তিনটি নাটক মঞ্চস্থ করবে তারা। দুটি নাটকে অভিনয় করবেন দেউন্দি চা বাগানের শ্রমিকরা।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2014, 10:02 AM
Updated : 15 August 2014, 10:02 AM

বাঙালি মুভমেন্ট থিয়েটারের মূল পরিকল্পনাকারী এবং উৎসবের আয়োজক মুকিদ চৌধুরী গ্লিটজকে জানান, দেউন্দি চা বাগানের শ্রমিকরা তাদের অধিকার আদায়ের আন্দোলনের ‘হাতিয়ার’ হিসেবে নাট্যচর্চাকে বেছে নিয়েছে। চা বাগানের নাচঘর প্রাঙ্গনে অস্থায়ী মঞ্চ নির্মাণ করে তারা নিজেদের ভাষাতেই নাটক নির্মাণ করছে, নিয়মিত মঞ্চায়নও হচ্ছে সেসব নাটকের। আমোদ মালের নেতৃত্বে তারা গঠন করেছে প্রতীক থিয়েটার।

প্রতীক থিয়েটারের কর্মীদের নাট্যচর্চাকে উৎসাহ দিতে এবং তাদের নাট্য আন্দোলনের সঙ্গে ‘সংহতি’ জানাতে তিনদিনব্যাপী এ নাট্যোৎসবের আয়োজন করছে তারা।

মুকিদ চৌধুরী জানান, রোববার সন্ধ্যা সাতটায় স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মাহবুব আলী উৎসবের উদ্বোধন করবেন।  ঢাকা থেকে নাট্যব্যক্তিত্বরাও উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন তিনি।

রোববার সন্ধ্যায় উদ্বোধনী অনুষ্ঠানে মঞ্চস্থ হবে নাটক ‘হৈমন্তী’। চা বাগানের ভাষায় নাটকটি রূপান্তর করেছেন প্রতীক থিয়েটারের সভাপতি ও নাট্যকার সুনীল বিশ্বাস। নির্দেশনা দিচ্ছেন মুকিদ চৌধুরী।

সোমবার সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে ‘একটি আষাঢ়ে স্বপ্ন’। উইলিয়াম শেক্সপিয়রের ‘এ মিড সামার নাইটস ড্রিম’ অবলম্বনে নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মুকিদ চৌধুরী। পরিবেশন করবে শায়েস্তাগঞ্জ থিয়েটার।

সমাপনী দিনে প্রতীক থিয়েটার মঞ্চস্থ করবে ‘অচীন দ্বীপের উপাখ্যান’। উইলিয়াম শেক্সপিয়রের ‘দ্য টেম্পেস্ট’ অবলম্বনে এ নাটকের নির্দেশনাও দিয়েছেন মুকিদ।

তৃণমূল পর্যায়ের নাট্যকর্মীদের নাট্যচর্চাকে বেগবান করা এবং ঢাকাকেন্দ্রিক নাট্যচর্চার সঙ্গে তাদেরও সম্পৃক্ত করার উদ্দেশ্যে  ১৯৯৮ সালে যাত্রা শুরু করে বাঙালি মুভমেন্ট থিয়েটার। দেশব্যাপী প্রত্যন্ত অঞ্চলের নাট্যকর্মীদের নিয়ে নিয়মিত নাট্যোৎসব আয়োজন করা ছাড়াও নাট্যকর্মীদের প্রশিক্ষণ ও আধুনিক নাট্যচর্চার সঙ্গে সম্পৃক্ত করতেও উদ্যোগী হয়েছে তারা।