হলিউডে ক্রুজ-বারডেমকে 'বয়কট'

গাজায় ইসরায়েলি আগ্রাসনের বিরোধিতা করায় হলিউডে প্রায় বয়কট করা হচ্ছে স্প্যানিশ তারকা জুটি পেনেলোপি ক্রুজ ও জেভিয়ার বারডেমকে। আরও বহু স্প্যানিশ চলচ্চিত্র অভিনেতা, পরিচালক, চিত্রনাট্যকারদের সঙ্গে তারাও একটি খোলা চিঠিতে সই করেন, যেখানে গাজার বিরুদ্ধে ইসরাইলি কর্মকাণ্ডকে ‘গণহত্যা’ বলে অভিহিত করা হয়। আর তাতেই ‘ইহুদিবিদ্বেষে’র তকমা লেগেছে ক্রুজ-বারডেম জুটির গায়ে।

গ্লিটজ ডেস্ক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2014, 06:54 AM
Updated : 10 August 2014, 07:22 AM

চিঠিতে যুদ্ধবিরতির এবং গাজা উপত্যকা থেকে ইসরায়েলি অবরোধ তুলে নেওয়ার আহ্বান জানানো হয়।

মার্কিন সাপ্তাহিক দ্য হলিউড রিপোর্টার বলছে, আগে ক্রুজের সঙ্গে কাজ করেছেন এমন এক প্রযোজক বলেছেন, তিনি আর কখনই এই স্প্যানিশ অভিনেত্রীকে সিনেমায় নেবেন না। আরও এক নির্বাহী প্রযোজক বলেছেন, বারডেম এবং ক্রুজের ওপর তিনি ভীষণ রেগে আছেন এবং আর কখনও তাদের সঙ্গে কাজ করতে পারবেন বলে মনে করেন না তিনি।

প্রযোজনা প্রতিষ্ঠান রিলেটিভিটি মিডিয়ার প্রধান নির্বাহী বলেছেন, “হলোকাস্ট থেকে বেঁচে যাওয়া একজনের নাতি হিসেবে আমি বলতে পারি, যারা ইসরায়েলে যা ঘটছে তাকে ‘গণহত্যা’র বিরুদ্ধে আত্মরক্ষা বলছে, হয় তারা অজ্ঞ এবং তাদের কোনো মন্তব্য করা ঠিক নয় অথবা তারা সত্যিকারের ইহুদিবিদ্বেষী।” 

তবে তিনি এও মনে করেন যে খোলা চিঠিতে সই করার সঙ্গে এই তারকাদের হলিউডি ক্যারিয়ারে ধস নামার কোনো সম্পর্ক নেই।

আরেকজন প্রযোজক বলেন, “যে কোনো প্রযোজক এখন থেকে পেনেলোপি ক্রুজ অথবা জেভিয়ার বারডেমের সঙ্গে কাজ করার আগে অবশ্যই হিসেব কষে নেবেন যে আর্ন্তজাতিক বাজারে তাদের চাহিদা কতোটুকু, তারা যা বলেছেন তা বলার মাধ্যমে কোন কোন অঞ্চলের মানুষদের নিজেদের থেকে বিচ্ছিন্ন করে ফেলেছেন। সেটা হয়তো খুব বেশি মানুষ নয়, তবে ব্যবসাই এখানে শেষ কথা।”

বর্ষীয়ান অভিনেতা এবং অ্যাঞ্জেলিনা জোলির বাবা জন ভয়েটও এই জুটির সমালোচনা করে লিখেছেন, “আমার রাগ মাত্রা ছাড়িয়েছে। আমার ঘেন্না হচ্ছে এটা ভেবে যে, পেনেলোপি ক্রুজ এবং জেভিয়ার বারডেমের মতো লোকেরা সারা বিশ্বে ইহুদিবিদ্বেষ ছড়াচ্ছেন এবং তারা যে ক্ষত করছেন তা বুঝতেও পারছেন না।”

এদিকে ক্রুজ এবং বারডেম নিজেদের অবস্থান ব্যাখ্যা করেছেন। ক্রুজ বলেন, খোলা চিঠিতে সই করার পেছনে তার একমাত্র উদ্দেশ্য ছিল, ইসরায়েল ও গাজায় যাতে শান্তি ফিরে আসে। বারডেম বলেন, “আমাকে এবং আমার স্ত্রীকে ইহুদিবিদ্বেষী বলা হচ্ছে, মানুষ হিসেবে আমাদের সম্পূর্ণ বিপরীত মূল্যায়ন সেটা। আমরা ইহুদিবিদ্বেষকে ঠিক ততোটাই ঘৃণা করি যতোটা করি যুদ্ধের ভয়াবহতা ও যন্ত্রণাকে।