মেয়েদের হাসতে নাকি মানা, প্রতিবাদ এমার

হাসিতেই প্রতিবাদ জানানো হচ্ছে অযাচিত মন্তব্যের৤ আর অভিনব সেই প্রতিবাদে অংশ নিয়েছেন 'হ্যারি পটার’ তারকা এমা ওয়াটসনও৤ সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হওয়া নারীদের এই অবস্থান লিঙ্গ বৈষম্যকারী এক রাজনীতিবিদের বিরুদ্ধে।

গ্লিটজ ডেস্ক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2014, 06:30 AM
Updated : 2 August 2014, 06:30 AM

এ সপ্তাহের শুরুতে তুরস্কের উপ-প্রধানমন্ত্রী বুলেন্ত আরিঙ্ক কড়া ভাষায় বলেন, একজন সতী নারীর উন্মুক্ত স্থানে হাসা উচিৎ নয়৤ ঈদ উদযাপনে আয়োজিত এক অনুষ্ঠানে ক্ষয়িষ্ণু সামাজিক সংস্কার নিয়ে কথা বলার সময় তিনি বলে ওঠেন, “নারীরা হবে সতী৤ তাদের ঘর ও বাইরের তফাত বুঝতে হবে৤ খোলা জায়গায় হাসা চলবে না।"

একজন তুর্কি নারী এ মন্তব্যের প্রতিবাদ জানান খোলা জায়গায় তোলা নিজের হাস্যোজ্জ্বল একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করার মধ্য দিয়ে৤ ধীরে ধীরে তা একটি সংঘবদ্ধ প্রতিবাদে রূপ নেয়।

#DirenKahkaha - যার অর্থ বর্ণবাদী হাসি, এই হ্যাশট্যাগটি ব্যবহার করে উন্মুক্ত স্থানে হাসিমুখে ছবি তুলে টুইটারে পোস্ট করছেন নারীরা৤ হাসিমুখেই বিরোধিতা করছেন তুর্কি উপ-প্রধানমন্ত্রীর বক্তব্যের।

আর এই প্রতিবাদে শামিল হলেন ব্রিটিশ অভিনেত্রী এমা ওয়াটসনও৤ সম্প্রতি হ্যাশট্যাগটি ব্যবহার করে টুইটারে ছবি পোস্ট করেন এমা৤ ছবিতে দেখা যায় একটি রেস্তোরাঁর সামনে হাসিতে ভেঙ্গে পড়ছেন জাতিসংঘের এই দূত৤ জাতিসংঘের হয়ে লিঙ্গ বৈষম্য দূরীকরণ ও নারীর ক্ষমতায়নে এখন থেকে কাজ করবেন এই অভিনেত্রী।