ছোট পর্দায় ঈদ আয়োজন: শিশুতোষ

সংখ্যায় কম হলেও ঈদ উপলক্ষে শিশু-কিশোরদের জন্য কিছু অনুষ্ঠান নিজে থেকেই বানিয়েছে টেলিভিশন চ্যানেলগুলো। এরমধ্যে বাড়তি আকর্ষণ মুস্তাফা মনোয়ারের পাপেট শো, হালুম, টুকটুকিদের লাইভে অংশগ্রহণ। এছাড়াও ছোট কাকু সিরিজের নতুন গল্প, পথ শিশুদের গল্প এবং আরও অনেক কিছু।

চিন্তামন তুষারচিন্তামন তুষারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2014, 04:26 PM
Updated : 28 July 2014, 04:32 PM
মাছরাঙায় মুস্তাফা মনোয়ার

‘জলে মেঘের ছটা’,  ‘নতুন কন্যা’, ‘চির সুন্দর’, ‘কচুরিপানা’ নামে চারটি গল্প নিয়ে শিল্পী মুস্তাফা মনোয়ার নির্মিত পাপেট শো প্রচারিত হবে ঈদের তৃতীয় দিন থেকে ষষ্ঠ দিন পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে।

আরটিভিতে হালুম টুকটুকিরা

‘সিসিমপুর’-এর চরিত্র হালুম, টুকটুকি, ইকরি ও শিকু টেলিফোনের মাধ্যমে কথা বলবেন শিশুদের সঙ্গে। অনুষ্ঠানটি সরাসরি প্রচারিত হবে ঈদের তৃতীয় ও চতুর্থ দিন সকাল ১০টা ৫ মিনিটে। এছাড়া ধারণকৃত অনুষ্টান প্রচারিত হবে ঈদের প্রথম ও দ্বিতীয় এবং পঞ্চম থেকে সপ্তম দিন সকাল ১০ টা ৫ মিনিটে।

বৈশাখিতে ‘ইচ্ছে ঘুড়ী’ এবং বুলু জিনিয়ার পাপেট ড্রামা

নাচ, গান, যাদুসহ নানা আয়োজনের অনুষ্ঠান ‘ইচ্ছে ঘুড়ি’। প্রচারিত হবে ঈদের দিন ও ঈদের দ্বিতীয় দিন সকাল ৯টা ১৫ মিনিটে। পাপেট ড্রামা ‘বুলু, জিনিয়া ও ডাকাত দল’ প্রচারিত হবে ঈদের তৃতীয় দিন থেকে সপ্তম দিন পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা ১৫ মিনিটে।

একুশে টেলিভিশনে পথশিশুদের গল্প

সুবিধা বঞ্চিতদের শিশুদের নিয়ে অনুষ্ঠান ‘ছিন্ন মূকুল’ প্রচারিত হবে ঈদের দিন থেকে ঈদের তৃতীয় দিন পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে। অনুষ্ঠানটিতে জীবিকা নির্বাহের কথা বলবেন অধিকার বঞ্চিত শিশুরা। তাদের সঙ্গে আড্ডা দিবেন ফেরদৌস, আঁখি আলমগীর ও জায়েদ খান।

‘ঈদ আনন্দ’ প্রচারিত হবে ঈদের প্রথম দিন থেকে ষষ্ঠ দিন পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা ৩০মিনিটে। শিশুদের হাস্যকর নানা কাজের দৃশ্য, বিজ্ঞানের নানা দিক নিয়ে আলোচনাসহ অনুষ্ঠানটিতে আরও আছে নাচ, গান, কবিতা আবৃত্তি, ছড়াপাঠ, কৌতুক ও যাদু।

চ্যানেল আইতে আফজাল হোসেনের ‘লেট করে সিলেটে’

ফরিদুর রেজা সাগরের উপন্যাস অবলম্বনে নির্মিত ছোটকাকু সিরিজের ৮ পর্বের ধারাবাহিক নাটক ‘লেট করে সিলেটে’।

সিলেটের এক অভিশপ্ত জমিদারবাড়ী নিয়ে এবারের গল্প। নাটকটি প্রচারিত হবে ঈদের আগের দিন থেকে সপ্তম দিন পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৬টা ১০ মিনিটে। নাটকটির চিত্রনাট্য লিখেছেন ও পরিচালনা করেছেন আফজাল হোসেন। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আফজাল হোসেন, অর্ষা, সীমান্ত, জহির উদ্দিন পিয়াল, প্রবাল, মাসুম বাশার, নাজিবা বাশার সহ আরওঅনেকে।

এসএটিভিতে ‘লালবোতাম’

দুই শিশুর হারিয়ে যাওয়াকে কেন্দ্র করে ছয় পর্বের ধারাবাহিক নাটক ‘লাল বোতাম’ প্রচারিত হবে ঈদের দিন থেকে প্রতিদিন ৪টা ৩০ মিনিটে। নাটকটির রচনা করেছেন রুবেল শঙ্কর, পরিচালনা করেছেন ইয়াকুব আলী মিঠু। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আসিব চৌধুরী, অনিন্দ, নির্ঝর, অনিন্দিতা, চঞ্চল, স্বদেশ রায় সহ আরও অনেকে।

এশিয়ান টেলিভিশনে ‘মিশন সেলফি’

‘মিশন সেলফি’ ধারাবাহিকভাবে প্রচারিত হবে ঈদের দিন থেকে ঈদের সপ্তম দিন পযর্ন্ত প্রতিদিন সন্ধ্যা ৬টায়। নাটকটির কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন মিশকাত আল হারুন, পরিচালনা করেছেন রুদ্র সোহাগ। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন হোমায়রা হিমু, অর্ণব, অর্পি, উপমা, ফাহাদ, শোভন, নিয়াজ, জাহেদ সায়রা, কাজী আলমগীর।

সেলফি তোলায় সারদিন মেতে থাকা ছয় বন্ধুর একদল সন্ত্রাসীর হাত থেকে কক্সবাজার সমুদ্র সৈকত বাঁচানোর গল্প নিয়ে নাটকটি।

গাজী টেলিভিশনে টিনস টাইম

গাজীটিভির ঈদ অনুষ্ঠানে টিনস টাইম প্রতিদিন সকাল ৯টা ৩০ মিনিটে। এ সময়ে ‘ঘুরে আসি’ প্রচারিত হবে ঈদের দিন। ‘টিনানন্দ’ প্রচারিত হবে ঈদের দ্বিতীয় দিন। ‘সৃজন ছন্দে আনন্দে’ প্রচারিত হবে ঈদের তৃতীয় দিন থেকে ষষ্ঠ দিন পর্যন্ত।

এনটিভির আনন্দ ঝর্ণা

‘আনন্দ ঝর্ণা’ প্রচারিত হবে বিকেল ৫টা ৩০ মিনিটে। ঐশ্বর্য্য’র উপস্থাপনায় অনুষ্ঠানটিতে থাকছে গান, নাচ, জাদু ও আড্ডা।