‘কাহানি’ এবার ‘ডেইটি'

২০১২ সালে মুক্তি পাওয়া হিন্দি সাইকোলজিকাল থ্রিলার ‘কাহানি’ এবার রিমেইক করা হবে ইংরেজিতে। আর এটি পরিচালনা করবেন ‘দ্য গার্ল উইথ দ্য ড্রাগন ট্যাটু’ খ্যাত ডেনিশ নির্মাতা নিয়েলস আরডেন ওপলেভ।

সেঁজুতি শোণিমা নদীআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2014, 09:15 AM
Updated : 25 July 2014, 09:15 AM

‘কাহানি’র পরিচালক সুজয় ঘোষ ইয়াশ রাজ ফিল্মসের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে, একে ‘এক অসাধারণ পদক্ষেপ’ বলে অভিহীত করেছেন । ২০১২ সালের অন্যতম ব্যাবসা সফল সিনেমা ছিল ‘কাহানি’, যা কেবল ভারতজুড়েই আয় করেছিল মূলধনের ১৬ গুন বেশি। 

সিনেমাটির ইংরেজি রিমেইকের নাম রাখা হয়েছে ‘ডেইটি’। এটির চিত্রনাট্য লিখবেন ‘দ্য মোটর সাইকেল ডায়ারিজ’ খ্যাত হোসে রিবেরা এবং রিচার্ড রেগান। 

নতুন সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে থাকবেন একজন মার্কিন নারী, যিনি তার নিখোঁজ স্বামীর সন্ধানে আসেন কলকাতায়। সেখানে যতোই তিনি সত্যের কাছাকাছি যেতে থাকে, ততই নিজেকে আবিষ্কার করেন এক গভীর ষড়যন্ত্রের কেন্দ্রে। পুরো ঘটনাটিই ঘটতে থাকে সারদীয় দুর্গোৎসবের সপ্তাহজুড়ে।

নতুন এই সিনেমা নিয়ে ওপলেভ বলেন, “ ‘ডেইটি' হবে টানটান উত্তেজনাকর এক থ্রিলার, যার চরিত্রগুলোও সমান ভাবে আগ্রহদ্দীপক ও জটিল। গল্প কথনে নিও-রিয়েলিস্টিক ধরন এবং দৃশ্যের ব্যবহার দর্শকদের নিয়ে যাবে কলকাতার একদম ভেতরের নানা অলি-গলিতে। এটা হবে আমেরিকান এবং ভারতীয় সংস্কৃতির এক অদ্ভুত সুন্দর সংঘাতের গল্প।”

ডেনিশ নির্মাতা ওপলেভ পরিচিত, ২০০৯ সালের সিনেমা ‘দ্য গার্ল উইথ দ্য ড্রাগন ট্যাটু’র জন্য। সুইডিশ এই সিনেমাটির পরে আরও দুটি সিকুয়াল তৈরি হয়। সিনেমাটি সে বছর আয়ের দিক থেকে ইউরোপের সব রেকর্ড ভেঙে দেয়। বিশ্বব্যাপি আয় করে ১০ কোটি ডলারেরও বেশি।

হিন্দি সিনেমার অভিনেতা ও ইয়াশ রাজ ফিল্মসের প্রধান নির্বাহী উদয় চোপড়া মনে করেন নারীপ্রধান গল্পের সিনেমা ‘কাহানি’র রিমেইকের জন্য ওপলেভই সবচেয়ে উপযুক্ত।

তিনি বলেন, “ ‘কাহানি’কে ‘ডেইটি’তে রূপান্তরের জন্য নিয়েলসই সবচেয়ে উপযুক্ত। সিনেমায় আন্তর্জাতিক মান সম্পন্ন থ্রিলার এবং শক্তিশালী নারী চরিত্র গঠনে নিয়েলসের বোধ অনেক উঁচুতে। তাছাড়া, এই সময়ের উৎসবমুখর কলকাতার রং-রূপকে তুলে ধরার ব্যাপারে তার যে স্বপ্ন রয়েছে, তা যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বের দর্শকদের কাছে এক আলাদা আবেদন বয়ে আনবে।” 

২০১৫ সালের ফেব্রুয়ারি থেকে শুরু হবে ‘ডেইটির’ কাজ। কলকাতায় তখন থেকেই শুটিং শুরু হবে সিনেমাটির। 

‘ডেইটি’ ছাড়াও এই মুহূর্তে আরও একটি হলিউডি সিনেমা নির্মাণের কাজে ব্যস্ত ইয়াশ রাজ ফিল্মস। চলতি বছরের কান চলচ্চিত্র উৎসবে মুক্তি পাওয়া নিকোল কিডম্যান অভিনীত ‘গ্রেস অফ মোনাকো’-এর পর এবার ‘সিডিউসিং ইনগ্রিড বার্গম্যান’ নামের আরেকটি সিনেমা প্রযোজনায় হাত দিয়েছে প্রতিষ্ঠানটি।

বিশ্বখ্যাত আলোকচিত্রী রবার্ট কাপার সঙ্গে এক সময়ের পর্দা কাপানো অভিনেত্রী ইনগ্রিড বার্গম্যানের প্রেম নিয়ে তৈরী হবে সিনেমাটি। ক্রিস গ্রিনহল্গের উপন্যাস থেকে সিনেমাটির জন্য চিত্রনাট্য তৈরি করবেন আরাশ আমেল।