বিদ্রুপ করায় বয়কট সালমান 

হিন্দি সিনেমার অভিনেতা সালমান খানকে অবশেষে বয়কট করলেন চিত্র সাংবাদিকরা। চিত্র সাংবাদিকদের সংগঠনের তরফ থেকে একটি বিবৃতির মাধ্যমে সালমানের ছবি না তোলার ঘোষণা দেওয়া হয়েছে। এদিকে শোনা যাচ্ছে নিজের ছবি নিজেই তোলার ব্যবস্থা করবেন বলিউডের এই সুপারস্টার।

জেনিফার ডি প্যারিসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2014, 09:52 AM
Updated : 20 July 2014, 10:20 AM

‘কিক’ সিনেমার নতুন গান ‘ডেভিল’-এর উদ্বোধনের দিন সংবাদ সম্মেলন চলাকালীন ছবি তোলার জন্য সালমানকে ‘একটি বিশেষ জায়গায়’ গিয়ে দাঁড়াতে বলেন এক সাংবাদিক। কিন্তু তার কথায় রাজি হননি সালমান। আর এতেই বাঁধে বিপত্তি।

সালমানের দেহরক্ষীদের সঙ্গে সাংবাদিকদের বাকবিতণ্ডা চলে পুরো ৩০ মিনিট ধরে। এক পর্যায়ে সাংবাদিকদের অনুষ্ঠান ছেড়ে চলে যেতে বলেন দেহরক্ষীরা। এতে ক্ষুব্ধ হয়ে সাংবাদিকরা সিদ্ধান্ত নেন সালমানকে বয়কট করার।

তবে অনুষ্ঠানের আয়োজকদের দাবী, সাংবাদিকদের ছবি তোলার জন্য অনুষ্ঠান শুরু করতে অনেক দেরি হওয়ায় বিরক্ত হয়েছিলেন সালমান।

বয়কটের খবর ছড়িয়ে পড়লে বিষয়টি নিয়ে টুইটারে বিদ্রূপ করেন ‘কিক’ তারকা। তিনি লিখেছিলেন, “আমাকে বয়কট করলে তোমাদের চাকরি থাকবে না।”

সালমানের এ ধরনের মন্তব্য মোটেও সহজভাবে নিতে পারেনি চিত্র সাংবাদিকরা।

এরপর সালমানকে আনুষ্ঠানিকভাবে বয়কট করার সিদ্ধান্ত নেয় ‘বোম্বে নিউজ ফটোগ্রাফারস অ্যাসোসিয়েশন’ (বিএনপিএ)।

সংগঠনটির তরফ থেকে বিবৃতিতে বলা হয়, “এখন থেকে যে কোনো অনুষ্ঠানে সালমান খানের ছবি না তোলার সিদ্ধান্ত নিয়েছে বিএনপিএ। সম্প্রতি এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রতি এই অভিনেতার বিরূপ আচরণের কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন থেকে যে কোনো অনুষ্ঠানে অন্যদের ছবি তোলা হলেও সালমানের ছবি তুলবেন না সাংবাদিকরা।”

সেদিন উপস্থিত বেশ কয়েকজন সাংবাদিকের অভিযোগ, সালমানের দেহরক্ষীরা রীতিমতো টানাহেঁচড়া করে বের করে দেন তাদের।

‘কিক’ সিনেমা গান ‘জুম্মে কি রাত’-এর প্রকাশনা অনুষ্ঠানে অভিনেতা সালমান খান। ছবি: আইএএনএস।

ভারতীয় দৈনিক হিন্দুস্তান টাইমস পত্রিকাকে বিএনপিএ’র সচিব রাজনিশ কাকাড়ে বলেন, “কাউকে আমন্ত্রণ জানিয়ে তাকে অপমান করার অর্থ কি? যখন সালমান টুইট করলেন, তখনও কোনো আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেয়া হয়নি। কিন্তু তার টুইট ঘটনাটিকে আরও ঘোলা করে দিয়েছে। তাই আমরা সালমানকে বয়কট করেছি, তার সিনেমাকে নয় কিংবা তার পরিবারের কাউকে নয়।” 

গসিপ ওয়েবসাইট ইউনিটেজ ডটকম বলছে, এবার নাকি ব্যক্তিগতভাবে চিত্র সাংবাদিক নিয়োগের কথা ভাবছেন সালমান। যারা তার ছবি তুলে সরাসরি ভক্তদের কাছে প্রকাশ করবে।

এদিকে সাংবাদিক এবং সালমানের এই লড়াইয়ে কিন্তু সালমানের পক্ষেই রয়েছেন বলিউড তারকারা।

সালমানের বাবা সেলিম খানের মতে, ছবি তোলার ব্যাপারে সাংবাদিকদের আরেকটু নম্রতা দেখান উচিত। সবসময় জোরপূর্বক ছবি তোলার চেষ্টা করা ঠিক নয়।

সাংবাদিকদের ছবি তোলা নিয়ে নিজের অভিজ্ঞতা তুলে ধরেন অভিনেত্রী কাঙ্গানা রানাওয়াত। তিনি বলেন, “মাঝেমধ্যে সাংবাদিকরা এমনভাবে  ছবি তুলতে চায়, যে আমি নিরাপদ বোধ করি না। আমার দেহরক্ষী নেই, কিন্তু সাংবাদিকরা মাঝে মাঝে আমাকে রীতিমত ভয় দেখায় ছবি তোলার জন্য।”

অভিনেতা ইমরান খানের মতে, এ ধরনের পরিস্থিতিতে দেহরক্ষী নয় বরং তারকাদের নিজে থেকে সাংবাদিকদের সঙ্গে কথা বলা উচিত। তাহলে পরিস্থিতি ঘোলাটে হবার সম্ভাবনা অনেক কম থাকে।

বয়কট করার ঘটনা বলিউডে নতুন নয়। সত্তরের দশকে অমিতাভ বচ্চনকে বয়কট করেছিল সাংবাদিকরা, যখন অমিতাভের ক্যারিয়ার ছিল তুঙ্গে। সম্প্রতি বয়কটের শিকার হতে হতে বেঁচে গেছেন অভিনেত্রী শ্রদ্ধা কাপুর। ‘এক ভিলেইন’ মুক্তির পর তার ওপর ক্ষুব্ধ হয়েছিলেন সাংবাদিকরা।