দিলিপ কুমারের বাড়ি পাকিস্তানের ঐতিহ্য

অভিনেতা দিলিপ কুমারের পেশোয়ারের বাড়িকে পাকিস্তানের জাতীয় ঐতিহ্য হিসেবে ঘোষণা দিয়েছে দেশটির সরকার। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ সম্প্রতি দেশটির তথ্য-প্রযুক্তি অধিদপ্তরকে দিলিপ কুমারের বাড়িটি সংরক্ষণ করার নির্দেশ দেন।

জেনিফার ডি প্যারিসআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2014, 10:17 AM
Updated : 14 July 2014, 10:17 AM

পাকিস্তানি দৈনিক 'দ্য নেশন' বলছে, প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আনুষ্ঠানিক নির্দেশনা পাঠানো হয়েছে ইতোমধ্যেই। এবার কাজ শুরু করবে শিল্প মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক সূত্র জানিয়েছে, ভারতের সঙ্গে পাকিস্তানের কূটনৈতিক সম্পর্ক আরও জোরদার করার জন্য এই পদক্ষেপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

দিলিপ কুমারের পৈতৃক বাড়িটি জাদুঘরে রূপান্তরিত করারও পরিকল্পনা করছে পাকিস্তান সরকার। এরপর তার পুরো পরিবারকে বাড়িটি দেখানোর ইচ্ছাও আছে তাদের।

পেশোয়ার শহরের কিসসা খাওয়ানি বাজারের সেই বাড়িতে জন্ম নিয়েছিলেন মুহাম্মাদ ইউসুফ খান, যিনি দিলিপ কুমার নামে ভারতীয় চলচ্চিত্রের তারকা হয়ে ওঠেন। শহরের সেই জায়গাটির নামও বদলেছে, খাইবার পাখতুনখয়া হিসেবেই পরিচিত এখন দিলিপ কুমারের বাড়ির এলাকা।

পাঁচতলা সেই বাড়িতে বাবা-মা এবং ১১ ভাইবোনের সঙ্গে কেটেছে কিংবদন্তী এই অভিনেতার শৈশব।

অভিনয় ক্যারিয়ার শুরুর পর থেকে এখন পর্যন্ত ভারতের মুম্বাই শহরে বসবাস করছেন দিলিপ কুমার।

৯১ বছর বয়সী এই অভিনেতা প্রায় ৫৪ বছর হিন্দি সিনেমায় অভিনয় করেছেন। 'জোয়ার ভাটা', 'মেলা', 'নায়া দউর', 'তারানা', 'দেবদাস'সহ আরও অনেক সিনেমায় তার অভিনয় আজও স্মরণীয় হয়ে আছে। 

১৯৯৮ সালে 'কিলা'তে অভিনয়ের পর ক্যারিয়ার থেকে অবসর নেন দিলিপ কুমার।