‘আমি শুধু চেয়েছি তোমায়’ বিতর্ক: পরিচালক বিপদে

ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনার সিনেমা ‘আমি শুধু চেয়েছি তোমায়’ নিয়ে বিতর্কের পালে নতুন হাওয়া লেগেছে। চলচ্চিত্র পরিচালক সমিতির সদস্যপদ হারিয়েছেন পরিচালক অনন্য মামুন।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2014, 08:59 AM
Updated : 24 June 2014, 08:59 AM

২১ জুন পরিচালক সমিতির কার্যনির্বাহী পরিষদের জরুরি সভায় সমিতির গঠনতন্ত্রের ৫ নম্বর ধারার(ক) উপধারা অনুযায়ী তার সদস্যপদ বাতিল করা হয়।

পরিচালক সমিতির তরফ থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “সমিতির ভাবমূর্তি ক্ষুণ্ন করা, সমিতির সিদ্ধান্ত অমান্য করা, দেশীয় চলচ্চিত্রের স্বার্থবিরোধী কাজ করা, পরিচালক সমিতির গঠনতন্ত্র বিরোধী কর্মকাণ্ডে লিপ্ত থাকা এবং সমিতির সদস্যপদ গ্রহণকালে শিক্ষাগত যোগ্যতার জাল সনদপত্র প্রদান করায় অনন্য মামুনের সদস্যপদ, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে।”

সদস্যপদ বাতিল হওয়ায় মামুন পরিচালক সমিতি এবং বিএফডিসি থেকে সিনেমা নির্মাণের ব্যাপারে কোনো সহযোগিতা পাবেন না। তবে সিনেমা নির্মাণ করতে পারবেন তিনি। 

এর আগে যৌথ প্রযোজনার শর্ত ভাঙার অভিযোগ এনে সদস্যপদ কেন বাতিল হবে না-- এ মর্মে মামুনকে কারণ দর্শানোর নোটিস পাঠায় পরিচালক সমিতি। মামুন সে নোটিসের কোনো জবাব দেননি। উল্টো ‘আমি শুধু চেয়েছি তোমায়’ সিনেমার বাণিজ্যিক ক্ষতির কারণ দেখিয়ে আদালতে পরিচালক সমিতির বিরুদ্ধে মামলা ঠুকে দেন।

সে মামলার নিষ্পত্তি হয়নি এখনও। পরিচালক সমিতিও ছেড়ে কথা বলছে না। এই মামলার ‘শেষ দেখে ছাড়বেন’ বলে জানিয়েছেন পরিচালক সমিতির সভাপতি শহীদুল ইসলাম খোকন।  

তার বিরুদ্ধে পরিচালক সমিতির অভিযোগগুলো ‘মিথ্যা’ দাবি করে মামুন বলেন, “আমি কখনও কোনো জালিয়াতির আশ্রয় নেইনি। পরিচালক সমিতির গুটিকয়েক সদস্য আমার সাফল্যে ঈর্ষান্বিত হয়ে এমন কাজ করছে। তারা চায় না আমি সিনেমা বানাই।”