সম্পর্কের গল্প ‘ডগ, ওমেন, ম্যান’

ইয়েল হেদাইয়ার ‘হাউজব্রোকেন’ গল্প অবলম্বনে জার্মান নাট্যকার সিবিলে বেরগ রচনা করেন ‘ডগ, ওমেন, ম্যান’ নাটকটি। নাটকটি ইংরেজিতে রূপান্তর করেছিলেন নিল ব্ল্যাকলেদার। এবার বাংলাদেশে নাটকটি মঞ্চে এনেছেন অভিনেত্রী ও নির্দেশক ঋতু এ সাত্তার। তবে বাংলায় নয় ইংরেজিতে।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2014, 11:54 AM
Updated : 26 May 2014, 11:54 AM

২০ মে ধানমন্ডির গেটে ইন্সটিটিউটে (জার্মান কালচার সেন্টার) ‘ডগ, ওমেন, ম্যান’ নাটকটি প্রথমবারের মতো মঞ্চস্থ হয়। ৩১ মে পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা সাতটায় নাটকটি মঞ্চস্থ করা হবে।

মধ্যবয়সী এক যুগল একদিন পথ থেকে একটি কুকুর তুলে নিয়ে আসে। কুকুরটি তাদের সঙ্গেই বসবাস করতে থাকে। কুকুরটি মনে করে, তার দুই মনিব তার মতোই সুখী হয়ে একসঙ্গে বসবাস করবে। কিন্তু কদিন যেতেই সেই দম্পতির মধ্যে শুরু হয় জটিলতা। কুকুরটি ভাবে, মানুষ বুঝি এমনই!

আধুনিক জার্মান থিয়েটার অবলম্বনে নির্দেশিত নাটকে ‘ওমেন’ চরিত্রে সামিনা লুৎফা নিত্রা, ‘ম্যান’ চরিত্রে শাহাদাৎ হোসেন এবং ‘ডগ’ চরিত্রে শাহরিয়ার ফেরদৌস সজীব অভিনয় করেছেন।

এ নাটকের মঞ্চ এবং পোশাক পরিকল্পনা করেছেন জার্মান ডিজাইনার সিল্কে শুমেখার-ল্যাং। সংগীত পরিচালনা করছেন রিফাত আহমেদ নোবেল।  

ঋতু এ সাত্তার মঞ্চ নাটকের সঙ্গে যুক্ত অনেক দিন ধরেই। প্রাচ্যনাটের হয়ে ‘কইন্যা’, ‘সার্কাস সার্কাস’, ‘গণ্ডার’, ‘রাজা এবং অন্যান্য’ ও ‘পুনর্জন্ম’ নাটকে অভিনয় করেছেন। প্রাচ্যনাটের বাইরে তিনি অভিনয় করেছেন থিয়েটারওয়ালা রেপার্টরির ‘শাইলক অ্যান্ড দ্য সিকোফ্যান্টস’ নাটকে। এছাড়া ‘দ্য লাস্ট ঠাকুর’, ‘মেহেরজান’, ‘গেরিলা’ এবং ‘অন্ধ নিরঙ্গম’ চলচ্চিত্রেও অভিনয় করেছেন তিনি।