'এবার আমাদের দেওয়ার পালা'

‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১২’ বিতরণী অনুষ্ঠানে আজীবন সম্মাননা হাতে তুলে দেওয়ার আগে বর্ষীয়ান ও অসুস্থ অভিনেতা খলিলউল্লাহ খানের চিকিৎসার দায়িত্ব নেওয়ার ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চিন্তামন তুষারচিন্তামন তুষার বিডিনিউজ টোয়েন্টিফোরড ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2014, 03:26 PM
Updated : 7 Dec 2014, 03:45 PM

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শনিবার বিকালে আয়োজিত পুরস্কার প্রদান অনুষ্ঠানে এ ঘোষণা দেন তিনি।

প্রধান অতিথির ভাষণে শেখ হাসিনা বলেন, “তার (খলিলউল্লাহ খান) আজীবন চিকিৎসার দায়িত্ব আমি নিলাম। তিনি আমাদের অনেক দিয়েছেন। এখন তাকে দেওয়ার পালা।”

প্রধানমন্ত্রী আরও বলেন , “কোনো শিল্পী যখন অসুস্থ থাকেন। আমি সঙ্গে সঙ্গে খবর নেই, লোক পাঠাই, সহযোগিতা করি।” 

অসুস্থ শিল্পী-কলাকুশলীদের চিকিৎসার জন্য গঠিত ট্রাস্টের কথাও বলেন।

৮০ বছর বয়সী অভিনেতা খলিলউল্লাহ খানকে এ বছর আজীবন সম্মাননা প্রদান করা হয়। আলমগীর কুমকুম পরিচালিত ‘গুন্ডা’ সিনেমায় অভিনয়ের জন্য ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ পেয়েছেন এর আগে।

বর্ষীয়ান এই অভিনেতা ২০১১ সাল থেকে ফুসফুস, যকৃত ও মুত্রথলির নানা রোগে ভুগছেন। গুরুতর অসুস্থ অবস্থায় তাকে বেশ কয়েকবার হাসপাতালেও ভর্তি করা হয়। গত বছরের ২৪ নভেম্বর অ্যাপোলো হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে রেখে চিকিৎসা দেওয়া হয় তাকে।

উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে নিয়ে যাওয়ার প্রয়োজন বলে জানিয়েছেন তার ছেলে মুসা।

টিভি নাটকের মাধ্যমে তার অভিনয় জীবনের শুরু।

১৯৫৯ সালে জহির রায়হান পরিচালিত ‘সোনার কাজল’-এর মাধ্যমে সিনেমার জগতে পা রাখেন। এরপর অভিনয় করেছেন আটশ’রও বেশি সিনেমায়। 

বর্ষীয়ান এই অভিনেতা মূলত খলচরিত্রেই অভিনয় করেছেন। তবে ঐতিহাসিক কাহিনিনির্ভর ‘ফকির মজনু শাহ’ সিনেমায় তিনি নাম ভূমিকায় অভিনয় করে ভূয়সী প্রশংসা পান।

শহীদুল্লাহ কায়সারের উপন্যাস অবলম্বনে নির্মিত ধারাবাহিক নাটক ‘সংশপ্তক’- মিয়ার বেটার ভূমিকায় অভিনয় করেন তিনি।

‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১২’ ঘোষণা করা করা হয় ৬ ফেব্রুয়ারি। এবার ‘সেরা চলচ্চিত্র’ ফরিদুর রেজা সাগর প্রযোজিত ‘উত্তরের সুর’, ‘খোদার পরে মা’ সিনেমায় অভিনয়ের জন্য ‘সেরা অভিনেতা’র খেতাব পেয়েছেন শাকিব খান। ‘চোরাবালি’ সিনেমায় অভিনয়ের জন্য‘সেরা অভিনেত্রী’র পুরস্কার জিতেছেন জয়া আহসান। প্রয়াত লেখক, নির্মাতা হুমায়ূন আহমেদ পরিচালিত সর্বশেষ চলচ্চিত্র ‘ঘেটুপুত্র কমলা’ মোট আটটি শাখায় সেরা বিবেচিত হয়েছে।