গ্রুপ থিয়েটার ফেডারেশনের জাতীয় সম্মেলন শুরু

শুক্রবার সকাল সাড়ে ১০টায় যশোরে শুরু হয়েছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের ২১তম জাতীয় সম্মেলন। সম্মেলনে ফেডারেশনভুক্ত ২২৮টি নিয়মিত দল এবং ৫৪টি সহযোগী দলের সহস্রাধিক নাট্যকর্মী অংশগ্রহণ করছেন।

শিকদার খালেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2014, 08:51 AM
Updated : 25 April 2014, 10:47 AM

‘মুক্ত করো ভয়, আপনা মাঝে শক্তি ধরো, নিজেরে করো জয়’ শিরোনামে যশোর পৌর উদ্যানে আয়োজিত সম্মেলনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী। গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোরের জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমান, পৌরসভার মেয়র মারুফুল ইসলাম, সম্মিলিত সাংস্কৃতিক জোট যশোরের সভাপতি হারুন-অর-রশিদ।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সম্মেলন প্রস্তুত কমিটির আহ্বায়ক সৈয়দ দুলাল।

সভাপতির বক্তব্যে লিয়াকত আলী লাকী বিশ্ব নাট্যধারার সঙ্গে বাংলাদেশের নাট্যধারার তুলনা করে বলেন, “বাংলাদেশে একটি স্বতন্ত্র নাট্যধারার সূচনা হয়েছে। তবে সারাবিশ্বের মতো বাংলাদেশের নাট্যকর্মীরা এখনও একে পেশা হিসেবে নিতে পারছে না।”

প্রধান অতিথির বক্তব্যে গওহর রিজভী বলেন, “নাট্যচর্চা বা সংস্কৃতির বিকাশে শুধু সরকারি অবদানই যথেষ্ট নয়। এ ব্যাপারে সাধারণ মানুষের সম্পৃক্ততাও বাড়াতে হবে।”

উদ্বোধনী অনুষ্ঠান শেষে এক শোভাযাত্রায় বের হয় নাট্যকর্মীরা। শোভাযাত্রাটি শহরের ঈদগাহ ময়দান প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমিতে এসে শেষ হয়।

দুপুর ১২টায় শিল্পকলা একাডেমি মিলনায়তনে ফেডারেশনের কাউন্সিল সম্মেলন শুরু হয়েছে। এবারের সম্মেলনে গঠিত হবে নতুন কাউন্সিল। শনিবার দুপুরে জানা যাবে, কে এবং কারা নেতৃত্ব দেবেন নতুন কাউন্সিলের।