টাইমের ১০০ শীর্ষ প্রভাবশালীর তালিকায় ‘শার্লক'

টাইম ম্যাগাজিনের ১১তম বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় প্রথমবারের মত স্থান করে নিয়েছেন বিবিসি'র টিভি সিরিজ ‘শার্লক’ এর জন্য পরিচিত ব্রিটিশ অভিনেতা বেনেডিক্ট কাম্বারব্যাচ।  

জেনিফার ডি প্যারিসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2014, 08:43 AM
Updated : 26 April 2014, 10:23 AM

টাইম ম্যাগাজিনের ১১তম বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় প্রথমবারের মতো স্থান করে নিয়েছেন বিবিসির টিভি সিরিজ ‘শার্লক’-এর জন্য পরিচিত ব্রিটিশ অভিনেতা বেনেডিক্ট কাম্বারব্যাচ। 

দ্বিতীয়বারের মতো তালিকায় এসেছে মার্কিন গায়িকা বিয়ন্সে নোলেসের নাম। ম্যাগাজিনের প্রচ্ছদেও রয়েছেন তিনি। আছেন পপতারকা মাইলি সাইরাসও।

আরও আছেন ‘টুয়েলভ ইয়ারস আ স্লেইভ’-খ্যাত কেনিয়ান অভিনেত্রী লুপিতা নিয়ঙ্গ’ও, অভিনেত্রী  এমি অ্যাডামস, অভিনেতা ফ্যারেল উইলিয়ামস, ম্যাথিউ ম্যাকানহে, পরিচালক আলফনসো কুয়ারন।

শোবিজ তারকারা ছাড়াও এই তালিকায় আছেন যুক্তরাষ্ট্র সরকারের গোপন নথি ফাঁস করে আলোচনায় আসা এডওয়ার্ড স্নোডেন, প্রেসিডেন্ট বারাক ওবামা, হিলারি ক্লিন্টন, মালালা ইউসুফজাই, পোপ ফ্রান্সিস।

ভারতীয় সিনে-তারকারা স্থান না পেলেও এবারের তালিকায় আছেন আম আদমি পার্টি নেতা অরবিন্দ কেজরিয়াল, বিজেপি নেতা নরেন্দ্র মোদী এবং লেখিকা ও সমাজকর্মী অরুন্ধতী রায়।

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তির ১১তম তালিকায় এবারই প্রথম রয়েছে ৪১ নারীর নাম।

মার্কিন সাপ্তাহিক টাইম ১৯৯৯ সাল থেকে পাঠক জরিপের মাধ্যমে প্রতি বছর বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির নামের তালিকা প্রকাশ করে আসছে।