ঢাকায় ‘আই, ফ্রাঙ্কেনস্টাইন’

হলিউডি ফ্যান্টাসি-অ্যাকশনধর্মী সিনেমা ‘আই, ফ্রাঙ্কেনস্টাইন’ শুক্রবার ঢাকার স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাচ্ছে। সিনেমাটি ত্রিমাত্রিক প্রযুক্তিতে (থ্রি-ডি) প্রদর্শিত হবে। 

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2014, 01:07 PM
Updated : 23 April 2014, 01:07 PM

কেভিন গ্রেভিয়াক্সের উপন্যাস ‘আই, ফ্রাঙ্কেনস্টাইন’ অবলম্বনে সিনেমাটি পরিচালনা করেছেন স্টুয়ার্ট বিটি। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অ্যারন একহার্ট, বিল নাইয়ি, ইয়োভন স্ট্রাহভস্কি, মিরান্ডা অটো। সিনেমাটি চলতি বছর ২৪ জানুয়ারি যুক্তরাষ্ট্রে মুক্তি পেয়েছিল।

‘আই, ফ্রাঙ্কেনস্টাইন’ সিনেমার প্রেক্ষাপট ১৭৯৫ সাল। এক খ্যাপা বিজ্ঞানী ডক্টর ভিক্টর ফ্রাঙ্কেনস্টাইন দৈত্যের মৃতদেহ থেকে একটি আত্মাহীন জীব সৃষ্টি করেন। জন্মের পরই জীবটি ভিক্টরের স্ত্রী এলিজাবেথকে হত্যা করে। জীবটিকে তাড়া করতে গিয়ে ভিক্টর উত্তর মেরুতে যান। কিন্তু সেখানে প্রতিকূল আবহাওয়ার কাছে পরাভূত হয়ে তিনি মারা যান। জীবটি ভিক্টরকে সমাহিত করে। তখন একদল দৈত্য জীবটিকে আক্রমণ করে। সেখান থেকে তাকে উদ্ধার করে গারগোলেস ক্যাথিড্রালে নিয়ে যায়। তাদের রানি লেনর জীবটিকে স্বাগত জানায় এবং শয়তানদের হাত থেকে মানবতা রক্ষার লড়াইয়ে তাদের সঙ্গে একাত্ম হতে বলে। ওই জীবকে ‘অ্যাডাম’ নামে অভিহিত করে তারা।

তবে অ্যাডাম তাদের আমন্ত্রণ প্রত্যাখ্যান করে এবং সেখান থেকে এক প্রত্যন্ত অঞ্চলে চলে যায়। ২০০ বছর পরে অ্যাডাম ফিরে আসে এবং এক আধুনিক সমাজের সন্ধান পায়। তার আগমনের খবর পৌঁছে যায় শয়তানদের রাজা নবেরিয়াসের কাছে, যে বিলিয়নেয়ার ব্যবসায়ী চার্লস ওয়েসেক্সের ছদ্মবেশে ঘুরে বেড়ায়। নবেরিয়াস তার স্পেশাল টিমকে গারগোলেস ক্যাথিড্রালে পাঠায় অ্যাডামকে ধরার জন্য। কারণ সে ইতোমধ্যে অ্যাডামের মতো একটি আত্মাহীন জীব সৃষ্টির জন্য বিজ্ঞানী টেরা ওয়েডকে নিয়োগ করেছে। তাই অ্যাডামকে পেলে তার সৃষ্টিরহস্য উদ্ধার করা যাবে। গারগোলেসের রানি লেনর অ্যাডামকে শাস্তি দেওয়ার আগেই ক্যাথেড্রাল আক্রমণ করে নবেরিয়াসের বাহিনী। শুরু হয় দ্বিপাক্ষিক সংঘাত।

অ্যাডাম সেখান থেকে মুক্ত হয়ে ছুটে যায় বিজ্ঞানী টেরা ওয়েডের সন্ধানে। নবেরিয়াসের পরিকল্পনার কথা জানতে পেরে লেনরও তার বাহিনীকে পাঠায় ফ্রাঙ্কেনস্টাইনের জার্নাল উদ্ধারের জন্য। গারগোলেসরা আসার আগেই জার্নালটি ধ্বংস করে ফেলে অ্যাডাম। দুই পক্ষের ভয়ানক যুদ্ধ হয়। অনবদ্য বীরত্বের সঙ্গে শয়তানদের ধ্বংস করার পর অ্যাডামকে বাহবা দেয় লেনর। শয়তানদের কবল থেকে মানবজাতিকে রক্ষায় নিজেকে নিয়োজিত করে অ্যাডাম।

মুক্তির প্রথম সপ্তাহে এটি ৮৬ লাখ মার্কিন ডলার আয় করে। মার্চের প্রথমভাগে দক্ষিণ আমেরিকাতেই এটি আয় করে প্রায় ১ কোটি ১৮ লাখ মার্কিন ডলার। বক্স অফিস সূত্রে, সাড়ে ছয় কোটি ডলারে নির্মিত সিনেমাটি এ পর্যন্ত প্রায় সাত কোটি মার্কিন ডলার আয় করেছে।