‘মহা কামিনে’ শাহিদ!

‘কামিনে’ থেকে এবার ‘মহা কামিনে’-তে পদোন্নতি ঘটল বলিউডি অভিনেতা শাহিদ কাপুরের। ভিশাল ভরদ্বাজ তার ২০০৯ সালের সিনেমা ‘কামিনে’-এর সিকুয়েল হিসেবে তৈরি করতে যাচ্ছেন ‘মহা কামিনে’; আর এবারও কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন শাহিদই।

সেঁজুতি শোণিমা নদীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2014, 12:31 PM
Updated : 20 April 2014, 01:46 PM

জিনিউজে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ভরদ্বাজ এখন ব্যস্ত তার পরবর্তী সিনেমা ‘হায়দার’ নিয়ে। এই সিনেমাতেও প্রধান চরিত্রে অভিনেতা শাহিদ। সিনেমাটি মুক্তি পাওয়ার পরই ‘মহা কামিনে’ নিয়ে কাজ শুরু করবেন ভরদ্বাজ।

‘গতানুগতিক ধারার বাইরের’ সিনেমার জন্য বিখ্যাত ভরদ্বাজ ‘কামিনে’ তৈরি করেছিলেন বিচ্ছিন্ন হয়ে যাওয়া দুই জমজ ভাইয়ের মুম্বাই আন্ডারওয়ার্ল্ডে সম্পৃক্ত হওয়ার গল্প নিয়ে। শাহিদের বিপরীতে ওই সিনেমায় অভিনয় করেছিলেন প্রিয়াঙ্কা চোপড়া। ওই সময়ই বলিউডে তাদের প্রেমের গুজব ছড়ায়। পরবর্তীতে ছাড়াছাড়ি হয়ে যাওয়ায়, ২০১২ সালের পর থেকে একসঙ্গে কোনো সিনেমায় কাজ করেননি ওই জুটি।

‘মহা কামিনে’ সিনেমায় শাহিদের অর্ন্তভুক্তির ব্যাপারে নিশ্চিত হওয়া গেলেও, তার বিপরীতে কে থাকছেন-- এ বিষয়ে এখনও জানা যায়নি কিছুই। তবে সবকিছু ঠিকঠাক থাকলে, আগের সিনেমার কলাকুশলিদেরই এবারও দেখা যাবে বলেই জানিয়েছে সংশ্লিষ্ট এক সূত্র।

ভরদ্বাজের পরিচালনায় এটি হবে শাহিদের তৃতীয় সিনেমা। শেক্সপিয়ারের নাটক ‘হ্যামলেট’-এর ছায়া অবলম্বনে কাশ্মিরের পটভূমিতে ভরদ্বাজ তৈরি করছেন তার পরবর্তী সিনেমা ‘হায়দার’। ওই সিনেমার নামভূমিকায় আছেন শাহিদ; চরিত্রের প্রযোজনে তার চকলেট বয় লুক ছেড়ে কদমছাট চুল আর চাপদাড়িতেই অভিনয় করছেন তিনি। সিনেমাটিতে তার বিপরীতে অভিনয় করছেন শ্রদ্ধা কাপুর। দুই গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে টাবু এবং ইরফান খানকে।

ভারতীয় পটভূমিতে শেক্সপিয়ারের নাটককে চলচ্চিত্রে রূপান্তর এর আগেও করেছেন ভরদ্বাজ। শুরুটা হয়েছিল ২০০৩ সালের সিনেমা ‘মকবুল’ দিয়ে। শেক্সপিয়ারের ‘ম্যাকবেথ’ অবলম্বনে ওই সিনেমা তৈরির পর ২০০৬ সালে তিনি তৈরি করেন ‘ওমকারা’। এবারে তার গল্পের অনুপ্রেরণা ছিল শেক্সপিয়ারের আরেক ট্র্যাজেডি ‘ওথেলো’।

চলতি বছরের ০২ অক্টোবর মুক্তির জন্য নির্ধারিত হওয়া ‘হায়দার’-এর মাধ্যমে প্রযোজক হিসেবে অভিষেক ঘটতে যাচ্ছে ৩৩ বছর বয়সী শাহিদের। সাবেক অভিনয়শিল্পী দম্পতি পঙ্কজ কাপুর এবং নীলিমা আজিমের এই পুত্র বলিউডে পা রাখেন ২০০৩ সালের সিনেমা ‘ইশক ভিশক’-এর মাধ্যমে। ওই বছর সেরা নবাগতের ফিল্মফেয়ার পুরস্কার অর্জন করা এই অভিনেতার পরবর্তী বছরগুলো অবশ্য খুব একটা ভালো কাটেনি বলিউডে। ১১ বছরের ক্যারিয়ারে তার অভিনীত হিট সিনেমার সংখ্যা মোটে দুই- ২০০৭ সালের ‘যাব উই মেট’ এবং ২০১৩ সালের সিনেমা ‘আর...রাজকুমার’।