স্পিলবার্গের নতুন সিনেমা

ডেভিড কার্টজারের উপন্যাস ‘দ্য কিডন্যাপিং অফ এডগার্ডো মোরটারা’-র ছায়া অবলম্বনে সিনেমা নির্মাণের পরিকল্পনা করছেন হলিউডি পরিচালক স্টিভেন স্পিলবার্গ।

ইরা ডি. কস্তাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2014, 10:42 AM
Updated : 20 April 2014, 11:59 AM

প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া জানায়, স্পিলবার্গ দ্য উইনস্টিন কো.-এর সঙ্গে যৌথভাবে উপন্যাসটি অবলম্বনে সিনেমাটি নির্মাণের পরিকল্পনা করছেন। আর এ ক্ষেত্রে স্পিলবার্গের সঙ্গে কাজ করবেন টনি কুশনার। স্পিলবার্গের সর্বশেষ অস্কার মনোনীত সিনেমা ‘লিংকন’-এর চিত্রনাট্য রচনা করেছিলেন কুশনার।

এক সূত্রে সংবাদমাধ্যমটি জানায়, ২০০৮ সালে কুশনারের সঙ্গে এই উপন্যাসটি নিয়ে সিনেমা নির্মাণের প্রজেক্ট শুরু করা হয়। কিন্তু তখন ‘লিংকন’-এর কাজে ব্যস্ত হয়ে পরেন কুশনার। স্পিলবার্গও তার পরবর্তী সিনেমা নিয়ে ব্যস্ত হয়ে পড়েন। আর তাই থেমে যায় এ সিনেমাটির কাজ।

‘দ্য কিডন্যাপিং অফ এডগার্ডো মোরটারা’ নিয়ে নির্মিতব্য সিনেমাটি স্পিলবার্গ পরিচালনা করবেন বলে জানা গেছে। তবে এর জন্য অপেক্ষা করতে হবে দর্শকদের। কারণ, বর্তমানে ‘রোবোপকেলিপ্স’ এবং ‘মন্টেজুমা’-- এ দুটি সিনেমা নিয়ে ব্যস্ত আছেন স্পিলবার্গ।

ডেভিড কারটজেরের ‘দ্য কিডন্যাপিং অফ এডগার্ডো মোরটারা’ উপন্যাসটি প্রকাশিত হয় ২০০৮ সালে। উপন্যাসে ১৮৫৮ সালের প্রেক্ষাপটে ৬ বছরের এক ইহুদি শিশুর গল্প তুলে ধরা হয়। যাকে পুলিশ আটক করে এবং তার মা-বাবার কাছ থেকে দূরে সরিয়ে নেয়। তাকে পরবর্তীতে একটি ক্যাথলিক পরিবারে রাখা হয়। ক্যাথলিক হিসেবেই বড় হওয়ার পর অগাস্টানিয়ান রীতিতে তিনি একজন যাজক হয়ে ওঠেন।

চলতি বছর মুক্তি পাবে স্পিলবার্গ প্রযোজিত ট্রান্সফরমার্স সিরিজের ‘ট্রান্সফরমার্স: এজ অফ এক্সটিঙ্কসন’ সিনেমাটি। তাছাড়া  তিনি ‘দ্য হানড্রেড ফুট জার্নি’ সিনেমাটির কাজেও ব্যাস্ত সময় কাটাচ্ছেন।

২০১৫ সালে মুক্তিপাবে জুরাসিক সিরিজের ‘জুরাসিক ওয়ার্ল্ড’ সিনেমাটি।