মঞ্চে ফিরছে ‘বৌ বসন্তি’

উদীচী কেন্দ্রীয় নাটক বিভাগের প্রযোজনা ‘বৌ বসন্তি’ মঞ্চস্থ হবে সোমবার সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমি এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে। নাটকটি মঞ্চস্থ হচ্ছে প্রায় একবছর পর।

চিন্তামন তুষারচিন্তামন তুষারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2014, 10:17 AM
Updated : 19 April 2014, 11:24 AM

শেষবারের মতো মঞ্চায়ন হয় ২০১৩ সালের শুরুর দিকে। প্রখম মঞ্চায়ন হয় ২০০৯ সালে। এরপর টানা ৪২ বার মঞ্চস্থ হয়েছে নাটকটির।

এ বিষযে উদীচীর নাটক বিভাগের সম্পাদক হামিদুল ইসলাম হিল্লোল গ্রিটজকে বলেন, “নাটকের প্রধান অভিনয় শিল্পীদের ব্যস্ততা ও সাংগঠনিক কাজের চাপে নাটকটি মঞ্চায়ন করা সম্ভব হয়নি।”

‘বৌ বসন্তি’ রতন সিদ্দিকী রচিত, নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম। নাটকের মঞ্চ ও আলো পরিকল্পনা করেছেন মো. সাইফুল ইসলাম, সংগীত পরিকল্পনা করেছেন রাহুল আনন্দ, পোশাক পরিকল্পনা করেছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন, আঞ্চলিক ভাষা প্রয়োগে সহযোগিতা করেছেন ফাহমিদা হক কলি, মুখোশ নির্মাণ করেছেন মছিহুদ্দৌলা আজাদ।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রতন দেব, আনোয়ারুল হক, মারুফ রহমান, শহিদুল আলম দিপু, আলমগীর হোসেন, হামিদুল ইসলাম হিল্লোল, জামিল উদ্দিন খান রতন, বাবু, তপন, রিফাত, ফাহমিদা হক কলি, আশরাফুন্নাহার মালা প্রমুখ।

‘বৌ বসন্তি’ প্রযোজনা করা হয়েছে একটি গ্রামের সমাজজীবনের গল্প নিয়ে। যে গ্রামটিতে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালীন কোনো প্রভাব পড়েনি।

 

‘বৌ বসন্তি’র পাশাপাশি ‘রাজনৈতিক হত্যা’, ‘ফ্রিডম অফ দ্য সিটি’ নামে আরও দুটি নাটকের প্রদর্শনী শুরু করে উদীচী। নাটক দুটি এখন মঞ্চায়ন হচ্ছে না বলে জানান হিল্লোল।

‘হাফ আখড়াই’ নামে আরেকটি নাটকের ২০১১ সলে মঞ্চায়ন শুরু করে, যা এখন প্রায় নিয়মিত।

‘সাংগঠনিক কাজের পাশাপাশি শিল্পীদের ব্যস্ততার কারণেই এমন হচ্ছে’ বলে মন্তব্য হিল্লোলের।