টিএসসিতে ফ্লামেঙ্কো কনসার্ট

সদ্যপ্রয়াত ‘ফ্লামেঙ্কো’ শিল্পী পাকো দে লুসিয়া স্মরণে শনিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে কনসার্টের আয়োজন করেছে স্প্যানিশ ভাষা ও সংস্কৃতি চর্চাকেন্দ্র ‘ইন্ডিটেক্স চেয়ার’। সংগীত পরিবেশন করবেন  দানিয়েল মেলান জিমনেজ ও মারিয়ানো আবেলো।

চিন্তামন তুষারচিন্তামন তুষারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2014, 09:31 AM
Updated : 19 April 2014, 06:45 AM

পাকো দে লুসিয়া জন্ম নেন আন্দালুসিয়ায় ১৯৪৭ সালে। ফ্লামেঙ্কো সংগীতের ক্ল্যাসিক ধারার চর্চাকারী হিসেবে শ্রেষ্ঠ বিবেচনা করা হয় তাকে। একই সঙ্গে ব্রাজিলিয়ান, লাতিন আমেরিকান, পপ ও জ্যাজ স্টাইলের ছোঁয়া পাওয়া যায় তার সংগীতে। বার্কলে কলেজ অফ মিউজিক তাকে সম্মানজনক ডক্টরেট ডিগ্রি প্রদান করেছে। বেশ কয়েকবার গ্র্যামি অ্যাওয়ার্ড জিতেছেন। তিনি মৃত্যুবরণ করেন ২৬ ফেব্রুয়ারি।

ইন্ডিটেক্স চেয়ার জানায়, পাকো দে লুসিয়া স্মরণে সংগীত পরিবেশন করবেন ফ্লামেঙ্কো সংগীতশিল্পী মারিয়ানো ও দানিয়েল।

মারিয়ানো ফ্লোরিডা আটলান্টিক ইউনিভার্সিটি থেকে সংগীতবিষয়ে ডিগ্রি পেয়েছেন। জ্যাজ, ফিউশনের প্রশিক্ষক হিসেবে রাংসিত ইউনিভাসিটিসহ নানা দেশের সংগীতশিক্ষা প্রতিষ্ঠানে কাজ করেন তিনি। বেশ কয়েকটি সংগীত উৎসবের সংগঠক হিসেবেও তিনি কাজ করেন। নেপালের ‘কাঠমান্ডু জ্যাজ কনসার্ভেটরি’র প্রতিষ্ঠাতা পরিচালক। তিনি বিশ্বের নানা ব্যান্ডের সঙ্গে প্রযোজক, পরিচালক, কম্পোজার হিসেবে কাজ করেন।

পারিবারিকভাবে অর্থোডক্স গিটারিস্ট দানিয়েল বড় হয়েছেন মাদ্রিদ ও আন্দালুসিয়ায়। তিনি ‘বিশ্বনন্দিত’ সেতারশিল্পী আনুশকা শংকরের সঙ্গে ২০১০ ও ২০১২ সালে ‘বিশ্ব সফরে’ অংশ নেন। এই সফরের মাধ্যমে ভারতীয় উচ্চাঙ্গ সংগীতের সঙ্গে ফ্লামেঙ্কো সংগীতের আদান প্রদান হয়।

দুই শিল্পী ঢাকায় থাকবেন আটদিন। এ সময়ে তারা স্থানীয় সংগীতশিল্পীদের সঙ্গে সমন্বয় করবেন। যার ফলাফল জানা যাবে ২৮ এপ্রিল।