সংগ্রামী নারীর চরিত্রে ভাবনা

ঈদ উপলক্ষে নির্মিত ‘বিহ্বল’ নাটকে এক সংগ্রামী নারীর চরিত্রে অভিনয় করেছেন আশনা হাবিব ভাবনা। নাটকটি পরিচালনা করেছেন অনিমেষ আইচ।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2014, 08:48 AM
Updated : 18 April 2014, 03:25 PM

‘বিহ্বল’ নাটকে ভাবনার চরিত্রের নাম বর্ষা। নাটকে দেখা যাবে, স্কুল মাস্টার বাবা ও প্রতিবন্ধী ভাইকে নিয়ে সংসার মাতৃহীন বর্ষার। বাবার একার টাকায় সংসার চলে না বলে বর্ষাও পরিবারের দায়িত্ব নেয়। সংসারের নানা টানাপড়েনে স্কুলমাস্টার বাবা সিদ্ধান্ত নেন তিনি ব্যবসা করবেন। তাই বর্ষার মায়ের সব গয়না বিক্রি করে টাকা জোগাড় করেন। কিন্তু তারই ছাত্ররা তার সব টাকাপয়সা আত্মসাৎ করে। তখন বর্ষা প্রতিবাদী হয়ে ওঠে। অন্যায়কারীরা পিছু হটে।

একই পরিচালকের ‘ভুল’ নাটকেও কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ভাবনা। এতে তার চরিত্রের নাম নুজহাত।

এ নাটকে দেখা যাবে, এক মাদকাসক্ত যুবকের প্রেমে পড়ে নুজহাত। নানা কায়দা করেও বয়ফ্রেন্ডকে সুপথে ফেরাতে পারে না সে। একদিন সেই বয়ফ্রেন্ড নুজহাতের বোনের মেয়েকে অপহরণ করে নিয়ে যায়। থানায় মামলা হলে পুলিশ সন্দেহভাজন হিসেবে নুজহাতকে আটক করে।

ভাবনা গ্লিটজকে জানান, এ নাটকটিও ঈদ উপলক্ষে নির্মিত হয়েছে।

ভাবনা সম্প্রতি রাশেদ রাহার ‘স্বীকৃতি’ ধারাবাহিকের শুটিং শুরু করেছেন। এতে নামভূমিকায় অভিনয় করছেন তিনি। এতে তিনি একটি রক্ষণশীল পরিবারের বিশ্ববিদ্যালয় পড়ুয়া মেয়ের ভূমিকায় অভিনয় করেছেন। পুরো নাটকে স্বীকৃতিকে অধিকার আদায়ের জন্য লড়াই করতে দেখা যাবে।

ভাবনা এখন ‘তুমি’, ‘টেন মিলিয়ন ডলার’, ‘জীবন থেকে নেওয়া’, ‘টিট ফর ট্যাট’ ধারাবাহিকে অভিনয় করছেন।

ভাবনা জানান, ধীরে ধীরে ধারাবাহিকে অভিনয় কমিয়ে দেবেন। এর কারণ হিসেবে তিনি বলেন, “প্রতিটা ধারাবাহিক করতে গিয়ে দেখেছি ১৩ পর্বের পর পরিচালকদের আর আগ্রহ থাকে না। এরপর শুধু চালিয়ে যাওয়ার জন্য ফুটেজ ধারণ করা ছাড়া তাদের আর কোনো কাজ নেই। ধারাবাহিকের ব্যাপারে দর্শকেরও তেমন আগ্রহ নেই।”

তবে গুণী পরিচালকদের ‘বিশেষ অনুরোধে’ তিনি ‘বিশেষ গল্পে’ নির্মিত ধারাবাহিকে অভিনয় করবেন বলে মন্তব্য করলেন ভাবনা।

মাহফুজ আহমেদ ও অরণ্য আনোয়ারের ‘আমাদের নুরুল হুদা’ ধারাবাহিকে একটি অতিথি চরিত্রের মাধ্যমে অভিনেত্রী হিসেবে ক্যারিয়ার শুরু করেন নাচের মেয়ে ভাবনা। এরপর সুযোগ মিলে মোস্তফা সরয়ার ফারুকীর ‘ফার্স্ট ডেট’ নাটকে। এরপর তিনি অভিনয় করেছেন আজাদ কালামের ‘ভূতের বাড়ি’, মাহমুদ দিদারের ‘রসলুন বাই’, ‘স্যালুলয়েড ও নোটবুক’, সাইদুল রাসেলের ‘বানর মধু’, গৌতম কৌরির 'সুবর্ণরেখায় বাঁশিওয়ালা’সহ আরও অনেক নাটকে।