আইজিসিসিতে শ্রেয়া গুহঠাকুরতা

নববর্ষ এবং রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের (আইজিসিসি) আয়োজনে রবীন্দ্র গীতিআলেখ্য ‘রইল তাহার বাণী, রইল তাহার সুরে’-তে সংগীত পরিবেশন করবেন ভারতের কণ্ঠশিল্পী শ্রেয়া গুহঠাকুরতা।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2014, 11:13 AM
Updated : 16 April 2014, 11:13 AM

শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে এ গীতিআলেখ্য অনুষ্ঠান।

এ অনুষ্ঠানে শ্রেয়ার গানের সঙ্গে কবিতা আবৃত্তি করবেন বাংলাদেশের তরুণ আবৃত্তিশিল্পী সামিউল ইসলাম পোলাক।

এর আগে বেশ কয়েকবার বাংলাদেশে সংগীত পরিবেশন করলেও ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারে প্রথমবারের মতো পারফর্ম করছেন শ্রেয়া।

এ অনুষ্ঠান ১৫টি গান ও ১৫টি কবিতা দিয়ে সাজানো হয়েছে। রবীন্দ্রনাথের প্রবন্ধ ও কবিতার পাশাপাশি গীতাঞ্জলির ইংরেজি অনুবাদ থেকে পাঠ করবেন বলে গ্লিটজকে জানান পোলাক।

শিল্পী শ্রেয়া ১৯৭৫ সালে কলকাতার এক সংগীতচর্চাকারী পরিবারে জন্মগ্রহণ করেন। গানে হাতেখড়ি ঠাকুরদা শুভ গুহঠাকুরতার কাছে। এরপর তিনি তালিম নিয়েছেন মামা সুদেব গুহঠাকুরতা, সুচিত্রা মিত্র, কনিকা বন্দোপাধ্যায়ের কাছে। ‘দীপার প্রেম’, ‘অন্তর্ধান’ সিনেমাতে গেয়েছেন তিনি। সারেগামা ও এইচএমভির ব্যানারে তার বেশকটি অ্যালবাম প্রকাশিত হয়েছে।

অন্যদিকে আবৃত্তিশিল্পী পোলাকের ক্যারিয়ার শুরু ২০০১ সালে। জাতীয় শিক্ষা সপ্তাহে স্বর্ণপদক প্রাপ্তির পর তিনি নিয়মিত পারফর্ম করছেন বাংলাদেশ ও ভারতের বিভিন্ন অনুষ্ঠানে।

২০১৩ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল জয়ের শতবর্ষ উদযাপন উপলক্ষে ইন্ডিয়ান কাউন্সিল অব কালচারাল রিলেশন-এর আয়োজনে ‘করুণাধারায় এসো’ অনুষ্ঠানে আবৃত্তি করেছেন।