সেন্সরে যাচ্ছে ‘রানা প্লাজা’

সাভারের রানা প্লাজা ট্র্যাজেডির অন্যতম চরিত্র রেশমার গল্প নিয়ে নির্মিত সিনেমা ‘রানা প্লাজা’র শুটিং শেষ হয়েছে। শেষ মুহূর্তের সম্পাদনার কাজ শেষ হলে এ সপ্তাহেই সেন্সর বোর্ডে জমা পড়বে সিনেমাটি।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2014, 04:06 PM
Updated : 15 April 2014, 04:06 PM

নজরুল ইসলাম খান পরিচালিত ‘রানা প্লাজা’ সিনেমায় পোশাকশ্রমিক ‘রেশমা’-এর চরিত্রে অভিনয় করছেন পরী মনি। তার বিপরীতে অভিনয় করছেন সায়মন। সায়মনের চরিত্রের নাম টিটু।

পরিচালনার পাশাপাশি সিনেমার কাহিনি ও চিত্রনাট্য ও লিখেছেন নজরুল।

সিনেমাতে দেখা যাবে, গ্রামের এক দরিদ্র পরিবারের মেয়ে রেশমাকে ভালোবাসে তার প্রতিবেশী টিটু। কিন্তু টিটু তাদের চেয়ে অবস্থাপন্ন বলে তার প্রস্তাবে সায় দেয় না রেশমা। টিটুও হাল ছাড়ার পাত্র নয়। এক দুর্ঘটনায় টিটু রেশমাকে উদ্ধার করে। এরপর টিটুর ব্যাপারে গলতে শুরু করেন রেশমা। সায় দেন তার প্রস্তাবে।

এর কিছুদিন পর বিয়ে করে টিটু ও রেশমা। তারা ঢাকা চলে আসে। তখন এক দুর্ঘটনায় আহত হয়ে কর্মক্ষমতা হারিয়ে ফেলে টিটু। পরিবারের দায়িত্ব মাথায় তুলে নিয়ে রেশমা যোগ দেয় এক গার্মেন্টসে। রেশমার চাকরিতে যোগদানের ব্যাপারটি সহজে মেনে নিতে পারে না পুরুষশাসিত সমাজ। এ নিয়ে নানা জটিলতার মধ্যে ঘটে যায় রানা প্লাজার দুর্ঘটনা।

নজরুল ইসলাম গ্লিটজকে জানান, ঢাকা ছাড়াও গোপালগঞ্জ, নরসিংদী এবং সাভারের বিভিন্ন লোকেশনে শুটিং হয়েছে এ সিনেমার।

সিনেমাতে গান রয়েছে ৫টি। ৫টি গানের সংগীতায়োজন করছেন আলী ইকরাম শুভ।  

এম.এ মাল্টিমিডিয়ার ব্যানারে নির্মিত সিনেমাটি ১০০টি হলে মুক্তি দিবেন বলে ভাবছেন নজরুল।

এ সিনেমার পর শাকিব-অপুকে নিয়ে ‘মনের ঠিকানা’ নামে একটি সিনেমা নির্মাণের কথা রয়েছে তার।

অভিনেতা সায়মন ২০১২ সালে জাকির হোসেন রাজু পরিচালিত ‘জ্বী হুজুর’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে আসেন। এরপর তার অভিনীত ‘পোড়ামন’ ও ‘এর বেশি ভালোবাসা যায় না’ নামে দুটি সিনেমা মুক্তি পেয়েছে।

অন্যদিকে পরী অভিনীত কোনো সিনেমা এখনও মুক্তি পায়নি। নাটক থেকে সিনেমাতে আসা পরী মনির প্রথম সিনেমা ‘ভালোবাসা সীমাহীন’। এখন তিনি ‘ইনোসেন্ট লাভ’ নামে একটি সিনেমাতে অভিনয় করছেন।