নববর্ষের যত নাটক

পহেলা বৈশাখ উপলক্ষে টিভি চ্যানেলগুলো দিনভর নানা অনুষ্ঠান প্রচার করবে। তাদের অনুষ্ঠানমালায় রয়েছে বেশকটি বিশেষ নাটক।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2014, 11:24 AM
Updated : 13 April 2014, 11:24 AM

‘অপেক্ষা’

ইমরাউল রাফাতের রচনা ও পরিচালনায় বিশেষ নাটক ‘অপেক্ষা’র তিন প্রধান চরিত্রে অভিনয় করেছেন তিশা, তাহসান এবং অগ্নিলা।

ত্রিভুজ প্রেমের এ নাটকে তিশা ও তাহসান অভিনীত চরিত্রের নাম প্রিয়তা ও নাহিয়ান। অগ্নিলার চরিত্রের নাম নিশিতা। 

নাটকে দেখা যাবে, ফেইসবুকের মাধ্যমে ৭ বছর পর বন্ধু নাহিয়ানকে খুঁজে পায় প্রিয়তা। খবর নিয়ে জানতে পারে, নাহিয়ান এক দুর্ঘটনায় আহত হয়ে কোমায় আছে। চিকিৎসকরা জানায়, ৪৮ ঘন্টার আগে নাহিয়ানের জ্ঞান ফিরবে না। 

তখন প্রিয়তার সঙ্গে দেখা হয় নাহিয়ানের বান্ধবী ‍নিশিতার। নিশিতা জানায় ৬ বছর আগে নাহিয়ানের সঙ্গে তার পরিচয়। নিশিতা তাকে পাগলের মতো ভালোবাসলেও নাহিয়ান তাকে সবসময় প্রিয়তার কথা বলত। তখন নিশিতা নাহিয়ানকে কথা দিয়েছিল, প্রিয়তা কোনোদিন ফিরে এলে সে নাহিয়ানকে ছেড়ে চলে যাবে।

প্রিয়তা ও নিশিতা দুজনেই নাহিয়ানের জ্ঞান ফেরার অপেক্ষায় থাকে।

নাটকটি রাত ৯টায় এনটিভিতে প্রচারিত হবে।

‘সুবর্ণরেখার বাঁশিওয়ালা’

গ্রামের এক বাদ্যযন্ত্র বিক্রেতার দিনযাপনের গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘সুবর্ণরেখা’। নাটকের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ। তার চরিত্রের নাম বিনোদ।

এতে একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন ভাবনা। তার চরিত্রের নাম সুবর্ণরেখা। 

এ নাটকে দেখা যাবে, সারাবেলার বেচাকেনা শেষে ঘরে ফিরে বিনোদ দেখে বাড়ির সামনে দাঁড়িয়ে আছে অপূর্ব সুন্দরী এক মেয়ে। সে বলে তার নাম সুবর্ণরেখা। তার কোনো যাওয়ার জায়গা নেই। বিনোদ সরল বিশ্বাসে মেয়েটিকে ঘরে আশ্রয় দেয়।

সুবর্ণরেখার কথা জেনে যায় গ্রামের বখাটেরা। তাকে ঘিরে গ্রামে নানা জটিলতা দেখা যায়। বখাটে ছেলেরা বিনোদের বেহালা ও একতারা ভেঙে দিয়ে তাকে হুমকি দেয়। বিনোদ কাঁদতে কাঁদতে ঘরে ফেরে।

‘সুবর্ণরেখার বাঁশিওয়ালা’ নাটকটি রচনা ও পরিচালনা করেছেন গৌতম কৈরী। নাটকটি রাত ৮ টায় মাছরাঙা টেলিভিশনে প্রচারিত হবে।

‘এক বছর পরের সন্ধ্যা’

শাহেদ-তিতলি দম্পতির পাগলামোর গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘এক বছর পরের সন্ধ্যা’। লিটু সাখাওয়াতের রচনায় নাটকটি পরিচালনা করেছেন সকাল আহমেদ।

এতে শাহেদ ও তিতলির চরিত্রে অভিনয় করেছেন রিয়াজ ও তিশা।

ভীষণ কাজপাগল শাহেদ অফিসের চাপে প্রথম বিবাহবার্ষিকীতে সময়মতো উপস্থিত হতে পারে না। এতে রেগে যায় তার স্ত্রী তিতলি। শাহেদকে ‘শিক্ষা’ দিবে বলে প্রতিজ্ঞা করে সে।

শাহেদ ঘরে ফিরতে তার সঙ্গে অসংলগ্ন আচরণ শুরু করে দেয়। শাহেদকে যেন সে চেনেই না। শাহেদ লক্ষ্য করে, তার ঘরে তার ব্যবহারের জিনিসগুলো উধাও। শাহেদ তিতলিকে প্রকৃতিস্থ করার চেষ্টা করে ব্যর্থ হয়।

সে যখন ঘর থেকে বেরিয়ে যেতে থাকে তখন তিতলি আসল ঘটনা বলে। তখন তিতলির ইটের জবাবে পাটকেল ছুঁড়বে বলে শাহেদও অপ্রকৃতিস্থের মতো আচরণ শুরু করে। সে তিতলিকে ঘর থেকে বেরিয়ে যেতে বলে।

তিতলি কাঁদতে শুরু করলে শাহেদও পুরনো রূপে ফিরে আসে। তখন দুজনে প্রতিজ্ঞা করে, কেউ কারও সঙ্গে এমন পাগলামো করবে না।

নাটকটি সোমবার রাত ৮ টা ২০ মিনিটে আরটিভিতে প্রচারিত হবে।

টেলিফিল্ম ‘মন’

এটিএন বাংলার বিশেষ টেলিফিল্ম ‘মন’ এ প্রধান চরিত্রে অভিনয় করেছেন তারিন, অপূর্ব ও নওশীন। ইরাজ আহমেদের টেলিফিল্মটি পরিচালনা করেছেন চয়নিকা চৌধুরী।

এতে অপূর্ব ও তারিন অভিনীত চরিত্রের নাম মেঘলা ও শায়ন।

কাজপাগল শায়ন অফিসের চাপে স্ত্রী মেঘলাকে সময় দিতে পারে না। ঘরের কোনো কাজে মন নেই তার। এ নিয়ে ভীষণ অভিমানী হয়ে ওঠে মেঘলা।

শায়নের মনযোগ পেতে মেঘলা মোবাইল ফোন নাটকের অবতারণা করে। প্রতি রাতে সে মোবাইলে প্রেমালাপের অভিনয় করে। ব্যাপারটি লক্ষ্য করে শায়ন। সে ভাবে, তার স্ত্রী পরকীয়ায় জড়িয়েছে। কিন্তু ঘটনা অনুসন্ধানে সে জানতে পারে, পুরো ব্যাপারটি আসলে সাজানো।

‘মন’ পহেলা বৈশাখ রাত ১১টায় এটিএন বাংলায় প্রচারিত হবে।

গোপন কথা

চ্যানেল আই’র পহেলা বৈশাখ আয়োজনে রাত ৭.৫০ মিনিটে প্রচার হবে হুমায়ূন আহমেদের নাটক ‘গোপন কথা’। কামরুল আহসান চিত্রনাট্যে নাটকটি পরিচালনা করেছেন মেহের আফরোজ শাওন। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান, স্পর্শিয়া, সোহেল খান, শামীম শাহেদ প্রমুখ।

‘অতঃপর আমরা’

তিন দস্যি বন্ধুর নানা কাণ্ড নিয়ে নাটক ‘অতঃপর আমরা’। তুহিন রাসেলের রচনা ও মাবরুর রশিদ বান্নাহর পরিচালনায় এ নাটকে অভিনয় করেছেন এ্যালেন শুভ্র, তৌসিফ মাহবুব, সায়েদুজ্জামান শাওন, সাফা কবির, আরাবী রহমান, ফারজানা ফারা এবং তামজিদ রনি।

নাটকে দেখা যাবে, এ্যালেন, তৌসিফ এবং শাওন তিন বন্ধুর উৎপাতে রীতিমতো অতীষ্ঠ বাড়ির ভাড়াটিয়ারা। তাদের জ্বালাতনে সবচেয়ে বেশি অতীষ্ঠ তাদের উপরের ফ্লোরের তিন বাসিন্দা সারা, সাফা ও আরাবী। তিন বান্ধবী মিলে তিন তরুণকে বাড়িছাড়া করার পরিকল্পনা করে। কিন্তু তিন বন্ধু তাদের সেই গোপন পরিকল্পনার কথা জেনে ফেলে।

দুপক্ষের বিরোধে বাড়িওয়ালা ‍তাদের সবাইকে বাড়ি ছাড়ার নোটিশ দেয়।

নাটকটি রাত নয়টা ৪৫ মিনিটে চ্যানেল নাইনে প্রচারিত হবে।