দাদাসাহেব ফালকে পাবেন গুলজার

চলচ্চিত্র শিল্পে ভারত সরকারের সর্বোচ্চ সম্মাননা, দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড দেওয়া হবে কবি, গীতিকার, পরিচালক, চিত্রনাট্যকার গুলজারকে।

জেনিফার ডি প্যারিসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2014, 09:59 AM
Updated : 13 April 2014, 09:59 AM

৫৮ বছরের ক্যারিয়ারে ভারতের চলচ্চিত্র শিল্পে ব্যাপক অবদান রাখার জন্য এই বিশেষ সম্মাননা দেওয়া হবে তাকে।

ইন্ডিয়া টুডে জানায়, ১২ এপ্রিল ভারতের তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয় থেকে এই ঘোষণা দেওয়া হয়। তবে আনুষ্ঠানিকভাবে কবে এই পুরস্কার গুলজারের হাতে তুলে দেওয়া হবে, তা এখনও জানা যায়নি।

৭৯ বছর বয়সী গুলজার গান লেখার পাশাপাশি কবিতা এবং চিত্রনাট্য লেখার জন্যও সুপরিচিত। ক্যারিয়ারের একটি বড় সময় পরিচালক হিসেবে কাজ করেছেন গুলজার।

গুণী এই শিল্পী পেয়েছেন অনেক পুরস্কার এবং সম্মাননা। ২০০৪ সালে পদ্মভূষণ পান গুলজার। তিনটি জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ ২০টি ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছেন। আন্তর্জাতিক অঙ্গনেও ব্যাপকভাবে সমাদৃত হয়েছে তার কাজ। ‘স্ল্যামডগ মিলিয়নিয়ার’ সিনেমার জন্য তিনি পেয়েছেন একটি গ্র্যামি অ্যাওয়ার্ড এবং একটি অস্কার।

হিন্দির পাশাপাশি উর্দু ভাষাতেও কবিতা এবং গল্প লিখেছেন গুলজার।

১৯৬৩ সালের সিনেমা ‘বন্দিনি’তে গান লিখে বলিউডে গুলজারের পেশাজীবন শুরু হয়। ঐ সিনেমায় তার লেখা গান ‘মোরা গোরা রাং লায়ি লে’ খুবই জনপ্রিয় হয়েছিল।

বিভিন্ন সময়ে ‘মাচিজ’, ‘ওমকারা’, ‘কামিনে’, ‘বান্টি আউর বাবলি’, ‘দিল সে’, ‘গুরু’র মতো সিনেমার জন্য গান লিখেছেন তিনি।

পরিচালক হিসেবে তার অভিষেক ঘটে ১৯৭১ সালে ‘মেরে আপনে’ সিনেমার মাধ্যমে। এরপর তিনি পরিচালনা করেন ‘পরিচয়’, ‘কোশিশ’, ‘আন্ধি’,‘মাচিজ’ এবং ‘হুতুতু’সহ আরও বেশ কয়েকটি সিনেমা।

দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড বিজয়ীদের মধ্যে গুলজার হবেন ৪৫তম, এর আগে এই পুরস্কার পেয়েছেন সত্যজিৎ রায়, আশা ভোঁসলে, ইয়াশ চোপড়া, দেব আনন্দ, মান্না দের মতো ব্যক্তিত্ব।

ভারতীয় চলচ্চিত্রের জনক দাদাসাহেব ফালকের জন্মশতবার্ষিকী ১৯৬৯ সাল থেকে দেওয়া শুরু হয় এই পুরস্কার। পুরস্কার হিসেবে একটি স্বর্ণকমল পদক, একটি শাল এবং ১০ লাখ রূপি প্রদান করা হয়।

সাধারণত জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের দিন দেওয়া হয় এই বিশেষ সম্মাননা।

বিডিনিউজটোয়েন্টিফোরডটকম/জেনিফার/এসএম/এপ্রিল১৩/১৪