নিয়নগোর অস্কারভীতি

অস্কারের ঘোষণার আগের মুহূর্তগুলো খুবই ভয়ের মধ্য দিয়ে কেটেছে অভিনেত্রী লুপিতা নিয়নগোর।

জেনিফার ডি প্যারিসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2014, 11:18 AM
Updated : 11 April 2014, 11:18 AM

নিয়নগোর ভাষ্য অনুযায়ী, অস্কারের ফলাফলের জন্য অপেক্ষা করার সময় তার মনে হয়েছিল যেন হাসপাতালে কোনো রোগের পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা করছেন তিনি। প্রতিটি মুহূর্ত যেখানে কেটেছে ভয়াবহ উত্তেজনায়।

নিয়নগো বলেন,  “আমি আমার শত্রুকেও এই অনুভূতির শিকার হতে বলব না। মনে হচ্ছিল যেন আমার ভেতরে কোনো বড় ধরনের দ্বন্দ্ব চলছে। বাইরে থেকে সব নীরব থাকলেও, ভেতরে উত্তেজনায় ফেটে পড়ছিলাম আমি।”

২০১৩ সালে মুক্তি পাওয়া ড্রামা মুভি ‘টুয়েলভ ইয়ার্স আ স্লেভ’-এর জন্য চলতি বছর পার্শ্বচরিত্রে সেরা অভিনেত্রীর অস্কার জিতেছেন কেনিয়ান এই অভিনেত্রী।

অভিনেত্রী হিসেবে নিয়নগোর প্রতিভা এবং ভাগ্য-- দুটোই ছিল অনুকূলে। আর তাই নিজের প্রথম হলিউডি সিনেমায় অভিনয় করেই জিতেছেন অস্কার।

অনুষ্ঠানের শুরুটা দুরু দুরু বুকে হলেও অস্কার জিতে নেওয়ায় পরের অংশটুকু ভালোভাবেই কাটিয়েছেন নিয়নগো। ইতিহাসের প্রথম কৃষ্ণাঙ্গ ব্যক্তি হিসেবে অস্কার জয় করা সিনিয়র অভিনেতা সিডনি পইটিয়ারের সঙ্গে প্রথমবারের মতো নিয়নগোর দেখা হয় এই অনুষ্ঠানেই। জীবনের অন্যতম স্মরণীয় ঘটনা হিসেবে এটিকে উল্লেখ করেন তিনি।

নিয়নগো বলেন, “ওই দিন সিডনি পইটিয়ারের সঙ্গে আমার দেখা হয়। তিনি এমন একজন, যার কাছ থেকে সারাজীবন আমি অনুপ্রাণিত হয়ে এসেছি। ঘটনাটি ছিল অসাধারণ; হৃদয়ের গভীরে সবসময়ই এই স্মৃতি আমি লালন করব।”

অস্কারের রাতে নিয়নগো পরেছিলেন হালকা নীল রংয়ের একটি প্রাডা গাউন। হীরের টায়রা, দুল আর অন্যান্য অনুষঙ্গে পূর্ণতা পেয়েছিল তার সাজ। অস্কারজয়ের পাশাপাশি নজরকাড়া সাজের জন্যও আলোচনার কেন্দ্র ছিলেন ৩১ বছর বয়সী এই অভিনেত্রী।

নিয়নগোর ভাষ্যে, তার ওই সাজের মূল কৃতিত্ব নিজস্ব স্টাইলিস্ট মিকায়েলা এরলাঙ্গারের। তিনি বলেন, “আমি কখনও ফ্যাশনের নিত্যনতুন ধারার অনুসারী ছিলাম না। আমার কাছে জায়গাটি অপরিচিতই ছিল আমার স্টাইলিস্ট মিকায়েলার সঙ্গে দেখা হওয়ার আগ পর্যন্ত।”

অভিনয়ের পাশাপাশি পরিচালনা এবং চিত্রনাট্যও লিখেছেন নিয়নগো। বেশ কয়েকটি হলিউডি সিনেমায় কাজ করেছেন ক্রু মেম্বার হিসেবে।

২০১৪ সালের ফেব্রুয়ারিতে মুক্তি পেয়েছে নিয়নগো অভিনীত অ্যাকশন মুভি ‘নন-স্টপ’। এখানে লিয়াম নিসন এবং জুলিয়ান মুরের সঙ্গে অভিনয় করেছেন তিনি।