একমঞ্চে বাচ্চু, কৈলাশ ও আজমত

প্রথমবারের মতো এক মঞ্চে পারফর্ম করবেন বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের তিন সংগীতশিল্পী আইয়ুব বাচ্চু, কৈলাশ খের ও আলী আজমত।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2014, 11:06 AM
Updated : 10 April 2014, 11:06 AM

শুক্রবার রাজধানীর আর্মি স্টেডিয়ামে গ্রামীণফোন আয়োজিত ‘ট্রাইনেশন মিউজিক ফেস্ট-২০১৪’তে বাংলাদেশের ব্যান্ডতারকা আইয়ুব বাচ্চুর সঙ্গে গাইবেন ভারত ও পাকিস্তানের সুফি ও ফোক গানের শিল্পী কৈলাশ খের ও আলী আজমত।

অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা ৬টায়।

গ্রামীণফোন সূত্রে জানা গেছে, স্টার গ্রাহকদের জন্যই তাদের এই বিশেষ আয়োজন। অনুষ্ঠানে অংশ নিতে শুক্রবার  ঢাকা এসে পৌঁছেছেন কৈলাশ খের ও আলী আজমত।

এর আগে বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের শিল্পীদের নিয়ে ২০১২ সালের ডিসেম্বরে 'ট্রাইনেশন মিউজিক ফেস্ট' অনুষ্ঠানের আয়োজন করেছিল গ্রামীণফোন।

মাত্র চার বছর বয়স থেকে প্রতিভার ঝলক দেখাতে শুরু করেন কৈলাশ খের। ১৪ বছর বয়সে গানের টানে ঘর ছাড়েন তিনি। বলিউডে থিতু হবেন বলে ২০০১ সালে চলে আসেন মুম্বাই। প্রথম সুযোগ এল ‘আন্দাজ’ সিনেমাতে। এ সিনেমার ‘রাব্বা ইশকে না হোভে’ গানটির মাধ্যমে নিজের জাত চেনালেন তিনি। এরপর ‘ওয়েসা ভি হোতা হ্যায়’, ‘মঙ্গল পাণ্ডে –দ্য রাইজিং’, ‘সালাম- ই-ইশক’ সহ প্রায় ৩০০টি সিনেমায় গান গেয়েছেন। সংগীত পরিচালক হিসেবে কাজ করেছেন ‘চাঁদনি চক টু চায়না’, ‘দাসভিদানিয়া’, ‘সঙ্গিনী’ সহ বেশকটি সিনেমাতে। তার ব্যান্ড ‘কৈলাসা’ ইতোমধ্যে ৪টি অ্যালবাম প্রকাশ করেছে।

কৈলাসের মতো আরেক গানপাগল পাকিস্তানের আলী আজমত। উচ্চশিক্ষা গ্রহণের জন্য অস্ট্রেলিয়া গেলেও পড়াশোনা শেষ না করেই ফিরে এসেছেন পাকিস্তানে। তার গানের শুরুটা ১৯৯০ সালে। পাকিস্তানের অন্যতম ব্যান্ড জুনুনের সঙ্গে অনেকদিন পারফর্ম করেছেন। তবে লাইমলাইটে আসেন ২০০১ সালে। সে বছর জাতিসংঘের সাধারণ পরিষদ সম্মেলনে তিনি গেয়ে শোনান ‘দোস্তি’ গানটি। এরপর জুনুন ছেড়ে নিজের ব্যান্ড গড়ে তোলেন তিনি। তার প্রথম অ্যালবাম ‘স্যোশাল সার্কাস’ ২০০৫ সালে পাকিস্তানে ২৩টি অ্যাওয়ার্ড জিতে নেয়। পূজা ভাট পরিচালিত ‘পাপ’ সিনেমার মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেন তিনি। এরপর গান গেয়েছেন ‘জিসম-২’, ‘তেরা কেয়া হোগা জনি’, ‘জোশ’, ‘ওয়ার’সহ বেশকটি সিনেমাতে।