স্বাধীনতা ২৬ ও কিছু যোদ্ধা

একদল তরুণ ধান গবেষক ও তাদের প্রকল্পের গল্প নিয়ে নির্মিত হল স্বাধীনতা দিবসের নাটক ‘স্বাধীনতা ২৬ ও কিছু যোদ্ধা’। নাটকের চিত্রনাট্য রচনা এবং পরিচালনা করেছেন মাবরুর রশীদ বান্নাহ।

তানজিল আহমেদ জনি, বিডিনিউজি টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2014, 10:19 AM
Updated : 21 March 2014, 10:19 AM

এ নাটকে অভিনয় করেছেন আবুল হায়াত, অ্যালেন শুভ্র, তৌসিফ মাহবুব, সারাহ| এ নাটকে আরও অভিনয় করেছেন মার্কিন নাগরিক পান্ডু।

নাটকে আবুল হায়াত অভিনয় করেছেন ‘অধ্যাপক কামাল’-এর চরিত্রে। অ্যালেন, তৌসিফ, সারাহ অভিনীত চরিত্রগুলোর নাম সাকিব, মাশফি, সারাহ। পান্ডু অভিনীত চরিত্রের নাম মিস্টার জর্জ।

নাটকে দেখা যাবে, এক বিশ্ববিদ্যালয়ের চার তরুণ গবেষক মাশফি, শাওন, সাকিব ও সারাহ মিলে ধান নিয়ে এক গবেষণায় মেতে থাকে। এই গবেষণার তত্ত্বাবধায়ক অধ্যাপক কামাল। তাদের গবেষণা সফল হলে সারাবিশ্বে ধানের উন্নত বীজ আবিষ্কার করা যাবে। গবেষণার শেষপ্রান্তে এসে আর্থিক সংকটে পড়ে গবেষকদল। এ পর্যায়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও তাদের আর্থিক সহযোগিতা দিতে নারাজ। তখন এগিয়ে আসে মার্কিন নাগরিক জর্জ। তার সহযোগিতায় সফল হয় এ প্রকল্প। তখন অধ্যাপক কামাল প্রকল্পের মেধাস্বত্ব করেন ‘স্বাধীনতা ২৬’ নামে। কিন্তু এই মেধাস্বত্ব নিয়ে নিয়ে কামাল ও জর্জের মধ্যে শুরু হয় দ্বন্দ্ব।

‘স্বাধীনতা ২৬ ও কিছু যোদ্ধা’ পরিচালক বান্নাহর ২৫তম নাটক।

এর আগে ২০১১ সালে ‘ফ্ল্যাশব্যাক’ নাটকের মাধ্যমে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন মাবরুর রশীদ বান্নাহ। এরপর তিনি ‘এলিয়েন ও রুম্পার গল্প ১’ ও ‘২’, ‘ফায়ারফ্লাই’, ‘অল অ্যাবাউট আস’, ‘দ্য ফরচুন’-সহ  আরও বেশকটি নাটকের পরিচালনা করেছেন।

এখন তিনি ‘তোমার আমার গল্প’ নাটকের প্রাকপ্রস্তুতি নিয়ে ব্যস্ত।