জেনেভায় ‘আকাশ কত দূরে’

নবম ওরিয়েন্টাল ফিল্ম ফেস্টিভ্যাল অব জেনেভা (ফিফগ)-তে অংশ নিচ্ছে সামিয়া জামান পরিচালিত ‘আকাশ কত দূরে’। সুইজারল্যান্ডের জেনেভায় ৪ এপ্রিল শুরু হবে দশদিনের এই চলচ্চিত্র উৎসব।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2014, 10:54 AM
Updated : 21 March 2014, 02:23 PM

জেনেভা সিটি সংস্কৃতি অধিদপ্তর ও বিশ্বের বিভিন্ন দেশের মোট ২০০ সহযোগীর আয়োজনে অনুষ্ঠিত এবারের উৎসবের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘যুদ্ধ বিধ্বস্ত দেশ সিরিয়ার চলচ্চিত্র’। উৎসবের ৭টি শাখায় লড়াই করবে বিশ্বের বিভিন্ন দেশের ১০০ চলচ্চিত্র।  

‘আকাশ কত দূরে’ সামিয়া জামান পরিচালিত দ্বিতীয় সিনেমা। চলতি বছর ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশে মুক্তি পেয়েছে সিনেমাটি। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন ফারহানা শাহরিন ফারিয়া ও অঙ্কন। তাদের অভিনীত চরিত্রের নাম পরী ও বিচ্ছু। 

সিনেমাতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রাজ্জাক, শর্মিলী আহমেদ, মোস্তফা প্রকাশ এবং মিশা সওদাগর। ইবরার টিপু ও বেলাল খানের সংগীত পরিচালনায় সিনেমার গানগুলোতে কণ্ঠ দিয়েছেন ইবরার টিপু, কণা, বেলাল খান, খেয়া, প্রান্তি প্রমুখ।

১৯৮৬ সালে চলচ্চিত্র পরিচালক মোরশেদুল ইসলামের সঙ্গে সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন সামিয়া। তার নির্মিত প্রথম সিনেমা ‘রানি কুঠির বাকি ইতিহাস’ ২০০৬ সালে মুক্তি পায়। এরপর তিনি গড়ে তোলেন নিজের প্রযোজনা প্রতিষ্ঠান ভার্সা মিডিয়া।

২০০৯ সালে সরকারি অনুদান পাওয়া ‘আকাশ কত দূরে’ সিনেমাটি ভার্সা মিডিয়া থেকে নির্মিত হয়েছে।