শিল্পকলা একাডেমির ৪০ বছর পূর্তি

প্রতিষ্ঠার ৪০ বছর পূর্তি উপলক্ষে বৃহস্পতিবার থেকে দুদিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। এদিন সন্ধ্যা ৬টা থেকে দেশের ৬৪ জেলার শিল্পকলা একাডেমিতে একযোগে এ অনুষ্ঠান শুরু হবে বলে এক প্রেস বার্তায় জানিয়েছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2014, 12:29 PM
Updated : 18 Feb 2014, 12:38 PM

একাডেমি কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় একাডেমি প্রাঙ্গনে উৎসবের উদ্বোধনী  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। কর্মসূচির উদ্বোধন করবেন একাডেমির প্রথম মহাপরিচালক মুস্তাফা নূরউল ইসলাম। 

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস, কথাসাহিত্যিক সৈয়দ শামসুল হক, শিল্পী মুস্তাফা মনোয়ার, শিল্পী কাইয়ুম চৌধুরী এবং নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।

উদ্বোধনী অনুষ্ঠানের পর শিল্পকলা একাডেমি সদস্যদের অংশগ্রহণে শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। থাকছে অ্যাক্রোবেটিক প্রদর্শনী। সবশেষে আয়োজিত হবে আতশবাজি ও ফানুস ওড়ানো উৎসব।

একাডেমি কর্তৃপক্ষ আরও জানিয়েছে, ঢাকার মতো অন্যান্য জেলাতেও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে জেলা শিল্পকলা একাডেমি। এছাড়া তাদের নিজস্ব পরিবেশনাও থাকছে।

১৯৭৪ সালে  যাত্রা শুরু করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীন শিল্পকলা একাডেমি পাঁচটি প্রশাসনিক বিভাগ নিয়ে গঠিত। এগুলো হল গবেষণা ও প্রকাশনা বিভাগ, অর্থ, হিসাব ও পরিকল্পনা বিভাগ, চারুকলা, সংগীত ও নৃত্য এবং নাট্যকলা।

প্রতিষ্ঠার পর থেকেই শিল্পকলা একাডেমি পরিণত হয়েছে বাংলাদেশের সংস্কৃতিমনা মানুষের অন্যতম মিলনকেন্দ্রে।  নিয়মিত নাটক, গান, নৃত্য ও চিত্রকলা প্রদর্শনীতে মুখর হয়ে উঠে একাডেমি। এছাড়া দেশব্যাপী সাংস্কৃতিক অবকাঠামো নির্মাণ, সংস্কৃতিকর্মীদের প্রশিক্ষণ ও সংস্কৃতির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।