সৈয়দ হক স্মরণে প্রাঙ্গণেমোর-এর তথ্যচিত্র ও নাট্য প্রদর্শনী

বাংলা ভাষার অন্যতম প্রধান কবি ও নাট্যকার সৈয়দ শামসুল হকের প্রথম প্রয়াণ দিবস আগামী ২৭ সেপ্টেম্বর।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2017, 01:29 PM
Updated : 25 Sept 2017, 01:29 PM

সৈয়দ শামসুল হকের প্রথম মৃত্যুবার্ষিকীতে তার স্মরণে প্রাঙ্গনেমোর থিয়েটার নির্মাণ করেছে প্রামাণ্যচিত্র ‘মোহরঝরা সোনার কলমওয়ালা একজন’ শিরোনামে বিশেষ তথ্যচিত্র।

আগামী ২৮ সেপ্টেম্বর প্রামান্যচিত্রটির প্রদর্শনী করতে যাচ্ছে দলটি। এদিন প্রাঙ্গণেমোরের ৮ম প্রযোজনা সৈয়দ শামসুল হকের লেখা নিরীক্ষাধর্মী কাব্যনাটক ‘ঈর্ষা’ মঞ্চায়িত হবে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে অনুষ্ঠানটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ছয়টায়।

প্রাঙ্গনেমোর থিয়েটারের পক্ষ থেকে অভিনয়শিল্পী ও নির্দেশক নুনা আফরোজ গ্লিটজকে বলেন, “নাট্যকার সৈয়দ শামসুল হকের প্রয়াণ, প্রস্থান বা  মৃত্যু কিছু নেই।  তিনি ফিরে আসেন, জেগে ওঠেন তুমুল ভাবে তাঁর নাটকের প্রতিটি প্রদর্শনীতে। তাকে নিয়ে নির্মিত তথ্যচিত্রে তুলে ধরা হয়েছে সাক্ষাৎকারের পাশাপাশি তার সাহিত্যকর্ম ও ব্যক্তিজীবন। অনুষ্ঠানে সৈয়দ শামসুল হকের ভক্ত, পাঠক ও অনুরাগীদের আসার জন্য বিশেষ আমন্ত্রণ জানানো যাচ্ছে।”

ঈর্ষা নাটকটির নির্দেশনা দিয়েছেন অনন্ত হীরা এবং অভিনয় করেছেন নূনা আফরোজ, রামিজ রাজু ও অনন্ত হীরা।

নুনা আফরোজ ‘ঈর্ষা’ নাটকটির প্রসঙ্গে বলেন, “নাটকটিতে সংলাপ মাত্র ৭টি এবং চরিত্র ৩টি। নাটকটির সবচেয়ে বড় সংলাপের ব্যাপ্তি ৩৬ মিনিট এবং সবচেয়ে ছোট সংলাপটি ১৬ মিনিট ব্যাপ্তিকালের। এ রকম কাঠামোতে নাটক লেখার নিরীক্ষা এর পূর্বে বাংলা ভাষায় হয়নি এই কথাটি সন্দেহাতীতভাবেই বলা যায়।”