চীনের পর হংকং মাতাচ্ছে আমিরের ‘দঙ্গল’

মুক্তির নয় মাস পরেও একের পর এক নতুন রেকর্ড গড়ে চলেছে আমির খানের ‘দঙ্গল’। হংকং বক্সঅফিসে ২ কোটি ৩৫ লাখ হংকং ডলারের উপরে আয় করে শীর্ষ আয়ের বলিউড সিনেমার রেকর্ড গড়লো এটি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2017, 02:48 PM
Updated : 24 Sept 2017, 02:48 PM

মুক্তির পরপরই ভারতে সাড়া ফেলেছিলো নীতেশ তিওয়ারি পরিচালিত ‘দঙ্গল’। ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত কুস্তিগীর মহাবীর ফোগাতের জীবনের সত্যি ঘটনা অবলম্বনে নির্মিত এ সিনেমাটি অসাধারণ গল্প, নির্মাণশৈলী ও আমির খানের অনবদ্য অভিনয়ের জন্য স্মরণীয় হয়ে আছে।

ভারতীয় দর্শকের মন জয় করেই থেমে থাকেনি এ সিনেমাটি। ক’দিন আগেই চীনা বক্সঅফিসে ঝড় তুলে আমিরের আরেক জনপ্রিয় সিনেমা ‘থ্রি ইডিয়টস’কে পেছনে ফেলে শীর্ষ আয়ের ভারতীয়  ছবির রেকর্ড গড়েছিলো ‘দঙ্গল’। একই ঘটনা ঘটলো এবার হংকং এও!

ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, এতদিন ধরে হংকং বক্সঅফিসে শীর্ষ আয়ের ভারতীয় ছবির রেকর্ডটি ছিলো ‘থ্রি ইডিয়েটস’-এর। সম্প্রতি দেশটিতে মুক্তি পাওয়া ‘দঙ্গল’ আয় করেছে প্রায় ২ কোটি ৩৫ লাখ হংকং ডলার। প্রায় ৪৬টি সিনেমা হলে মুক্তি দেওয়া হয়েছে এ সিনেমাটি যা অন্যান্য বলিউড ছবির তুলনায় ৪ গুণ বেশি।

ডিজনি ইন্ডিয়া স্টুডিও'র ভাইস প্রেসিডেন্ট অমৃতা পান্ডে বলেন, “আমির খানের ‘দঙ্গল’ আমাদের দেখিয়েছে ভালো গল্প ও অভিনয় একটা সিনেমাকে কতদূর নিয়ে যেতে পারে। ‘দঙ্গল’ এমনই এক সিনেমা যা একবারে সাধারণ দর্শক থেকে আন্তর্জাতিক মহলের দর্শককেও আনন্দ দিতে পেরেছে। এমন ঘটনা খুব কম ভারতীয় ছবির ক্ষেত্রেই ঘটেছে।”

ভারতের হরিয়ানা রাজ্যের দরিদ্র কুস্তিগীর মহাবীর ফোগাতের অদম্য ইচ্ছাশক্তি ও পরিশ্রমের ফলে দুই মেয়ে গীতা ও ববিতাকে বিশ্বখ্যাত কুস্তিগীরে পরিণত করার গল্প নিয়ে নির্মিত সিনেমা ‘দঙ্গল’। এতে মহাবীরের চরিত্রে দেখা গেছে আমির খানকে। মহাবীরের দুই মেয়ে গীতা ও ববিতার চরিত্রে অভিনয় করেছেন ফাতিমা সানা শেখ ও জাইরা ওয়াসিম। ২০১৬ সালের ২৩ ডিসেম্বর ভারতে মুক্তি পায় সিনেমাটি।