শিল্পকলার মঞ্চে সময় নাট্যদলের নতুন নাটক ‘যযাতি’

নতুন নাটক নিয়ে মঞ্চে আসছে ‘সময় নাট্যদল’। নাটকটির ভাষান্তর করেছেন সলিল চৌধুরী এবং নির্দেশনা দিয়েছেন আকতারুজ্জামান। 

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2017, 11:54 AM
Updated : 24 Sept 2017, 11:54 AM

আগামী ২৭ সেপ্টেম্বর, বুধবার সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে সময় নাট্যদলের নতুন নাটক ‘যযাতি’। প্রখ্যাত নাট্যকার গিরিশ কারনাডের ‘যযাতি’ নাটকটির ভাষান্তর করেছেন সলিল চৌধুরী এবং নির্দেশনা দিয়েছেন আকতারুজ্জামান। এর আগে গত ২৯ ডিসেম্বর ১৮তম ‘গঙ্গা-যমুনা নাট্যোৎসব’-এ নাটকটির একটি আন্তর্জাতিক প্রদর্শণী হয়।

তবে ঢাকার মঞ্চে এই প্রথম মঞ্চস্থ হতে যাচ্ছে নাটকটি।

পঙ্কজ নিনাদের মঞ্চ পরিকল্পনায় নাটকটির আবহসংগীত পরিকল্পনা করেছেন ইউসুফ হাসান অর্ক। পোশাক পরিকল্পনা করেছেন মানসুরা আক্তার লাভলী এবং আলোক পরিকল্পনা করেছেন আলমগীর হোসেন।

নাটকটি প্রসঙ্গে নির্দেশক আকতারুজ্জামান গ্লিটজকে বলেন, “নাটকটির গল্প পৌরাণিক হলেও আমরা আপ্রাণ চেষ্টা করেছি এটাকে সাম্প্রতিক করে তুলতে। শাসকের হাতে যখন ক্ষমতা যায় তারা যেন আরও মানবিক হয়ে ওঠে- তাই দেখানোর চেষ্টা করেছি আমরা।”

দেশীয় মঞ্চে মৌলিক চিত্রনাট্যের সংকট চলছে কিনা জানতে চাইলে এ নির্দেশক আরও বলেন, “শিল্পের স্বার্থে যে কোনো ভাষার নাটকই ভাষান্তর করে আমরা করতে পারি তাতে বাধা নেই। তবে, আমাদের দেশে মৌলিক চিত্রনাট্যের একটা সংকট চলছে তা স্বীকার করতেই হবে।”

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- ফকরুল ইসলাম, রুমা, মানসুরা আক্তার লাভলী, আব্দুল্লাহেল বারী, সুনিতা বড়ুয়া এবং ইশরাত নিগার লাজ।